adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আম বয়ানের মধ্যদিয়ে বিশ্ব ইজতেমা শুরু – রোববার আখেরি মোনাজাত

67b7314cf1e210231782433369e50366_XLনিজস্ব প্রতিবেদক : গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে তবলীগ জামাতের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।
আজ (শুক্রবার) ফজরের নামাজের পর তবলীগ জামাতের অন্যতম জ্যেষ্ঠ মুরব্বি পাকিস্তানের মাওলানা ইসমাইল হোসেনের আম বয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় ৫০তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এর আগে বৃহস্পতিবার বাদ আসর থেকেই ময়দানে ঈমান, আমল ও আখলাকসহ তাবলীগের ছয় উসুল সম্পর্কে অনানুষ্ঠানিক বয়ান শুরু হয়।
৩ দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। ৪ দিন বিরতির পর আগামী ১৬ জানুয়ারি বাদ ফজর থেকে শুরু হবে দ্বিতীয় পর্ব এবং ১৮ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে।
গত কয়েকদিনে দেশ-বিদেশের বিপুলসংখ্যক মুসল্লি যোগ দিয়েছেন মুসলিম উম্মাহর অন্যতম বৃহত এ ধর্মীয় সমাবেশে। ইজতেমাকে সর্বাত্মকভাবে সফল করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক নজরদারি ও প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বিভিন্ন ধরনের প্রস্তুতি।
দেশের ৩২টি জেলার কয়েক লাখ মুসল্লি জেলাভিত্তিক ৪০টি আলাদা খিত্তায় বিভক্ত হয়ে অবস্থান করছেন শামিয়ানা খুঁটির অস্থায়ী নিবাসে। বিশ্বের অর্ধশত দেশ থেকে কয়েক হাজার মেহমান ইজতেমায় অংশ নিচ্ছেন। 
তুরাগ নদী মুসল্লিদের পারাপারের জন্য ৭টি ভাসমান সেতু স্থাপন করেছে সেনাবাহিনীর প্রকৌশল ব্রিগেড। গাজীপুর সিটি কর্পোরেশন ১১টি উৎপাদন নলকূপের মাধ্যমে প্রতিদিন তিন কোটি লিটারেরও বেশি বিশুদ্ধ পানি নিশ্চিত ও সরবরাহের ব্যবস্থা করেছে। এরই মধ্যে নষ্ট ও ক্ষতিগ্রস্ত অজু গোসলখানা এবং টয়লেটগুলো সংস্কার করেছে সিটি কর্পোরেশন।
সরকারিভাবে মুসল্লিদের বিনামূল্যে চিকিৎসাসেবা দিতে মন্নু গেট, এটলাস গেট, বাটা কারাখানার গেট ও টঙ্গী হাসপাতালসহ ৫টি অস্থায়ী মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়েছে। রোগীদের হাসপাতালে নেয়ার জন্য সর্বক্ষণিক ১২টি অ্যাম্বুলেন্স মোতায়েন থাকবে বলে জানা গেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া