adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইরানের কাছে কোন পাঁচটি অস্ত্র রয়েছে, যাকে ভয় পায় ইসরাইল!

ইরানের যে ৫টি অস্ত্রকে ভয় পায় ইসরাইল!আন্তর্জাতিক ডেস্ক : ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরাইল হামলা চালালে কঠিন জবাব পাবে। ইরানের কাছে কোন পাঁচটি অস্ত্র রয়েছে যাকে ভয় পাওয়া উচিত ইসরাইলের? মধ্যপ্রাচ্যে ইসরাইল ও ইরান একে অন্যের কঠিন প্রতিপক্ষ।

ইসরাইলের পক্ষ থেকে মাঝে মাঝে ইরানের পারমাণবিক স্থাপনাগুলোতে হামলার হুমকি আসে। তবে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার কেবিনেট সদস্যরা জানেন ইরানকে হামলা চালালে পাল্টা আঘাতের জন্য প্রস্তুত থাকতে হবে।

দুদেশের মধ্যে কথার লড়াই চললেও বড় কোনো সংঘাত না হওয়ার কারণ হচ্ছে ইরান ও ইসরাইলের মধ্যে ৫৫০ মাইলের ভৌগলিক দূরত্ব রয়েছে। আর দুটি দেশের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর মধ্যে দূরত্ব হাজার মাইল ছাড়িয়ে যাবে।

আপাতত ধরে নেওয়া যাচ্ছে বড় কোন সংঘাত হচ্ছে না। কিন্তু কোনো কারণে ইসরাইল যদি ইরানের লেজে পা ফেলে তাহলে ইরানের কোন বিষয়গুলো সবচেয়ে ভয় পেতে হবে ইসরাইলকে? ইয়াহু নিউজ যে পাঁচটি বিষয়ের কথা নিয়ে এসেছে সেগুলো হচ্ছে-

৫. ইরানের ফিলিস্তিনি প্রক্সিরা
ফিলিস্তিনে ইরানের বেশ কয়েকটি প্রক্সি রয়েছে। মুসলিম বিশ্বে ফিলিস্তিনের সবচেয়ে বড় সমর্থক কিন্তু ইরান। ফিলিস্তিনের যেসব গোষ্ঠি ইসরাইলকে স্বীকার করতে চায় না তারা কিন্তু ইরানের সমর্থন পেলে ভয়ানক হয়ে উঠতে পারে। বিশেষ করে হামাস দেখিয়ে দিয়েছে তাদের ছোট ছোট রকেট ইসরাইলের তেলআবিবে পর্যন্ত আক্রমণ চালাতে পারে। মিশরে মুরসি সরকারের পতনের পর হামাসের খুব কাছের মিত্র হতে পারে একমাত্র ইরানই। মুসলিম ব্রাদারহুড সমর্থিত মুরসি সরকার হামাসকে আশান্বিত করেছিল। কিন্তু সিসির সরকার মুসলিম ব্রাদারহুড এবং হামাসের উপর চাপ প্রয়োগ করছে।

৪. বিশ্বব্যাপী ইরানের চর রয়েছে
আমেরিকা, ইসরাইল যেমন গর্ব করতে পারে সারা বিশ্বে তাদের চর রয়েছে তেমনি ইরানেরও রয়েছে। এমনকি দক্ষিণ আমেরিকার দেশগুলো এবং যুক্তরাষ্ট্রের প্রতিবেশী কানাডাতে ইরানের চর রয়েছে। কয়েক বছর আগে ইসরাইল যখন ইরানি পারমাণবিক বিজ্ঞানীদের গুপ্তহত্যা করার পরিকল্পনা নিয়ে এগোতে শুরু করে তখন ইরান ইসরাইলি কূটনীতিকদের টার্গেট করে। ২০১২ সালের ফেব্রুয়ারিতে জর্জিয়ার তিবলিসি ও ভারতের নয়াদিল্লিতে ইসরাইলি কূটনীতিকদের উপর হামলা হয়। নয়াদিল্লিতে ইসরাইলের মিলিটারি অ্যাটাশের স্ত্রী মারাত্মকভাবে আহত হয়েছিলেন। একই বছরে থাইল্যান্ডে একটি হামলা ব্যর্থ হয়। সেসব হামলাগুলোর পেছনে ইরান যুক্ত বলে ইসরাইল অভিযোগ করে আসছে।

৩. দূরপাল্লার ক্ষেপণাস্ত্র
সমর বিশেষজ্ঞরা বলে থাকেন মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরানের কাছে রয়েছে সবচেয়ে বৈচিত্র্যময় ও সবচেয়ে বড় দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের সংগ্রহ। লিবিয়া ও উত্তর কোরিয়ার সহায়তায় ইরান এমন সব ক্ষেপণাস্ত্র তৈরি করেছে যা ইসরাইলসহ মধ্যপ্রাচ্যের যেকোনো দেশে আঘাত হানতে সক্ষম।

২. হিজবুল্লাহ
লেবাননের এই শিয়া মিলিশিয়া ও বিপ্লবী গোষ্ঠিটি ইরানের সবচেয়ে পুরনো ও কাছের মিত্র। হিজবুল্লাহর সবচেয়ে বড় অর্জন হচ্ছে ২০০৬ সালের যুদ্ধে ইসরাইলকে বড় ধাক্কা দেওয়া। এর মাধ্যমে হিজবুল্লাহ নেতা হাসান নসরাল্লাহ মধ্যপ্রাচ্যে এই খ্যাতি পান তিনি হচ্ছেন এমন কমান্ডার যিনি ইসরাইলের সাথে যুদ্ধ করেছেন এবং তাতে হারেননি।

১. আমেরিকা
ইরানে যদি ইসরাইল কোনো হামলা চালায় তাহলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে যে দেশটি সেটি হলো আমেরিকা। মধ্যপ্রাচ্যে আমেরিকার নৌঘাঁটি ও তার মিত্রদেশের নৌঘাঁটিতে পাল্টা হামলা চালিয়ে জবাব দেবে ইরান। এর ফলে মধ্যপ্রাচ্য থেকে তেলের প্রবাহ বন্ধ হয়ে যাবে। দীর্ঘদিন বন্ধ রাখতে না পারলেও তেলের বাজারে বড় একটা প্রভাব ফেলতে পারবে। তেলের দাম বাড়লে আমেরিকাসহ বিশ্ববাজার অস্তিতিশীল হয়ে যাবে।

ইরানে যেকোনো হামলার সময় ইসরাইল কয়েকবার ভেবে দেখবে সে করবে কী করবে না। কারণ এর ফলে দ্বিপাক্ষিক ক্ষতির কথা মাথায় রাখতে হবে। উপরে যে পাঁচটি বিষয়ের কথা বলা হয়েছে সেগুলো অবশ্যই ইসরাইল ও ইরানের জানা আছে। এজন্য আমরা ইসরাইল ও ইরানের মধ্যে কথার আগুন দেখলেও অস্ত্রের ঝনঝনানি দেখি না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া