adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারীবিদ্বেবষী সাঈদীর ওয়াজের ক্যাসেট বিক্রি হচ্ছে না

দেলাওয়ার হোসেন সাঈদীনিজস্ব প্রতিবেদক : যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসেন সাঈদীর ওয়াজ মাহফিলের ক্যাসেট বিক্রিতে ভাটা পড়েছে। রমজান এলেই আর ফুটপাত ও ক্যাসেটের দোকানে শোনা যায় না নারীবিদ্বেষী এই বক্তার ওয়াজ মাহফিল। 
গত কয়েক দিনে রাজধানীর বিভিন্ন ক্যাসেটের দোকান ঘুরে দেখা গেছে, শুধু রমজান নয়, এখন স্থায়ীভাবেই সাঈদী ওয়াজের ক্যাসেট বিক্রি বন্ধ করে দিয়েছেন বিক্রেতারা। দোকানিরা বলছেন, যুদ্ধপরাধের দায়ে সাজাপ্রাপ্ত এই ব্যক্তির ওয়াজের ক্যাসেট কিনতে এখন আর কেউ আসেন না। তাই আমরাও তার ক্যাসেট বিক্রি বন্ধ করে দিয়েছি। 
রাজধানীর পল্টন মোড়ে সুরবাণী’র বিক্রেতা শরিফুল ইসলাম বলেন, গত দুই বছর আগেও সাঈদী ক্যাসেটের ব্যাপক চাহিদা ছিল। ব্যবসায়িক স্বার্থে গোপনে তা বিক্রি করতাম। 
তবে সাঈদী  ভক্তরা তার ওয়াজের ক্যাসেট খুঁজতে আগের মতো এখন আসেন না জানিয়ে তিনি বলেন, গত এক বছরে সাঈদীর ওয়াজের কোনো ক্যাসেট আমি বিক্রি করেনি। অথচ তার গ্রেফতার হওয়ার আগেও আমি বছরে ৪-৫শ’ ক্যাসেট বিক্রি করতাম। তিনি যুদ্ধাপরাধ মামলায় সাজা পাওয়ার পর থেকে তার ওয়াজের ক্যাসেট বিক্রি কমে গেছে। বাধ্য হয়ে তার ওয়াজের ক্যাসেট রাখা বন্ধ করে দিয়েছি। 
গত ১১ বছর ধরে ভ্যানে ওয়াজ বাজিয়ে বিভিন্ন বক্তার ওয়াজের ক্যাসেট বিক্রি করছেন আব্দুল হালিম। তিনি বলেন, সাঈদী গ্রেফতার হওয়ার পর তার ওয়াজের ক্যাসেট গোপনে বিক্রি করলেও এখন কেউ রাখেন না, প্রকাশ্যে বা গোপনেও কেউ ক্যাসেট কিনতে চান না। 
তিনি বলেন, আদালতের রায়ে যুদ্ধাপরাধী প্রমাণিত হওয়ার পর মানুষ তার কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। 
জামায়াত-শিবিরও বিমুখ : 
সাঈদীর ওয়াজ শোনা এক সময় নিজেদের আমলের একটি অংশ মনে করলেও এখন তাকে নিয়ে সেই আবেগ-অনুভূতি নেই জামায়াত-শিবিরের কর্মীদের মাঝে। যুদ্ধাপরাধের দায়ে সাজাপ্রাপ্ত এই নেতার ওয়াজ আগের মতো শুনতে চান না কর্মীরাও। 
জামায়াত-শিবিরের কর্মীদের অনেকে নিজামী, মুজাহিদকে ‘রাজাকার’ বলে গালি দিলেও সাঈদীর ওয়াজ শুনে কান্নাকাটি করতেন। তারাও আজ সাঈদীর কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। সাঈদী যুদ্ধাপরাধী মানতে নারাজ হলেও এসব কর্মীরা তিনি যে মানবতাবিরোধী বড় ধর্ম ব্যবসায়ী- এ কথা অকপটে স্বীকার করলেন। 
শিবিরের একাধিক শাখার কর্মীরা বলেন, সাঈদীর জ্বালাময়ী বক্তৃতা শুনে এক সময় আমরা মিছিলে যেতাম। এখন বুঝছি, তিনি তার ওয়াজে জাস্ট আমাদের অনুভূতিকে ব্যবহার করতে চেয়েছেন। 
তারা বলেন, সাঈদীর অন্য যেকোনো গুণ না থাকুক, এটা স্বীকার করি যে, তার বাচনভঙ্গি অসাধারণ। নিতান্ত অবিশ্বাসী মানুষও বোধহয় কান পেতে শুনবেন, লোকটা এতো সুন্দর করে কি কথা বলছেন। ছোটবেলার সেই আবেগটা নেই। তাই এখন তার ওয়াজ আর শুনি না। 

ইসলাম গ্রহণের নামে প্রতারণা :
সাঈদীর ওয়াজের সময় দেখানো হতো, তার ওয়াজ শুনে ভিন্ন ধর্মালম্বীরা ওয়াজের মঞ্চেই ইসলাম ধর্ম গ্রহণ করছেন। এটিকে পুঁজি করেই তিনি সবচেয়ে বেশি জনপ্রিয় হয়েছেন। 
অনুসন্ধানে জানা গেছে, আসলে কোনো ভিন্ন ধর্মালম্বী ওয়াজের মঞ্চেই ইসলাম ধর্ম গ্রহণ করতেন না। জামায়াত-শিবিরের একটি গ্রুপ বিভিন্ন এলাকার গরিব মুসলমানদেরকে দিয়ে টাকার বিনিময়ে এ কাজ করাতো। তারাই ভিন্ন ধর্মাবলম্বী সেজে মঞ্চে ইসলাম গ্রহণের নাটক করতেন। 
ধর্মের নামে এতো বড় অনাচার মানুষ করতে পারে তাও কখনও বিশ্বাস হচ্ছিল না- এমন মন্তব্য করে শিবির কর্মী ওয়াহাব বলেন, জামায়াত-শিবিরের গভীরে প্রবেশ করার পর জানতে পারলাম সাঈদীর হিন্দুকে মুসলামান বানানোর এ নাটকের কাহিনী। 

নারী নিয়ে বেশি সময় ব্যয় : 
ওয়াজ মাহফিলে সাঈদী নামাজ, রোজা, যাকাত ও জিহাদের চেয়ে বেশি কথা বলেন নারীদের নিয়ে। এ বিষয়টি বিশ্লেষণ করতে গিয়ে মাওলানা ওবায়দুল হক বলেন, নারীকে নিয়ে ওয়াজ করলে শ্রোতা ধরে রাখা যায়। এছাড়া তিনি যখন ওয়াজ করতেন তার বেশিরভাগ শ্রোতা ছিলেন তরুণ প্রজন্মের। নারীর শারীরিক নানা বিষয়, সেক্সের মতো বিষয়গুলো দিয়ে তিনি শ্রোতাদের ধরে রাখতেন। 
এরপর তিনি রাজনীতি ও নানা মূল্যবোধ নিয়ে কথা বলেছেন ৯ শতাংশ। বাকি সময় তিনি হামদ, নাত, কোরআনের বিভিন্ন আয়াত পড়তে ব্যয় করেছেন।
তিনি বলেন, গবেষণা করে আমি আরো দেখেছি, সাঈদীর ওয়াজের ৪৭ শতাংশ সময় তিনি নানা অসংলগ্ন কথা বার্তা বলে উত্তেজনা ছড়ানোর চেষ্টা করেছেন। সবকিছুর উদ্দেশ্য একটিই- সহজে জনপ্রিয় হয়ে যাওয়া। 
ভারতবিরোধী কথা ছিল তার বেশি। আমি গবেষণায় এটাও পেয়েছি যে, তিনি যে কয়েকটি বিধর্মীদের দেশকে নিয়ে কথা বলেছেন, তার মধ্যে ভারতকে নিয়ে কথা বলেছেন সবচেয়ে বেশি। অর্থাত তার বহির্বিশ্বের কথার মধ্যে তিনি ৬৪ শতাংশ সময় ভারতবিরোধী কথা বলেছেন। এরপর ইসরাইল ১৯ শতাংশ এবং বাকি সময় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়ার মতো দেশের সমালোচনা করেছেন। তার সমালোচনার হাত থেকে রেহাই পায়নি মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোও। বানি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া