adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার বছরের দীর্ঘতম দিন

ডেস্ক রিপোর্ট : আগামীকাল শনিবার ২১ জুন হচ্ছে উত্তর গোলার্ধের সবচেয়ে বড় দিন। বছরের এ দীর্ঘতম দিনে ঢাকার আকাশে সূর্য থাকবে মোট ১৩ ঘন্টা ৩৬ মিনিট ১ সেকেন্ড।
পৃথিবীর বিভিন্ন দেশে দিনটি কর্কটক্রান্তি (বা অয়ন) দিবস বা Summer Solstice day হিসেবে পালিত হয়। এই দিনে সূর্য তার উত্তরায়নের সর্বোচ্চ বিন্দুতে অবস্থান করে এবং সর্বোচ্চ উত্তরে উদয় হয় ও সর্বোচ্চ উত্তরে অস্ত যায়। পৃথিবীর কর্কটরেখায় (যা ২৩.৫ অক্ষাংশ দিয়ে যায়) সূর্যকে ওই দিন মধ্যাহ্নে আকাশের ঠিক মাঝখানে দেখা যায়।
বাংলাদেশের মধ্যাংশ দিয়ে কর্কটরেখা যাওয়ার ফলে কর্কটক্রান্তি দিবসে বাংলাদেশের প্রায় সবখানেই মধ্যাহ্নে সূর্য থাকবে মধ্যগগনে প্রায় মাথার ওপরে সুবিন্দুতে। ওই সময়ে কর্কটরেখায় কোনো দণ্ড বা লাঠি ভূমির সঙ্গে লম্বভাবে রাখলে তার ছায়া পড়বে না।
ঢাকার আকাশে ২১ জুন বেলা ১২টায় সূর্য মধ্যগগন থেকে মাত্র ০.৩ কৌণিক ডিগ্রি দূরে থাকবে। তাই ঢাকায়ও ওই সময়ে কোনো লম্ব দণ্ডের ছায়া প্রায় পড়বে না বলা যায়।
বিজ্ঞান সংগঠন অনুসন্ধিতসু চক্র ২০০৭ সাল থেকে চারপাশের প্রকৃতি ও প্রতিবেশের বিভিন্ন ঘটনার প্রতি সাধারণের মধ্যে আগ্রহ সৃষ্টি এবং এগুলোর বিজ্ঞানসম্মত কারণ অনুসন্ধানে উতসাহিত করার লক্ষ্যে বাংলাদেশে দিবসটি পালন করে আসছে। এ বছরও দিবসটি উপলক্ষে অনুসন্ধিতসু চক্র বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
অনুসন্ধিতসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগ ঢাকায় ১২/এ ইস্কাটনে সন্ধ্যা ৭টায় দেশের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ দিয়ে আকাশ পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করেছে। ওই স্থানে বিকাল ৫টায় বিশেষ টেলিস্কোপ দিয়ে সৌর কলঙ্ক দেখানোর আয়োজন থাকছে।
আকাশ পর্যবেক্ষণে আগ্রহীদের আমন্ত্রণ জানিয়েছেন অনুসন্ধিতসু চক্র, কেন্দ্রীয় কমিটির সভাপতি আমানুল ইসলাম। প্রয়োজনে যোগাযোগ করা যাবে: ০১৮১৯৯২৬১৬০ মোবাইল নম্বরে এবং ফেসবুকে www.facebook.com/Anushandhitshuchokro

এছাড়া মুন্সীগঞ্জ জেলার লৌহজং উপজেলার হলদিয়া খলিলুর রহমান প্রাইমারি স্কুলেও সকাল ১১টায় বিশেষ টেলিস্কোপ দিয়ে সৌর কলঙ্ক দেখানোর আয়োজন করা হয়েছে। অনুসন্ধিতসু চক্রের বরিশাল শাখা বরিশাল পলিটেকনিক ইন্সটিটিউটের মাঠে সূর্যের ছায়া পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া