adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কারাগারে শাহজালাল ব্যাংকের পরিচালক সোলায়মান

নিজস্ব প্রতিবেদক : আদালত কারাগারে পাঠিয়েছেন শাহজালাল ব্যাংকের পরিচালক মো. সোলায়মানকে। ঢাকা মহানগর হাকিম মোল্লা সাইফুল ইসলাম বৃহস্পতিবার তাকে কারাগারে পাঠানোর এ আদেশ দেন। এদিকে সোলায়মানকে ব্যাপক জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চাইবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
দুদক সূত্র জানায়, দুপুরে তাকে বিচারক মোল্লা সাইফুল ইসলামের আদালতে হাজির করা হয়। এ সময় আদালতে পেশ করা তদন্ত কর্মকর্তার আবেদনে বলা হয়, ‘যেহেতু মূল মামলাটি দায়ের করা হয়েছে চট্টগ্রাম মহানগরের কোতোয়ালি থানায় সে কারণে আসামিকে যথোপযুক্ত ব্যবস্থায় চট্টগ্রামে পাঠানো হোক।
এ আবেদনের পরিপ্রেক্ষিতে আসামিকে চট্টগ্রাম কারাগারে পাঠানোর জন্য কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপারকে নির্দেশ দেন আদালত।
জানা গেছে, আদালতের নির্দেশ অনুযায়ী জেল কর্তৃপক্ষ সুবিধাজনক সময়ে তাকে চট্টগ্রাম কারাগারে পাঠাবেন। চট্টগ্রামে পাঠানোর পর তদন্ত কর্মকর্তা আসামিকে চট্টগ্রামের আদালতে হাজির করে অভিযোগ সম্পর্কে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডের আবেদন জানাবেন। আদালতে দেওয়া ওই আদেশের পর দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল সাংবাদিকদের বলেন, আসামির বিষয়ে এ আদালতে কোনো মামলা না থাকায় তার পক্ষে কোনো আবেদন বা আর্জি জানানো হয়নি। চট্টগ্রামের আদালত থেকেই তার ব্যাপারে যথাযথ ব্যবস্থাগ্রহণ করা হবে।
জানাগেছে, চট্টগ্রামে দুদক আদালতের কাছে তার ১০ দিনের রিমান্ডের আবেদন করবে। গত সোমবার দুপুরে সোলায়মানকে গ্রেফতার করে দুদক। গ্রেফতারের পর দুদকে নিয়ে আসা হলে তিনি বলেন, পরিচালনা পর্ষদের চেয়ারম্যান একে আজাদ শাহজালাল ইসলামী ব্যাংকে একক কর্তৃত্ব চান। ব্যাংকের পর্ষদ থেকে তিনি আমাকে অপমান ও অপসারণের অপচেষ্টা করছেন। তার কারণেই শক্তিশালী আর্থিক ভিত্তির ব্যাংকটি ক্রমেই দুর্বলতার দিকে যাচ্ছে।
সোলায়মান দাবি করেন তিনি একে আজাদের ষড়যন্ত্রের স্বীকার। জানা গেছে, ২০১১ সালের ২০ নভেম্বর শাহজালাল ব্যাংকের চট্টগ্রামের জুবিলী রোড শাখার গ্রাহক এসকে স্টিলের নামে ১৪০ কোটি টাকার ঋণ অনুমোদন করে পরিচালনা পষর্দ। ঋণ অনুমোদনের পর্ষদ বৈঠকে মোহাম্মদ সোলায়মান উপস্থিত না থাকলেও তা পাসে তিনি পরোক্ষ ভূমিকা রাখেন বলে দাবি পর্ষদের চেয়ারম্যানসহ একাধিক পরিচালকের।

এমনকি তিনি ঋণের অর্থ আদায়ে নিশ্চয়তাও দেন বলে দাবি পর্ষদের। এ ঘটনায় ব্যাংক কর্তৃপক্ষ মামলাও করেছে মোহাম্মদ সোলায়মান, সংশ্লিষ্ট শাখা ব্যবস্থাপক ও এসকে স্টিলের বিরুদ্ধে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন মো. সোলায়মান।
জানা গেছে, কিস্তি পরিশোধ করতে না পারায় গত বছর ঋণটি খেলাপি হয়ে যায়। এ অবস্থায় ব্যাংকের পরিচালনা পর্ষদ তা আদায়ে সোলায়মানকে চাপ দেয়। এ সময় ব্যাংকের অভ্যন্তরীণ তদন্তে বেরিয়ে আসে, জুবিলী রোড শাখার ব্যবস্থাপক আ ন ম জাহাঙ্গীর ওই শাখার তত্কালীন ব্যবস্থাপক, যিনি পরিচালক মোহাম্মদ সোলায়মানের আত্মীয়। ঋণের অর্থের মধ্যে প্রায় ১৯ কোটি টাকা পরিচালক সোলায়মানের মালিকানাধীন প্রতিষ্ঠান প্যারাডাইজ করপোরেশনের ব্যাংক হিসাবে স্থানান্তর হয়েছে।
পরিচালক মোহাম্মদ সোলায়মান দাবি করেন, এসকে স্টিলকে ঋণ প্রদানের সঙ্গে তার কোনো সংশ্লিষ্টতা নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া