adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ইরাকে কোনো সেনা পাঠাবে না, চাইলে অস্ত্র দেবে ইরান’

'ইরাকে কোনো সেনা পাঠাবে না,  চাইলে অস্ত্র দেবে  ইরান' আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে তাকফিরিদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য কোনো সেনা প্রেরণ করবে না ইরান ; তবে বাগদাদ চাইলে অস্ত্র এবং সামরিক সরঞ্জাম প্রেরণ করবে তেহরান। ইরানের আরব ও আফ্রিকা বিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান মস্কো সফরকালে এ কথা বলেছেন। এ সফরের সময়ে রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন  আমির-আবদুল্লাহিয়ান। 
তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে কার্যকর ভাবে লড়াইয়ের জন্য ইরাক অস্ত্র চাইলে আন্তর্জাতিক আইন ও দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী ইরান তা সরবরাহ করবে।
ইরাকের শক্তিশালী সেনাবাহিনী থাকা সত্ত্বেও আল-কায়েদার সমর্থিত কথিত ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্যা লিভ্যান্ট বা আইএসআইএল'র সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে দেশটিতে সামরিক উপদেষ্টা প্রেরণেও ইরান প্রস্তুত আছে বলে জানান তিনি। 
এ ছাড়া, কুর্দি নেতা মাসুদ বারজানি এর আগে যে বক্তব্য দিয়েছেন সে সম্পর্কে মন্তব্য করেন হোসেইন আমির-আবদুল্লাহিয়ান। তিনি বলেন, কুর্দি নেতাদের বাস্তবতা উপলব্ধি করা উচিত। 
ইরাকের আধা স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলের প্রেসিডেন্ট বারজানি এর আগে বলেছেন, এ অঞ্চলের স্বাধীনতার জন্য আগামী কয়েক মাসের মধ্যেই তিনি গণভোটের আয়োজন করতে চাইছেন। 
আমির-আবদুল্লাহিয়ান বলেন, ইরাকের সব গোষ্ঠীর দেশটির সংবিধান মান্য করা এবং দেশটিকে ভাঙ্গনের হাত থেকে রক্ষার বিষয়টি গুরুত্ব দেয়া উচিত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া