adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সতীর্থদের লুকোতে বলছেন ভয়ে পালানো মহিলা আফগান ফুটবলার

স্পোর্টস ডেস্ক : তালিবানি দখলের পর আফগানিস্তানে বিপন্ন হতে পারে মহিলাদের সম্মান। প্রভাব পড়তে পারে মহিলা ফুটবল দলের ওপরেও। নিজে দেশে না থাকলেও আফগানিস্তানে থাকা মহিলা ফুটবলারদের কথা মনে পড়লেই বুক কেঁপে উঠছে সাবেক আফগান ফুটবলার খালিদা পোপালের। দু’দশক আগে এরকমভাবে যখন তালিবান দখলে চলে গিয়েছিল আফগানিস্তান, তখন ছোট্ট পোপালকে নিয়ে দেশ ছেড়ে পালিয়ে এসেছিলেন তার মা–বাবা।

দেশে থাকা মহিলা ফুটবলারদের সেই ভয়াবহ অভিজ্ঞতার কথা জানিয়ে ডেনমার্ক থেকে পোপাল বলেছেন, নিজেদের লুকিয়ে ফেলুক দেশের মহিলা ফুটবলাররা। এটা সহজ নয়, তবে নিজেদের পরিচয় লুকিয়ে আগে বাঁচতে হবে। সোশ্যাল মিডিয়ায় দেওয়া ছবি–সহ সমস্ত কিছু মুছে ফেলা উচিত।

১৯৯৬ সালে নিজের দেশ থেকে পালিয়ে যান পোপাল। দু’দশক পর দেশে ফিরে শরণার্থী শিবিরে থেকে ফুটবল খেলা শুরু করেছিলেন তিনি। আফগানিস্তানের প্রথম মহিলা ফুটবল দলের সদস্য ছিলেন পোপাল। সেই সময় নতুন দিনের স্বপ্ন দেখেছিলেন তিনি। ফুটবলকে আঁকড়ে নারী স্বাধীনতা প্রতিষ্ঠার লড়াই শুরু করেছিলেন। তার কথায়, ‘আমাদের প্রজন্ম স্বপ্ন দেখতে শুরু করেছিল। নতুন স্তরে ফুটবলকে পৌঁছে দিতে চেয়েছিল ওই প্রজন্মের ছেলে মেয়েরা। আমার কাছে এটা শুধু খেলা নয়, এটা মহিলাদের স্বাধীনতা প্রতিষ্ঠার হাতিয়ার ছিল।

আমি দেশের জার্সি পরলে গর্বিত হতাম। মহিলা ফুটবলারদের একজোট করে খেলার জন্য উৎসাহিত করতেন পোপাল। এই কাজের জন্য তাঁকে মেরে ফেলার হুমকিও দিয়েছিল তালিবান। ২০১৬ সালেই ডেনমার্কে চলে আসতে বাধ্য হন তিনি। পোপালের কথায় আমি টেলিভিশন চ্যানেলে বলেছিলাম তালিবান দেশের শত্রু। তারপর থেকেই খুনের হুমকি আসতে থাকে। আমি এরপর প্রচুর মেসেজ পেতে থাকি।

মেয়েরা কাঁদতে কাঁদতে আমায় বলেছে, এভাবে আমাদের ছেড়ে কেন চলে গেলে? দীর্ঘশ্বাস ফেলে পোপাল বলেছেন, আমরা কোনও শত্রু তৈরি করিনি। তবে মেয়েদের মনে অনেক প্রশ্ন রয়েছে। যেটা হচ্ছে সেটা ঠিক নয়। ওরা পালিয়ে গিয়েছে। কারণ ওদের বাড়ির আশেপাশের সকলেই জানত ওরা খেলে। তালিবান চারিদিকে ঘুরে বেড়াচ্ছে, ভয় দেখাচ্ছে। এই কঠিন সময়ে দেশে থেকে দূরে থাকলেও মহিলা ফুটবলাদের সঙ্গে যোগাযোগ রাখছেন পোপাল। – আজকাল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া