adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ হাজার কোটি টাকা ঋণ পাচ্ছে বিদ্যুত

নিজস্ব প্রতিবেদক : বিদ্যুত বিতরণ ব্যবস্থার উন্নয়ন ও সিস্টেম লস কমানোর লক্ষ্যে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সঙ্গে ৪ হাজার ৮০০ কোটি টাকার এক ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
গতকাল বৃহস্পতিবার বিকেলে শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনে এ ঋণচুক্তি স্বাক্ষরিত হয়। নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন ও ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত প্রধান ক্রিস্টিন ই কাইমস।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানান হয়, বিশ্বব্যাংক সহজ শর্তে এ ঋণ দিচ্ছে। সুদের হার শূন্য দশমিক ৭৫ শতাংশ। ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ ৪০ বছরে বাংলাদেশকে এ ঋণ পরিশোধ করতে হবে। বিদ্যুত খাতের সিস্টেম লস কমাতে বাংলাদেশ এ সুযোগ কাজে লাগাবে। পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) জানায়, ১ লাখ ৩৩ হাজার ৩১১টি ট্রান্সফরমার ওভারলোডের কারণে বিদ্যুত সরবরাহ বিঘিœত হচ্ছে। এতে ট্রান্সফরমার জ্বলে যাওয়া, লাইন পুড়ে ও ছিঁড়ে যাওয়াসহ উপকেন্দ্র বিকল হওয়ার ঘটনা ঘটছে।
আরইবি বর্তমানে দুই লাখ ৪৮ হাজার কিলোমিটার বিতরণ লাইনের মাধ্যমে ৯ দশমিক ৭০ মিলিয়ন গ্রাহককে বিদ্যুত সরবরাহ করছে। কিন্তু দীর্ঘদিনের পুরোনো লাইন, সাব-স্টেশন ও ওয়ারলোডেড ট্রান্সফরমারের জন্য নানা ধরনের সমস্যা দেখা দিচ্ছে। পর্যাপ্ত বিদ্যুত থাকার পরও বিতরণ ব্যব¯’ায় বিঘœ ঘটায় আরইবির গ্রাহকরা লো-ভোল্টেজ ও ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটের শিকার হচ্ছেন। এ লক্ষ্যে ৬ হাজার ১৫০ কিলোমিটার লাইন নির্মাণ করা হবে। এছাড়া ২ হাজার ৬৩৪ কিলোমিটার ১১ কেভি লাইন নির্মাণ করা হবে।
ইআরডি সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন জানান, সঞ্চালন ও বিতরণ লাইন না বাড়ার কারণে পুরোনো লাইনে অতিরিক্ত চাপ সৃষ্টি হওয়ায় সিস্টেম লসের নামে প্রতি বছর বিপুল পরিমাণ বিদ্যুত নষ্ট হচ্ছে। এ অবস্থায় বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় বিদ্যুত সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়ন করা সম্ভব হবে। এতে আমরা লাভবান হতে পারব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া