adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সাবেক মন্ত্রীরা সংসদীয় কমিটির প্রধান হওয়ায় আস্থার সঙ্কট তৈরি হচ্ছে’

download copyনিজস্ব প্রতিবেদক : রাজনৈতিক বিশ্লেষক ও সুশীল সমাজের প্রতিনিধিরা মন্তব্য করেছেন, সাবেক মন্ত্রীরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি হওয়ায় সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ব্যবহত হচ্ছে। একদিকে বিরোধী দল না থাকা আর অন্যদিকে সাবেক মন্ত্রীদের সংসদীয় কমিটির সভাপতি করায় জনমনে আস্থার সংকটও তৈরি হচ্ছে। তারা মনে করেন, এমনটি হলে গণতান্ত্রিক ব্যবস্থা নজরদারি কাঠামোর মূল উদ্দেশ্যই ভন্ডুল হয়ে যাবে।
সংসদীয় গণতান্ত্রিক প্রক্রিয়ায় সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত ও মন্ত্রণালয় গুলোর অনিয়ম-দুর্নীতি তদন্ত করতে সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়। নবম সংসদের ধারাবাহিকতায় দশম জাতীয় সংসদের প্রথম দিকেই সরকার  সবগুলো মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করে। তবে বিগত সরকারের সাবেক বেশ কয়েকজন মন্ত্রীকে পররাষ্ট্র, পানি সম্পদ, মুক্তিযুদ্ধ, শিক্ষা, বিমান, পর্যটন, কর্মসংস্থান এবং বন ও পরিবেশ মন্ত্রণালয়সহ গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় গুলো সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করায় বিশ্লেষক মহলে প্রশ্ন উঠেছে।
 বিশেষজ্ঞরা মনে করছেন এতে সরকারের প্রতি জনগণের আস্থা ও সুশাসন প্রতিষ্ঠা ব্যহত হবে। সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, দুর্ভাগ্যজনক হলেও সত্য, যাদের বিরুদ্ধে অভিযোগ তারাই কেউ কেউ এখন সেই সব কমিটির সভাপতি। এতে সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত ভন্ডুল হয়ে যাবে।
সাবেক মন্ত্রী যদি সংশ্লিষ্ট স্থায়ী কমিটির সভাপতি হন তাহলে স্বার্থের দ্বন্দ্ব থেকেই যাবে। তাই মন্ত্রণালয়ের আগের অনিয়ম-দুর্নীতির কোন সুষ্ঠু তদন্ত প্রত্যাশা করা যায় না বলে বিশ্লেষকরা মত প্রকাশ করেছেন। টিআইবি নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, কিছু কিছু বিষয় আসলে জলের মত পরিস্কার। কাজেই বিষয়গুলো পর্যবেক্ষণ ও অনুসন্ধান করে পদক্ষেপ নেয়া কমিটির দায়িত্ব হয়ে গেছে। সেটি তারা কখনোই করতে পারবে না। কারণ নিজেই কিন্তু সেই কমিটির প্রধান। আর এটি কমিটির কাজে বাঁধা সৃষ্টি করবে।
 বিশ্লেষকরা বলেন, অষ্টম সংসদ থেকে নবম সংসদীয় কমিটির কার্যক্রম দৃষ্টান্ত স্থাপন করেছিল। আর দশম সংসদের শুরুতেই সবগুলো ছিল প্রশংসনীয়। তবে যে আস্থা তৈরি করেছিল তা এখন আবারো ঝুঁকির সম্মুখীন হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া