adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মেডিকেলে ভর্তির ফল প্রকাশ, যোগ্য ৪৮৪৪৮

MEDICALনিজস্ব প্রতিবেদক : মেডিকেল ও ডেন্টাল কলেজে সমন্বিত ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার মেডিকেল-ডেন্টাল ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৪৮ হাজার ৪৪৮ জন পরীক্ষার্থী। ভর্তি ফরম পূরণের সময় যে ফোন নম্বর দেয়া হয়ছিল সে নম্বরে স্বয়ংক্রিয়ভাবে তাদের ফলাফল খুদেবার্তার মাধ্যমে চলে যাচ্ছে। ওই বার্তাতেই কে কোন মেডিকেলে ভর্তির সুযোগ পাচ্ছেন তাও জানানো হচ্ছে।

এছাড়া, স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট www.dghs.gov.bd ফল পাওয়া যাবে। গত শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ২৩টি কেন্দ্রে এ সমন্বিত ভর্তি পরীক্ষা চলে। 

ফল প্রকাশের বিবরণীতে বলা হয়, ভর্তির লড়াইয়ে পাস করেছেন ৪৮ হাজার ৪৪৮ জন। অর্থাৎ ৫৮ দশমিক ৪ শতাংশ শিক্ষার্থী। এর মধ্যে সরকারি মেডিকেল কলেজে ৩ হাজার ১৬২, ডেন্টাল কলেজে ৫৩২ এবং বেসরকারি মেডিকেল কলেজে ৬ হাজার ও ডেন্টাল কলেজে ১ হাজার ৩৫৫ আসন মিলিয়ে এমবিবিএস-বিডিএস কোর্সে মোট আসন সংখ্যা ১১ হাজার ৪৯টি। এ আসন দখলে এবার পরীক্ষা দিয়েছিল ৮২ হাজার ৯৬৪ শিক্ষার্থী। 

এদিকে, মেডিকেলে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে কর্মসূচি পালন করছেন মেডিকেলে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা। তাদের দাবি, গত শুক্রবার অনুষ্ঠিত ওই পরীক্ষার ফলাফল স্থগিত, প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িতদের শাস্তি ও পুনঃপরীক্ষা নেয়া।

শিক্ষার্থীদের অভিযোগ, পরীক্ষার দিন সকালে ও আগের রাতে ফেসবুকে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে তা মিলেও গেছে।

এছাড়া, মেডিকেলের ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা স্থগিত, পরীক্ষা বাতিল ও এ নিয়ে বিচারিক তদন্ত কমিটি গঠনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। রোববার হাইকোর্টের আইনজীবী ড. ইউনূছ আলী আকন্দ এই রিট দায়ের করেন। 

স্বাস্থ্য, স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক, পুলিশের মহাপরিদর্শক (আইজি) র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, শেরে বাংলা নগর থানার ওসিকে রিটের বিবাদী করা হয়েছে। 

অপরদিকে স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি প্রফেসর ডা. দীন মোহাম্মদ ও পরিচালক নূরুল হককে গ্রেপ্তারের নির্দেশনা চাওয়া হয়েছে। 

শনিবার এ বিষয়ে একটি লিগ্যাল নোটিশ পাঠানো হয়। নির্দিষ্ট সময়ে নোটিশের জবাব না পাওয়ায় রোববার উচ্চ আদতালতে এ রিট আবেদন দায়ের করা হয়। বিচারপতি নাঈমা হায়দারের নেতৃত্বাধীন হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চে এ রিটের শুনানি হওয়ার কথা ছিল। 

তবে নির্ধরিত সময়ের মধ্যে আদালাতে এ মামলার নথিপত্র না পৌঁছায় শুনানি হয়নি। আগামীকাল সোমবার শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী ইউনূছ আলী আকন্দ। কয়েকটি জাতীয় পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন রিটে যুক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, দেশে সরকারি মেডিকেল কলেজ ৩০টি, ডেন্টাল কলেজের সংখ্যা নয়টি। এর বিপরীতে বেসরকারি মেডিকেল কলেজের সংখ্যা ৬৫টি ও ডেন্টাল কলেজের সংখ্যা ৩৩টি। বেসরকারি মেডিকেল ও ডেন্টালে সাত হাজার ৩৫৫টি আসনের বিপরীতে সরকারি মেডিকেলের আসন সংখ্যা তিন হাজার ৭৪৪টি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া