adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃদ্ধাশ্রমে থেকে ঈদ কেমন কাটবে

bbbbbনিজস্ব প্রতিবেদক : পরিবার পরিজন আত্বীয়স্বজন নিয়ে ঈদের আনন্দ কাটাতে কত কিছুইতো করছেন প্রায় সব পরিবার। কিন্তু যারা এই পরিবার থেকে দূরে থাকেন তারা কেমন আছেন? হ্যা বলছি তাদের কথা যারা বৃদ্ধা শ্রমে থাকেন। পরিবার থেকে বিচ্ছিন্ন বৃদ্ধা শ্রমে এই বৃদ্ধ- বৃদ্ধাদের কেমন কাটবে ঈদ?
প্রবীণ নিবাসে একাকী কেমন কাটে তাদের এই ঈদের দিনটি? খোজ নিয়ে দেখা গেছে, একমাস সিয়াম সাধনার পর এখন বাংলাদেশের সব জায়গায় চলছে ঈদ উদযাপন প্রস্তুতি। রাজধানী ঢাকায় ঈদের সাজে মন্ডিত বাড়ী-ঘর, রাস্তা-ঘাট, শপিং-কমপ্লেক্স। তবে রাজধানীর আগারগাঁও এর প্রবীণ নিবাসে এসে দেখা গেল বিপরীত চিত্র। নিবাসের বারান্দায় কয়েকজনকে দেখে বোঝার উপায় নেই যে তারাও এই জমকালো ঈদের জন্য অপেক্ষায় আছেন, ৬০ উর্ধ্ব এইসব প্রবীণদের মাঝেও ঈদের একটা আবেগ আছে!
কিভাবে কাটান তারা এই ঈদের দিনটি? জানতে চাইলে সাড়ে ৯ বছর যাবত বসবাসরত মো. জাহাঙ্গীর বলেন, ঈদের দিন সকালে আমরা নামায পড়তে যাই, নামায থেকে এসে সেমাই খাই, সারাদিন আমাদের ভাল খাওয়া-দাওয়া হয়। মো. জাহাঙ্গীরের তিন ছেলেমেয়ে। তিনি প্রতি ঈদে তাদেরই অপেক্ষায় থাকেন। তিনি বলেন, গত বার তারা আসেনি তবে এবার আশাকরি তারা আসবে তারা এলে আমার দিনটা অনেক সুন্দর কাটে। প্রত্যেক বছরই কিছু না কিছু পাই ঈদে কখনও ঈদের দুদিন আগে আবার কখনও ঈদের দিন পাই। তবে এখনও কিছু পাইনি। অবশ্য এখান থেকে ঈদ কার্ড দিয়েছে।
প্রবীণ নিবাসের আরেক বাসিন্দা মাসুমা সিদ্দিক বলেন, আমার নাত বৌ এসে আমাকে শাড়ি দিয়েছে, তাদের সাথে ঈদ করতে বলেছে কিন্তু আমি যাইনি। আমি বলেছি এখন কি আমার শাড়ি পড়ার বয়স আছে! যখন বয়স ছিল তখন পড়েছি এখন আর আগের মত সময়টা তো নেই। এখন শাড়ি দিয়েছে যদি না পড়ি তাহলে নাতি আর নাত বৌ তো মন খারাপ করবে। এখানে ভাল আছি আমি। তাছাড়া এখানে রান্না করতে হয় না, আমরা সবাই গল্প করেই কাটাই, অনুষ্ঠান হয়।
 এমন অনেক বিশ্ববিদ্যালয় আছে সেখানকার ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা আছেন যারা আমাদের সাথে প্রতি ঈদে আনন্দ করতে আসেন। ছাত্র-ছাত্রীরা আমাদের নানী দাদী ডাকে তারা আমাদের খাওয়াতে আসে আমরাও তাদের সাথে গল্প করে হইচই করে কাটাই। তারা আমাদের সাথে সারাদিন আনন্দ করে, আমাদের সবাইকে অনেক ভালোবাসে। সব মিলিয়েতো ভালো আছি।
 
প্রবীণ নিবাসের কর্মকর্তারা জানান, নিবাসের বাসিন্দারা যেন ভাল ভাবে ঈদের আনন্দ করতে পারে সেজন্য আমরা ভাল খাওয়া-দাওয়ার ব্যবস্থা করি। তাদের আত্বীয় স্বজন, পরিবার পরিজনরা আসেন। কিন্তু যাদের আত্বীয় স্বজন, পরিবার পরিজনরা আসেন না তারা খাওয়া-দাওয়া আর গল্প গুজব করে কাটান বাকিরা।
 
প্রবীণ হিতৈসী সংঘের প্রেসিডেন্ট মো. আতিকুর রহমান বলেন, যেহেতু পরিবার থেকে তারা দূরে থাকেন তাদের একটু মনকষ্টতো আছেই। ঈদের সময় বাইরে থাকলেও তারা অনেক সময় মনে করেন একাকী থাকেন। কারণ আমাদের এই প্রবীণ নিবাসে যারা আছেন তারা উচ্চ শিক্ষিত, ভালো চাকরি, কর্ম জীবনে বহুদিন কাজ করেছেন, অতএব তারা একা থাকতেও ভালোবাসেন। আর এটাও ঠিক যে অনেকের আত্বীয় স্বজন, পরিবার পরিজনরা থাকতেও আসেন না।
 
এই প্রবীণ নিবাসের বাসিন্দাদের মধ্যে সবচেয়ে বড় বিষয়টি হলো বিশেষ দিন গুলোতে আত্বীয় স্বজন, পরিবার পরিজনদের স্মৃতি চারণা। আত্বীয় স্বজন, পরিবার পরিজনদের স্মৃতি বিজারিত এই মুহুর্তগুলো নিয়ে তারা বেচেঁ থাকতে চান বাকিটা জীবন। সূত্র -বিবিসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া