adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক কল চার্জ কমাতে ইনুর সুপারিশ মন্ত্রিসভায়

নিজস্ব প্রতিবেদক : অবৈধ ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) বন্ধে আন্তর্জাতিক ইনকামিং কল টার্মিনেশন রেট কমানোর সুপারিশ উঠেছে মন্ত্রিসভায়। 
সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় এ সুপারিশ করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত একজন সদস্য এ তথ্য জানিয়েছেন। 
তথ্যমন্ত্রী বলেছেন, টেলিফোনের ইন্টারন্যাশনাল কলরেট কমালে অবৈধ ভিওআইপির চাহিদা কমে যাবে। এতে অবৈধ ব্যবসায়ীরা এ ব্যবসায় নিরুতসাহী হবে।
সরকারের রাজস্ব বাড়ানোর জন্য এই পরামর্শ দেন ইনু। তিনি বলেন, কলরেট কমলে মানুষ বৈধ উপায়ে বিদেশে কথা বলা বাড়াবে, ফলে সরকারের রাজস্ব আয় বাড়বে।
বর্তমানে প্রতি আন্তর্জাতিক কলে তিন সেন্ট রাজস্ব পায় সরকার। তথ্যমন্ত্রী এটা কমিয়ে দেড় সেন্ট করার পরামর্শ দেন, বলেন ওই সদস্য।
এদিকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ে গত এপ্রিলে  আন্তর্জাতিক ইনকামিং কল টার্মিনেশন রেট এবং রেভিনিউ শেয়ারিং পুনঃনির্ধারণ বিষয়ে সভা হয়। এ সভার পর মন্ত্রণালয় ও বিটিআরসির তরফে অর্থ মন্ত্রণালয়ের কাছে কল প্রতি রাজস্ব দেড় সেন্ট করার প্রস্তাব পাঠানো হয়। অর্থ মন্ত্রণালয় তা আবার রিভিউ করার জন্য বিটিআরসির কাছে পাঠিয়েছে।
অর্থ মন্ত্রণালয় জানায়, বাংলাদেশে প্রতি দিন ৫ কোটি মিনিট আন্তর্জাতিক কল আদান-প্রদান হয়। যার মধ্যে এক কোটির বেশি মিনিট অবৈধভাবে হয়ে থাকে। তবে টেলিকম বিশেষজ্ঞরা বলছেন, দেড় সেন্টের প্রস্তাব অনুমোদন হলে সরকার প্রায় ১১শ’ কোটি টাকা রাজস্ব হারাতে পারে।
মহাজোট সরকারের গত মেয়াদে ডাক ও টেলিযোগাযোগ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে ছিলেন হাসানুল হক ইনু।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া