adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিমিত সাহরি খেয়ে অফুরন্ত বরকত হাসিল করুন

মুহাম্মদ নূরুল আবছার তৈয়বী  (আবুধাবি থেকে) : সুুষ্ঠু ও সুন্দরভাবে রোজা রাখার জন্যে সাহরি খাওয়া সুন্নাত। রাতের শেষাংশ ও ফজরের পূর্ব সময়কে আরবিতে ‘সাহর’ বলা হয়। আর ওই সময়ের খাওয়াকে ‘সাহরি’ বলা হয়। অনেকেই ভুল বা অজ্ঞতাবশত একে ‘সেহরি’ ‘সেহেরি’ বলে থাকেন। ‘সেহের’ থেকে ‘সেহেরি’ হয়। আর ‘সেহের’ মানে জাদু। যা এক্ষেত্রে মোটেই সাযুজ্য ও শোভনীয় নয়। খাদিমুর রাসুল হযরত আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, হযরত রাসুলে করিম (দ.) ইরশাদ করেছেনÑ ‘তোমরা সাহরি খাও। কেননা এতে বরকত রয়েছে’ (বুখারি, মুসলিম)। হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রহমতের নবী (দ.) ইরশাদ করেছেন, ‘সাহরি খেয়ে রোজা রাখার জন্য শক্তি অর্জন করো, আর দিনের (দুপুরের) সময় আরাম করে রাতের ইবাদতের জন্য শক্তি হাসিল করো’ (ইবনে মাজাহ)।
প্রিয় পাঠক! কিছুই না খেয়ে রোজা রাখা মাকররুহ। কেননা, এতে শরীর দুর্বল হয়ে পড়ে। ফলে ইবাদতে শিথিলতা আসে। আর ইবাদতে শিথিলতা আসা মানেই সাওমের উদ্দেশ্য ব্যাহত হওয়া। ‘সাওমে বেছাল’ (অর্থাত কিছু না খেয়ে একাধারে কয়েকদিন রোজা রাখা) উম্মতের জন্যে হারাম। কেননা, এটা নূর নবীরই (দ.) বিশেষত্ব ও বৈশিষ্ট্য। হাদিসে পাকে আছে- আল্লাহর প্রিয় রাসুলের (দ.) প্রতি উতসর্গিত কিছু সাহাবি প্রিয়নবী (দ.) এর অনুকরণে ‘সাওমে বেছাল’ শুরু করেন। কিন্তু একাধারে কয়েকদিন পানাহার না করার ফলে তাদের শরীর নিস্তেজ হয়ে পড়ে। উম্মতের দরদী দয়াল নবী (দ.) এ কথা জানতে পেরে তাদের বললেন, কেন তোমরা এরূপ করলে? উত্তরে সাহাবিগণ আরজ করলেনÑ ইয়া রাসুলাল্লাহ (দ.)! আপনি যেহেতু ‘সাওমে বেছাল’ করছেন, তাই আমরা আপনার অনুকরণে সেই ‘সাওমে বেছাল’ রাখার জন্য উতসাহী হয়েছি। আল্লাহর প্রিয় রাসুল (দ.) বললেন- ‘আইয়ুকুম মিছলী, ইউতয়িমুনী রাব্বী ওয়া ইউসকীনী’ অর্থাতÑ তোমাদের মধ্যে আমার মতো কে আছো? আমাকে আমার প্রভু পানাহার করান। (মিশকাত শরীফ)
প্রিয় পাঠক! এই হাদিস শরিফ থেকে প্রতীয়মান হয় যে, আল্লাহর নবীর (দ.) সঙ্গে কেউ তুলনীয় নয়। আল্লাহর নবীগণ ছাড়া কেউ মানবীয় দুর্বলতা ও ক্ষুুধা-তৃষ্ণা থেকে মুক্ত নয়। আল্লাহর নিকট মর্যাদা ও নৈকট্যে, শারীরিক ও মানসিক  ক্ষমতায় পৃথিবীর কেউই নবীর সমকক্ষ নয়। সুবহানাল্লাহ!
আলল্লহ পাক সাহরির শেষ সময় বর্ণনা করে পবিত্র কোরআনে ঘোষণা করেনÑ ‘আর তোমরা পানাহার করো, যতক্ষণ না রাতের কালো রেখা হতে ঊষার সাদা রেখা স্পষ্টরূপে তোমাদের নিকট প্রতিভাত না হয়’ (সূরা বাকারা : ১৮৭)। এখানে রাতের কালো রেখা বলতে ‘সুবহে কাযিব’ এবং ঊষার সাদা রেখা বলতে ‘সুবহে সাদিক’ বোঝানো হয়েছে। এজন্যে দেরি করে সাহরি খাওয়া মুস্তাহাব এবং এতে সাওয়াবও বেশি। কিন্তু এমন দেরি করা যাবে না, যাতে সুবহে সাদিকের সম্ভাবনা দেখা দেয়। কিছু কিছু রোজাদার ফজরের আযান দেওয়া পর্যন্ত পানাহার করতে থাকেন। আবার কেউ কেউ ঘুম থেকে দেরিতে উঠলে ফজরের আযান দেওয়ার সময় তাড়াতাড়ি কিছু খেয়ে নেন।
প্রিয় পাঠক! মনে রাখবেন, এতে রোজা হবে না। কেননা পানাহার বন্ধ করার শেষ সময় ‘ফজরের আজান’ নয়; বরং সুবহে সাদিকের পূর্বেই পানাহার বন্ধ করতে হবে। বলা বাহুল্য, ফজরের আজান দেওয়া হয়, সুবহে সাদিকের পরই। তাই এ বিষয়ে প্রত্যেক রোজাদারের সজাগ দৃষ্টি রাখা প্রয়োজন। সুবহে সাদিকের পর কিছু খেয়ে রোজা রাখা আর উপবাস থাকা একই কথা। এরূপ ক্ষেত্রে রোজা হয় না। তাই পরবর্তীতে সেই রোজার কাযা আদায় করতে হবে (ফয়জানে সুন্নাত ও ফয়জানে রমজান)।
সাহরিতে উপাদেয়, মান সম্মত তথা প্রোটিন ও ক্যালরিসমৃদ্ধ খাবার খাওয়া মুস্তাহাব ও উত্তম। কারণ ভৌগোলিক অবস্থান ভেদে ১৪-২২ ঘণ্টা পর্যন্ত রোজা রাখতে হয়। তাই এমন খাবার খেতে হবে, যাতে দীর্ঘণ উপবাস থাকলে যেন শরীর দুর্বল হয়ে না পড়ে। আর শরীর দুর্বল হয়ে পড়লে রোজা রাখা যেমন কষ্টকর হয়, তেমনি নামাজ, কোরআন তেলাওয়াত, দরুদ শরিফ পাঠ এবং অন্যান্য ইবাদতেও অলসতা ও দুর্বলতা এসে যায়। মনে রাখবেন, যে সব শুভ ক্ষণে আল্লাহর দরবারে মানুষের দোয়া কবুল হয়, এর মধ্যে সাহরির সময়টি অন্যতম। মাহে রমজান ছাড়াও অন্য সময়ে এই সাহরির মুহূর্তটি দোয়া কবুলের জন্য নির্ধারিত। হাদিস শরীফে আছেÑ ‘আল্লাহ তায়ালা রাতের শেষাংশে পৃথিবীর নিকটবর্তী আসমানে এসে মানে বিশেষ তাজাল্লি করে ঘোষণা করেনÑ কে আছো আমার কাছে ক্ষমাপ্রার্থী? আমি তাকে ক্ষমা করবো। কে আছো আমার কাছে জীবন-জীবিকা চাচ্ছো? আমি তাকে জীবন-জীবিকা দান করবো। কে আছো আমার কাছে রোগ-ব্যাধি থেকে আরোগ্য প্রত্যাশী? আমি তাকে শেফা দান করবো। এভাবে আল্লাহপাক সুবহানাহু ওয়া তায়ালা ফজর উদয় হওয়া পর্যন্ত বান্দার একেকটি সমস্যার কথা বলে তা সমাধানের নিশ্চয়তা দিয়ে প্রতিটি বান্দাকেই আহ্বান জানাতে থাকেন, তাঁর কাছে চাওয়ার জন্য। (মিশকাত শরিফ)। কিন্তু ঘুমের ঘোরে অচেতন বান্দার সময় কোথায় দয়াল প্রভুর ডাকে সাড়া দেওয়ার? আল্লাহর প্রিয় বান্দা যারা, বিশেষত আল্লাহর ওলীগণ এই সুবর্ণ সুযোগকে কাজে লাগান যথাযথভাবে। তারা আরামের ঘুমকে হারাম করে সে মূল্যবান সময়টাকে তাহাজ্জুদ নামাজ, কুরআন তিলাওয়াত, জিকির-আজকার, দর“দ শরিফ পাঠ ও দোয়া-মুনাজাতে কাটিয়ে দেন। ফলে তারা লাভ করেন আল্লাহর রহমতের অজস্র ফল্গুধারা, মাগফিরাতের বারিরাশিতে ধুয়ে-মুছে সাফ-সুতরো হয়ে যায় তাদের তনু-মন। আল্লাহর নূরের আলোয় আলোকিত হয় তাদের হƒদয়াকাশ। বদলে যায় তাদের ললাট লিখন। প্রিয় পাঠক! একটু চেষ্টা করলে, একটু সতর্ক হলে এবং একটু উদ্যোগী ও উদ্যমী হলে আমরাও পারি সেসব সৌভাগ্যবানদের অন্তর্ভুক্ত হতে। আপনার-আমার খালিক-মালিক মহান আল্লাহপাক অহর্নিশ আমাদের ডাকছেন। আসুন, তার ডাকে সাড়া দিই। আল্লাহ আমাদের তাওফিক দিন। আমীন! বেহুরমাতি রাহমাতাল্লিল আলামীন সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।
মুহাম্মদ নূরুল আবছার তৈয়বী : প্রতিষ্ঠাতা সভাপতি: প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস), দুবাই, ইউএই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া