adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনশনে অসুস্থ তুবা গ্র“পের শ্রমিকরা – হাসপাতালে ভর্তি

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমনিজস্ব প্রতিবেদক : বিগত তিন মাসের বকেয়া বেতন বোনাসের দাবিতে আমরণ অনশনে যাওয়া বাড্ডার তুবা গ্র“পের পাঁচটি কারখানার অধিকাংশ শ্রমিক অসুস্থ হয়ে পড়ছেন। 
এর মধ্যে মঙ্গলবার সন্ধ্যায় এক নারী শ্রমিক গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে মগবাজার কমিউনিটি ক্লিনিকে ভর্তি করা হয়। সোমবার সন্ধ্যা তাদের এ অনশন কর্মসূচি চলছে।
এ ব্যাপারে বাড্ডা থানার পরিদর্শক (তদন্ত) কামরুল ফারুক জানান, কোহিনূর নামের ওই শ্রমিক অসুস্থ হয়ে পড়লে আমরা তাকে অ্যাম্বুলেন্সে করে মগবাজার কমিউনিটি হাসপাতালে নিয়ে যাই। তিনি বলেন, কহিনূর ছাড়াও অনশনরত অন্য সব শ্রমিকদের অসুস্থ হওয়ার খবর আমাদের কাছে আসছে। আমরা তাদের চিকিতসা সেবা নিশ্চিত করতে প্রস্তুত রয়েছি। 
এ ব্যাপারে অনশনরত গার্মেন্টস শ্রমিক আরিফুর রহমান জানান, ঈদের আগেই আমরা আমাদের তিন মাসের বেতন ভাতা ও বোনাস প্রত্যাশা করেছিলাম। কিন্তু আমাদের কোনো কথাই কেউ শুনেনি। বেতন বোনাস পাওয়ার আশায় আমরা আমাদের মালিকের জন্য আন্দোলন করেছি। অবশেষে আমাদের মালিকের মুক্তি হয়েছে কিন্তু আমরা কিছুই পায়নি! 
 
তিনি বলেন, ঈদের দিন আমরা কারখানাতেই পার করেছি। এখন আমাদের একটাই দাবি যতক্ষণ না পর্যন্ত আমাদের বেতন বোনাস না দেওয়া হবে ততক্ষণ আমরা কারখানা ছাড়বো না। 
এ ব্যাপারে অনশনরত আরেক নারী শ্রমিক মিতা বলেন, আমরা তিন মাসের বেতন পাবো। আমরা তো সাহায্য চাচ্ছি না। আমাদের পরিশ্রমের ফল চাচ্ছি। কিন্তু ঈদের আগে আমাদের জন্য কি করা হলো। আমরা আমরণ অনশন করছি যতক্ষণ না পর্যন্ত টাকা না পাবো ততক্ষণ কারখানা ছাড়বো না। 
এদিকে প্রতিদিনের মতো মঙ্গলবারও পুলিশ তুবা কারখানাকে ঘিরে সতর্ক অবস্থানে রয়েছে। কোনো ভাবেই যেন শ্রমিকরা রাস্তা অবরোধ করে আইন-শৃঙ্খলা বিরোধী কোনো কর্মকাণ্ড না ঘটাতে পারে সে ব্যাপারে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। অতিরিক্ত পুলিশের পাশাপাশি পুলিশের সাজোয়া যান এপিসি, জলকামান প্রস্তুত রাখা হয়েছে। পরিদর্শক (তদন্ত) কামরুল ফারুক জানান, অপ্রীতিকর ঘটনা এড়াতে আমরা সবরকমের প্রস্তুতি নিয়ে রেখেছি। 
শ্রমিকদের বেতন ভাতা না দেওয়া অমানবিক উল্লেখ করে তিনি বলেন, এ বিষয়ে আমাদের করার কিছুই নেই। পরিস্থিতি নিরসনে আমরা মালিকপক্ষের সঙ্গে এখনও যোগাযোগ অব্যাহত রেখেছি। 
 
উল্লেখ্য, ঈদের আগ থেকে তিন মাসের বেতন ভাতা ও বোনাসের দাবিতে আন্দোলন করে আসছে তুবা গ্র“পের ৫টি কারখানার প্রায় ১ হাজার ৬শ’ শ্রমিক। কিন্তু এখন পর্যন্ত তাদের বেতন, ভাতা পরিশোধ করা হয়নি। 
মঙ্গলবার ঈদের দিন তারা কারখানাতেই পার করছেন। শ্রমিকরা বেতন, ভাতার দাবিতে আমরণ অনশনের ডাক দিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া