adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাতছাড়া হলো সাগরের গ্যাস!

download (2)মনজুর-এ আজিজ : তেল-গ্যাস অনুসন্ধানে বিদেশি কোম্পানির কাছে বাংলাদেশ সরকারের আত্মসমর্পণ ও প্রশ্রয়ের কারণেই পুরো গ্যাস সম্পদ তাদের নিয়ন্ত্রণেই চলে যাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, একের পর এক অসম চুক্তি ও উৎপাদন অংশীদারত্ব চুক্তি (পিএসসি) সংশোধন করে বিদেশি তেলগ্যাস কোম্পানিকে বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে। কিছুদিন আগে ভারতীয় কোম্পানি ওএনজিসিকে বর্ধিত দামের সুবিধা দিতে পিএসসি-২০১২ সংশোধন করা হয়েছে। এতে অন্যদের সুযোগ সৃস্টি হওয়ায় মার্কিন কোম্পানি কনোকো-ফিলিপস গভীর সমুদ্রে গ্যাসের দাম বাড়ানোর কথা বলে পিএসসি সংশোধনের দাবি জানিয়েছে। চুক্তি অনুযায়ী বঙ্গোপসাগরের ১০ ও ১১ নম্বর ব্লকের ৮০ শতাংশ গ্যাসের মালিক কনোকো ফিলিপস।
সংশ্লিষ্ট সূত্র জানায়, গভীর সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধানের জন্য ২০১১ সালের ১৬ জুন পেট্রোবাংলা উৎপাদন অংশীদারিত্ব চুক্তি (পিএসসি) স্বাক্ষর করে কনোকো ফিলিপসের সঙ্গে। চুক্তি অনুযায়ী বঙ্গোপসাগরের দুটি ব্লকে ৯ বছর ধরে তিন ধাপে ৫ হাজার ৯০০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে তেল-গ্যাস অনুসন্ধান করবে কোম্পানিটি। চট্টগ্রাম বন্দর থেকে ২৮০ কিলোমিটার দূরে এই ব্লক দুটির অবস্থান। তেল-গ্যাস পেলে তার ৮০ শতাংশ মালিকানা পাবে কনোকো ফিলিপস। তাদের মালিকানার তেল-গ্যাস পেট্রোবাংলা বা বাংলাদেশের কোনো সংস্থা কিনতে রাজি না হলে তারা বিদেশে রপ্তানি করতে পারবে। উভয় পক্ষ এসব শর্ত মেনে নেওয়ায় ১৬ কোটি ইউএস ডলার ব্যাংক গ্যারান্টি দিয়ে অনুসন্ধান কার্যক্রম শুরু করে কোম্পানিটি। এ পর্যন্ত প্রায় ২ কোটি মার্কিন ডলার ব্যয় করে ব্লক দুটির ৫ হাজার ৯০০ বর্গকিলোমিটার এলাকায় দ্বিমাত্রিক জরিপ চালিয়ে ১১ নম্বর ব্লকে প্রচুর গ্যাস (৫-৭ ট্রিলিয়ন ঘনফুট) প্রাপ্তির সম্ভাবনা পাওয়া গেছে। এ বিপুল পরিমাণ গ্যাসের সিংহভাগের মালিকই তারা হবে। তাই বিভিন্ন অযুহাতে পিএসসি চুক্তিতে নির্ধারিত গ্যাস ক্রয়ের দাম ৪ মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৭ ডলার করার দাবি জানিয়েছে। পাশাপাশি প্রতিবছর তা ২ শতাংশ করে গ্যাসের দাম বাড়ানোর দাবি করেছে তারা। তাদের দাবির প্রেক্ষিতে পিএসসি সংশোধন করে গ্যাসের দাম বাড়ানো হলে বাংলাদেশ ভয়াবহ আর্থিক ক্ষতির সম্মুখীন হবে।
এ বিষয়ে জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, চুক্তির পরে মূল্যবৃদ্ধির কোন সুযোগ নেই। শিগগিরই  আন্তার্জাতিক বাজারে গ্যাসের দাম বাড়বে, এমন অজুহাতে বিদেশি কোম্পানির স্বার্থে গ্যাসের দাম বড়ানো দেশের অর্থনীতির জন্য হুমকি। তাছাড়া ২০১১ সালে সরকার যে চুক্তি করেছে তা জাতীয় স্বার্থবিরোধী। কারণ এ চুক্তিতে শতকরা ৮০ ভাগ গ্যাস সম্পদের মালিকানা ও রপ্তানির অধিকার কনোকো-ফিলিপসকে দেয়া হয়েছে। এ গ্যাস বাংলাদেশের ভেতরে আনার জন্য পাইপ-লাইনের যে খরচ বাংলাদেশকে করতে হবে তা মার্কিন কোম্পানির বিনিয়োগের চাইতেও বেশি। সে কারণে বঙ্গোপসাগরে যে বিপুল গ্যাস সম্পদ পাওয়া যাচ্ছে তার সুফল পাবে না বাংলাদেশ।
তিনি বলেন, সরকারের আত্মসমর্পণ ও প্রশ্রয়ের কারণেই কনোকো -ফিলিপস এ দাবি করার সাহস পাচ্ছে। এটা পূরণ হলে শেভরনসহ অন্যান্য কোম্পনিও নতুন নতুন দাবি নিয়ে হাজির হবে। ফলে দেশের গ্যাস সম্পদ বিদেশিদের হাতেই চলে যাচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া