adv
৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটিশ পার্লামেন্টের সামনে মহাত্মা গান্ধীর ভাস্কর্য!

আন্তর্জাতিক ডেস্ক : ভারতবর্ষে ব্রিটিশবিরোধী আন্দোলনে সামনের সারিতে ছিলেন মহাত্মা গান্ধী। ব্রিটিশ হঠানোর আন্দোলনে সক্রিয় অংশগ্রহণের কারণে ব্রিটিশ সরকার বার বার কারাগারেও পাঠিয়েছিল অহিংস আন্দোলনের প্রবর্তক এই মহান নেতাকে। এনডিটিভি
তবে আন্দোলন করে সফল হয়েছিলেন গান্ধী। শেষ পর্যন্ত ব্রিটিশ শাসনের শৃঙ্খল থেকে মুক্ত হয়েছে ভারত। সে সব ঘটনার এক শ’ বছর না পেরুতেই ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রদূত মহাত্মা গান্ধীর সম্মানে ব্রিটিশ পার্লামেন্টের সামনে তার ভাস্কর্য স্থাপনের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। ভারত সফরে থাকা ব্রিটিশ অর্থমন্ত্রী জর্জ অসবর্ন মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টের সামনে গান্ধীর ভাস্কর্য স্থাপনের ঘোষণা দেন। নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে অসবর্নের।
অসবর্ন টুইটার বার্তায় লেখেন, ‘মহাত্মা গান্ধীর স্মৃতির প্রতি সম্মান জানিয়ে ব্রিটিশ পার্লামেন্ট চত্বরে পার্লামেন্ট ভবনের সামনে তার ভাস্কর্য স্থাপিত হবে।’ এই ঘোষণা সত্যি হলে ভারতের জাতির পিতা দাঁড়িয়ে থাকবেন তার এক সময়ের প্রতিপক্ষ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ক্ষমতায় থাকা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের কাছাকাছি। এই চার্চিলই মহাত্মা গান্ধীকে ‘অর্ধ নগ্ন ফকির’ বলে বিদ্রুপ করেছিলেন। মহাত্মা গান্ধী দুর্ভিক্ষে মারা যাবেন বলেও মন্তব্য করেছিলেন চার্চিল।
পার্লামেন্ট চত্বরটি ব্রিটিশ আইনসভা হিসেবে পরিচিত প্যালেস অব ওয়েস্ট মিনিস্টারের বিপরীতে অবস্থিত। এই চত্বরটিতে যুক্তরাজ্যের রাষ্ট্রপ্রধান ও আন্তর্জাতিক বিভিন্ন ব্যক্তিদের ভাস্কর্য রয়েছে। চার্চিল ছাড়াও ওই চত্বরে গান্ধীর আরেক প্রতিপক্ষের ভাস্কর্য রয়েছে। তিনি হলেন জেন স্মুটস। ২০ শতকের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করার সময় দেশটিতে বর্ণবাদের ভিত্তিতে বিভাজনে সমর্থন দিয়েছিলেন এই স্মুটস। দক্ষিণ আফ্রিকায় আইনজীবী হিসেবে কাজ করার সময় সেখানে বসবাসরত নিপীড়িত জনগণের অধিকার আদায়ে প্রথম আন্দোলনে নেমেছিলেন গান্ধী। এই আন্দোলনের জন্য স্মুটস সরকারও কারগারে পাঠিয়েছিলেন গান্ধীকে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া