adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ওবামার দেহে দাসের রক্ত’

Obama1455878565আন্তর্জাতিক ডেস্ক : জাপানের এক সংসদ সদস্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে নিয়ে বেফাঁস মন্তব্য করে বিতর্কের ঝড় তুলেছেন। তিনি বলেছেন, ‘ওবামার দেহে দাসের রক্ত বইছে।’ এই বর্ণবাদী মন্তব্যের পর বেজায় চটেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।
 
শিনজো আবের ক্ষমতাসীন দলের সংসদ সদস্য কাজুয়া মারুয়ামা বুধবার সংসদ অধিবেশন চলাকালীন ওই বিতর্কিত মন্তব্য করেন। যার বিরুদ্ধে তীব্র ভর্ৎসনা জানিয়েছেন আবে। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, জনগণের নির্বাচিত প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের নিজস্ব শৃঙ্খলা বজায় রাখতে হয়।
 
বিবিসি অনলাইনের এক খবরে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।
 
প্রেসিডেন্ট ওবামার মা শ্বেতাঙ্গ এবং তার বাবা আফ্রিকান কৃষ্ণাঙ্গ। ছাত্র অবস্থায় যুক্তরাষ্ট্রে আসেন ওবামার বাবা।

 

ওবামাকে দাস বলা জাপানি সংসদ সদস্য কাজুয়া মারুয়ামা
 
সুপারপাওয়ার হিসেবে যুক্তরাষ্ট্রের উত্তরণ কীভাবে হয়েছে- এর ওপর জাপানের সংসদে আলোচনা চলছিল। আলোচনায় অংশ নেওয়া কাজুয়া মারুয়ামা হঠাৎ ওই বিতর্কিত করেন।
 
কাজুয়া মারুয়ামা বলেন, ‘যুক্তরাষ্ট্রে এখন প্রেসিডেন্ট একজন কৃষ্ণাঙ্গ। কৃষ্ণাঙ্গদের রক্ত। এর অর্থ দাস, এটা পরিস্কার।’
 
এরপর তিনি অবশ্য যোগ করেন, ‘একটি দেশ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠার সময় চিন্তাই করা যেতে না, এই দেশে কোনো কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হবেন। এ থেকে বোঝা যায়, আমেরিকা কতটা গতিশীলভাবে পরিবর্তিত হয়েছে।’
 
কাজুয়া মারুয়ামার এই বক্তব্য নিয়ে যখন সমালোচনা শুরু হয়, তখন সাংবাদিকরা এ বিষয়ে তার ব্যাখ্যা জানতে চায়। তখন তিনি দুঃখ প্রকাশ করেন। এখানেই শেষ নয়, কাজুয়া মারুয়ামাকে কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রী আবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া