adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুষমা স্বরাজ কী বার্তা নিয়ে বাংলাদেশে আসছেন

নিজস্ব প্রতিবেদক : ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ তিনদিনের এক সরকারি সফরে আগামীকাল (বুধবার) বাংলাদেশে পৌঁছাবেন।
দিল্লিতে নতুন বিজেপি সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এককভাবে এটাই তার প্রথম বিদেশ সফর এবং এই সফরে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, পররাষ্ট্রমন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃত্ব ও বণিকসভাগুলোর সঙ্গেও বৈঠক করবেন বলে জানানো হয়েছে।
এমন কী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গেও তার বৈঠক আয়োজনের চেষ্টা চলছে। ভারতে সম্প্রতি যে নির্বাচনে জিতে বিজেপি ক্ষমতায় এসেছে, সেখানে বাংলাদেশ ইস্যু আলোচিত হয়েছিল প্রবলভাবে ঠিক তার পর পরই ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী তার এই সফরে কী বার্তা নিয়ে যাচ্ছেন?

শুভেচ্ছা সফর ?
ভারত সরকার গোড়াতেই এ কথা স্পষ্ট করে দিয়েছে যে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে সুষমা স্বরাজের এই সফর পুরোপুরি একটি শুভেচ্ছা সফর, কাজেই এখানে কোনো দ্বিপাক্ষিক চুক্তি বা সমঝোতা স্বাক্ষরিত হওয়ারও প্রশ্ন নেই।

কিন্তু তিস্তার পানি ভাগাভাগি থেকে শুরু স্থলসীমান্ত চুক্তি -এমন অজস্র দ্বিপাক্ষিক বিষয় অমীমাংসিত হয়ে আছে, আর তার প্রায় সবগুলো নিয়েই দুপক্ষের মধ্যে আলাপ-আলোচনা হবে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক শীর্ষস্থানীয় কর্মকর্তা বলছেন, সুষমা স্বরাজ কোনো শপিং লিস্ট নিয়ে যাচ্ছেন না ঠিকই – কিন্তু বাংলাদেশের সঙ্গে ভারতের আসলে যেকোনো বিষয় নিয়ে বা সব ধরনের বিষয় নিয়ে কথাবার্তা হওয়াটাই স্বাভাবিক, আর এই সফরও তার ব্যতিক্রম হবে না। আর সার্বিকভাবে এই সফর যে দারুণ ফলপ্রসূ হবে, সে ব্যাপারেও ভারত সরকার খুবই আশাবাদী।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবরউদ্দিন বলেন, সফরের ফলাফল কী হয়, সেটা দেখার জন্য অপেক্ষা করুন। এটা খুব তাৎপর্যপূর্ণ একটা সফর – আর বাংলাদেশ যেহেতু আমাদের বন্ধু ও প্রতিবেশী, তাই আমরাও এই সফরকে ভীষণ গুরুত্ব দিচ্ছি। এই সফরে নানা ধরনের বিষয় নিয়ে আমরা কাজ করছি – আর তার পরিণতি কী দাঁড়াচ্ছে, খুব শিগগিরি তা আপনারা জানতে পারবেন।
বিজেপি তাদের নির্বাচনী প্রচারে বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশের যেমন তীব্র বিরোধিতা করেছিল, তেমনি বিরোধী দলে থাকাকালীন তারা সংসদে স্থল সীমান্ত চুক্তি পেশেও আগাগোড়া বাধা দিয়ে এসেছে। দিল্লি মঙ্গলবারও বলেছে, অনুপ্রবেশের বিষয়টি তাদের জন্য একটি প্রধান উদ্বেগের কারণ এবং বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনায় সুষমা স্বরাজ অবশ্যই সেই উদ্বেগের কথা জানাবেন।
বাংলাদেশী নাগরিকদের জন্য ভিসা-ফ্রি অ্যারাইভালের প্রস্তাব বিবেচনা করা হচ্ছে না, ভারত সেটাও স্পষ্ট করে দিয়েছে। কিন্তু এর পরও প্রথম সফরের জন্য বাংলাদেশকে বেছে নিয়ে বিজেপি সরকারের পররাষ্ট্রমন্ত্রী ঢাকাকে একটা দারুণ ইতিবাচক বার্তাই দিতে চাইছেন, বিবিসিকে বলছিলেন দলের পররাষ্ট্র বিষয়ক শাখার প্রধান ও সাবেক ভারতীয় কূটনীতিক হরদীপ পুরী।
তিনি বলেন, বিজেপির ইসতেহারে পরিষ্কার বলা আছে, প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আমরা নিজে থেকে হাত বাড়াতেও রাজি আছি। নির্বাচনী প্রচারে হয়তো অনেক কথাই বলা হয়, কিন্তু ক্ষমতায় এলে সব ইস্যুকে গভর্ন্যান্স, কূটনৈতিক শিষ্টাচার বা প্রতিবেশীদের সঙ্গে সম্পর্কের প্রিজমেই দেখতে হয়। তবে হ্যাঁ, এর পাশাপাশি প্রতিবেশী দেশগুলোকেও অবশ্যই আমাদের সংবেদনশীলতার প্রতি মর্যাদা দিতে হবে।
ফলে ভারতে নতুন সরকারের দিক থেকে শুভেচ্ছার বার্তা, সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাওয়ার তাগিদ এবং বাংলাদেশের কাছ থেকেও পাল্টা সহযোগিতার প্রত্যাশা নিয়েই ঢাকা রওনা হচ্ছেন সুষমা স্বরাজ।

বাংলাদেশ নীতিতে ঐকমত্য :
আর কাঠমান্ডু-কলম্বো কিংবা বেজিং-ওয়াশিংটনের চেয়েও আগে তিনি যে ঢাকায় যাচ্ছেন – সেটাকেও ভীষণ ইঙ্গিতবাহী বলে মনে করছেন বাংলাদেশে ভারতের প্রাক্তন হাইকমিশনার পিনাকরঞ্জন চক্রবর্তী।
তিনি বলেন, এটা থেকে একটা ইঙ্গিত আমরা পাচ্ছি যে বাংলাদেশ পলিসির ব্যাপারে ভারতে একটা বাইপার্টিজান কনসেনসাস হয়ে গেছে। যে সরকারই ক্ষমতায় আসুক, তারা একই নীতিই অনুসরণ করবে। হয়তো সম্পর্ক আরও জোরদারও হতে পারে। নির্বাচনের সময় অনেক কথা বলা হয়েছে যাতে বাংলাদেশে কিছু উদ্বেগ তৈরি হয়েছিল। সেই উদ্বেগটা নিরসনের লক্ষ্যেও হয়তো এই সফরটা হচ্ছে।
ফলে ভারতের নতুন সরকারকে নিয়ে বাংলাদেশের যে কোনও আশঙ্কার কারণ নেই – সেটা বোঝানোও এই সফরে মিজ স্বরাজের একটা বড় দায়িত্ব। আর সেই সঙ্গে অবশ্যই বাংলাদেশের বিপুল প্রত্যাশার চাপ সামলানোও -বলছেন মি চক্রবর্তী।
মি চক্রবর্তী বলেন, বাংলাদেশের দিক থেকে দুটি প্রত্যাশা থাকবে-তিস্তার পানি বণ্টন এবং সীমান্ত চুক্তি যেন তাড়াতাড়ি বাস্তবায়ন হয়ে যায়। এ নিয়ে নিশ্চয়ই কথাবার্তা হবে। আমার মনে হয় ভারতের নতুন সরকারের অধীনে এ নিয়ে কিছুটা অগ্রগতি হয়তো হবে। কিন্তু ভেতরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে তো কিছু কথাবার্তা বলতে হবে।
ততটা হোমওয়ার্ক অবশ্য এখনও করে উঠতে পারেনি ভারতের নতুন কেন্দ্রীয় সরকার, ফলে তিস্তা বা স্থল সীমান্ত চুক্তি নিয়ে জট খুব তাড়াতাড়ি খুলে যাবে এমনটাও কেউ আশা করছেন না। কিন্তু বিজেপি-র আমলেও যে দিল্লি ও ঢাকার সুসম্পর্ক দারুণভাবে টেক-অফ করতে পারে, সেটা বোঝানো গেলেই সুষমা স্বরাজের এই সফরকে সফল বলে ধরা হবে।- বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া