adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাসি কান্নার রাত আজ

স্পোর্টস ডেস্ক : আজ রোববার রাতে বিশ্বকাপের মেগা ফাইনালে মুখোমুখি অর্জেন্টিনা ও জার্মানি। লাতিন আমেরিকা বনাম ইউরোপের সেরার লড়াই দেখার অপেক্ষায় রাত জাগবে বিশ্ব। পাসিং ফুটবল না টাচ ফুটবল? লিওনেল মেসি না থমাস মুলার? দুই এমের লড়াইয়ে শেষ হাসি হাসবেন কে। উত্তরের উপেক্ষায় ফুটবল বিশ্ব। সুপার সান্ডেতে রিওর মারাকানায় মহারণ।
ফাইনালের আগে আর্জেন্টিনাকে চাপে রাখার খেলা বেশ জোরকদমে শুরু করে দিল জার্মানরা। জার্মানির সহকারি কোচ হান্সি ফ্লিক বললেন, মেসিকে আটকানোর জন্য যাবতীয় ছক তৈরি করে ফেলেছেন তারা।
তারকা ফুটবলার লিওনেল মেসিকে আটকানোর রণকৌশল তৈরি, বলে দাবি করেছেন জার্মানি দলের সহকারি কোচ হান্সি ফ্লিক৷ এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার সব ম্যাচের ভিডিও ভালো করে খুঁটিয়ে দেখার পর নাকি মেসিকে রোখার সব স্ট্র্যাটেজি ঠিক করে ফেলেছে জার্মান শিবির, এমনই দাবি করলেন হান্স। যদিও শুধু মেসি নয় গোটা আর্জেন্টিনা দলের জন্যই আলাদা আলাদাভাবে ছক কষা হয়েছে বলেও হাবি হান্সের।
এদিকে, আর্জেন্টিনাও তৈরি জোয়াকিম লো-এ দলকে চাপে রাখতে। প্রি কোয়ার্টার ফাইনালে আলজেরিয়া যেভাবে চাপে ফেলে দিয়েছিল জার্মানদের তা থেকে শিক্ষা নিয়ে মুলারদের কোণঠাসা করতে চান কোচ সাবেয়া।
নেদারল্যান্ডসের বিরুদ্ধে আর্জেন্তিনা ম্যাচ খুব ভালো করে দেখেছেন তিনি৷ কীভাবে চার-চারবার ব্যালন ডি অরের মালিককে আটকে দিয়েছিলেন ডাচরা, তাও নোট নিয়েছেন লোর সহকারী৷
আর মাত্র একটা হার্ডেল। চার বছরের জন্য বিশ্বসেরার স্বীকৃতি। সেই লড়াইয়ে রিববার রাতে মুখোমুখি আর্জেন্টিনা ও জার্মানি। একমাসের লড়াইয়ের পর সুপার সান্ডেতে সাম্বার দেশে বিশ্বকাপের সমাপ্তি হচ্ছে। বিগ ফাইনালে লাতিল আমেরিকা ও ইউরোপের লড়াই। বিশ্বকাপের ইতিহাসে তৃতীয়বার ফাইনালে মুখোমুখি জার্মানি ও আর্জেন্টিনা। যুযুধান দুপক্ষর লড়াইয়ে যাবতীয় নজর লিওনেল মেসির দিকে। কিংবদন্তী হওয়ার মুখে মেসির বাধা শুধু জার্মানি। বিশ্বকাপের শুরু থেকেই চেনা মেজাজে এলএম টেন। গোল করছেন, গোল করাচ্ছেন। সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। মেসির সঙ্গে এবার অন্য চেহারা লা আলবিসেলেস্তের রক্ষণে।
নক আউট ম্যাচ থেকে কোনও গোল হজন করেনি ডেমিশেলিস, জাবালেতা, মাসচেরানোরা। দলের রক্ষণ ও মাঝমাঠের মধ্যে ব্যবধান কমেছে। মেসির উপস্থিতি ও রক্ষণের ফর্ম যদি সাবেয়াকে স্বস্তি দিয়ে থাকে, তবে অস্বস্তির কারণ দলের দুই তারকার ফিটনেস সমস্যা। অনুশীলন শুরু করলেও প্রথম একাদশে অনিশ্চিত ডি মারিয়া। তুলনায় অনেকটা ফিট অগুয়েরো। মেসি, হিগুয়াইনের সঙ্গে শুরু করতে পারেন এই তারকা। জার্মানি বনাম আর্জেন্টিনা ম্যাচ অবশ্যই টিম গেম বনাম তারকার লড়াই।
ভারসাম্যের বিচারে এই জার্মানি মেসিদের থেকে একটু হলেও এগিয়ে। তারকাকে গুরুত্ব দেওয়া ভুলে ডাই ম্যানশাফটরা টিম গেমে নির্ভরশিল। দুরন্ত ফিটনেস, মেশিনের মতো খেলতে পারা, পাস ও প্রেসিং ফুটবলের ওপর জোরের সঙ্গে বিভিন্ন পজিশনে হাতে বিকল্প ফুটবলার থাকা। এটাই জোয়াকিম লোয়ের দলের ইউএসপি।

তবে ধারাবাহিকভাবে ভালো খেললেও শেষ কয়েক বছর ট্রফি নেই জার্মানির কেবিনেটে। লোয়ের দলের সামনে এটাই সেরা সুযোগ জার্মানির নামে প্রথম বিশ্বকাপ জয় । ব্রাজিলকে বিধ্বস্ত করে ফাইনালে নামছেন মুলার, ক্রুজরা। চোট ও কার্ড সমস্যা না থাকায় প্রথম একাদশে পরিবর্তন করছেন না লো। পাঁচ গোল করে ফর্মে রয়েছেন মুলার। জার্মানির এই তারকাকে সামলানোই চ্যালেঞ্জ মাসচেরানোদের। অন্যদিকে মেসির দৌড় থামাতে লোয়ের ভরসা সোয়াইনস্টাইগার, খেদেরা।
রোববারের ম্যাচের আগে অনেকবার মুখোমুখি হয়েছে দুই দেশ। পরিসংখ্যানের বিচারে কিছুটা এগিয়ে ম্যারাডোনার দেশ।

মুলার বনাম মাসচেরানো, মেসি বনাম সোয়াইনস্টাইগার, আবেগ বনাম বাস্তব। সঙ্গে লো বনাম সাবেয়ার ট্যাকটিকাল যুদ্ধ। সান্ডে সাসপেন্সে মারাকানায় ছড়িয়ে ছিটিয়ে নানা রং নানা ডুয়েল। একে ওপরকে হারিয়ে শেষবার বিশ্বসেরা হয়েছিল দুই দেশ। রবিবার আবার দুই দল আমনে সামনে। চিরপ্রতিদ্বন্দ্বীর মাঠে খেতাব তুলবে আর্জেন্টিনা নাকি লাতিন আমেরিকার মাঠে ইউরোপের প্রথম দল হিসেবে চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়বে জার্মানি। রোববার রাত অনেক ইতিহাসের সাক্ষী থাকবে রিও।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া