adv
১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাতে লড়াইয়ে নামছে ইতালি ও কোস্টারিকা

স্পোর্টস ডেস্ক : ব্রাজিলের আবহাওয়া সবার জন্য সমান নয়। কোনো দলের জন্য মানানসই আর কারো জন্য বিপদজ্জনক। ব্রাজিলের আবহাওয়া কোস্টারিকার জন্য অনুকুল হলেও ইতালির জন্য সেটা খুবই বিপদজ্জনক। সবকিছু ছাপিয়ে ইতালির জন্য ম্যাচের আলোচিত বিষয় এখন প্রতিকূল আবহাওয়া। গরম আবহাওয়ায় খেলতে অভ্যস্ত লাতিন আমেরিকার দেশ কোস্টারিকা। অপরদিকে ইতালির জন্য প্রধান বাধা। এ কারণে ইতালির খেলার কৌশলই বদলে ফেলেছেন কোচ প্রাণদেল্লি। বাংলাদেশ সময় রাত ১০টায় খেলঅ শুরু হবে।
ডি’ গ্র“পে এগিয়ে যাওয়ার মিশনে শুক্রবার মাঠে নামছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ও নিজেদের প্রথম ম্যাচে নজর কাড়া কোস্টারিকা। ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ইতালি। অপরদিকে গ্র“পের আরেক ফেভারিট উরুগুয়েকে প্রথম ম্যাচে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে উজ্জীবিত কোস্টারিকা। ডি’ গ্র“পের চার দলের তিন দলই বিশ্বকাপজয়ী। তাই এ গ্র“পকে প্রথম থেকেই ধরা হচ্ছে ‘গ্র“প অব ডেথ’ হিসেবে। এ ম্যাচে পরিসংখ্যানে ইতালি এগিয়ে থাকলেও তাদের প্রধান বাধা হয়ে দাঁড়াতে পারে গরম আবহাওয়া। গত ম্যাচ আমাজন জঙ্গলের মাঝের স্টেডিয়াম মানাউসে অনুষ্ঠিত হলেও আজকের ম্যাচটি হবে রেসিফাইয়ের এরিনা পারনামবুচোতে। তাও আবার স্থানীয় সময় দুপুর ৩টায়। এখানকার আবহাওয়া তুলনামূলক বেশি গরম। আর এত গরমে খেলতে অভ্যস্ত নয় ইতালিয়ানরা।
প্রানদেল্লি তো ইতোমধ্যে বলেই বসেছেন, আমাদের আবহাওয়ার সঙ্গেই বেশি লড়তে হবে। কারণ এই আবহাওয়া লাতিন আমেরিকার দেশগুলো অভ্যস্ত, যার সুফল কোস্টারিকা পাবে।
এসব বিবেচনায় আজ্জুরিদের চিরায়ত লং পাসের খেলায় পরিবর্তন এনেছেন সিজার প্রানদেল্লি। এতে দারুণ সফলও তিনি। ইতোমধ্যে বিশ্বকাপে সবেচেয়ে বেশি সঠিক পাসের রেকর্ডও গড়েছেন প্রানদেল্লির শিষ্যরা।
ইতালির জন্য সুখবর তাদের অধিনায়ক গোলরক্ষক জিয়ানুয়েল বুফন ইনজুরি কাটিয়ে দলে ফিরছেন। গত ম্যাচে গোল করেছেন প্রধান স্ট্রাইকার বালোতেল্লি। তারপরও সমালোচনার শেষ নেই ‘ব্যাডবয়’ খ্যাত এই স্ট্রাইকারের। অনেকের দাবি, সিরি আ-তে এবার সর্বোচ্চ গোলকারী ইম্মোবিলিকে খেলানো হোক।
বিগত তিন আসরে ইতালি তাদের দ্বিতীয় ম্যাচে জিততে পারেনি। এ অবস্থায় ক্যারিয়ারে পঞ্চম বিশ্বকাপ খেলতে এদিন মাঠে নামবেন একসময় বিশ্বের সবচেয়ে দামি গোলরক্ষক (জুভেন্টাস-৩২.৫ মিলিয়ন ইউরো, ২০০১ সাল) ৩৬ বছর বয়সী বুফন। দারুণ খেলছেন তাদের প্রাণভ্রমরা পিরলো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া