adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানবপাচারের অভিযোগে দুই ওসিসহ ১২ জনের বিরুদ্ধে মামলা

images45ডেস্ক রিপোর্ট: রাজধানীর সবুজবাগ থানার দুই ওসি ও এক এসআই’র বিরুদ্ধে মানবপাচার মামলা হয়েছে। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৫ তানজিনা ইসমাইলের আদালতে এ মামলা হয়। মামলা নম্বর ৯৩/২০১৪। তবে এ বিষয়ে বাদীর জবানবন্দি নেওয়া হলেও রিপোর্ট লেখা পর্যন্ত কোনো আদেশ দেননি আদালত। বুধবার মানবাধিকার সংস্থা হিউম্যান রিসোর্স এন্ড হেলথ ফাউন্ডেশনের পক্ষে মহাসচিব মিয়াজি সেলিম আহম্মেদ বাদি হয়ে সবুজবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) বাবুল মিয়া, অফিসার ইনচার্জ (তদন্ত) তাজুল ইসলাম ও এসআই মিন্টুসহ এজাহার নামীয় আরো ৯ জনের বিরুদ্ধে মানব পাচার আইনে ৭/১০(১)/১১/১২ ধারায় মামলাটি করেন। আদালত মামলাটি আমলে নিয়েছেন। মামলায় উলেøখ করা হয়েছে, গত ১৪ মে সংস্থাটির স্বেচ্ছাসেবী মানবাধিকারকর্মীরা গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে সবুজবাগ থানা এলাকার ৮নং হোল্ডিংয়ের পঞ্চম তলায় চিহ্নিত নারীপাচারকারী ইমন কয়েকজন শিশু, কিশোরী এবং নারী আটকে রেখেছে। বিষয়টি ওই দিন বিকেল ৫টার দিকে সবুজবাগ থানার ওসি বাবুল মিয়াকে জানানো হয়। তিনি আটককৃতদের উদ্ধার না করে উল্টো মানবাধিকারকর্মীদের হুমকি দিতে থাকে। পুরো বিষয়টি খিলগাঁও জোনের এসি নূর আলম সিদ্দিকীকে জানালে কিছুক্ষণ পর সবুজবাগ থানার এসআই মিন্টু আসে। ঘটনাস্থলে এসআই মিন্টু এসেও ওসির মতই খারাপ আচরণ করেন। আটকৃতদের উদ্ধার না করে উল্টো মানবাধিকার কর্মী মেহেদী হাসান, সুজন শেখ, ও মিয়াজি সেলিম আহম্মেদকে ডেকে তিনি জানান সবুজবাগ থানার দুই ওসি ও মতিঝিল জোনের ডিসি বিষয়টা (৮নং হোল্ডিংয়ের মানব পাচার) জানেন। এসআই মিন্টুর এমন আচরণের কথা ফোনে আবারো এসি খিলগাঁও-কে জানান মানবাধিকারকর্মী মেহেদী হাসান। এরপর মানবাধিকারকর্মীদের নিয়ে এসআই মিন্টু ঘটনাস্থলের পঞ্চম তলায় প্রবেশ করেন। সেখানে আটক অবস্থায় উদ্ধার করা হয় ১১ জন অপ্রাপ্ত বয়স্ক মেয়ে ও নারীপাচারকারী সিন্ডিকেটের ইমন ও রহম আলীসহ ৭ জনকে।

এরপর এসআই মিন্টু ওই বাসায় দেড় ঘণ্টা বসে থেকে ৩ লাখ টাকার বিনিময়ে অপ্রাপ্ত বয়স্ক সুমি, প্রিয়া, সাথী, রিয়া ও মৌকে নারীপাচারকারীদের কাছে রেখে বাকী ৬ জন অপ্রাপ্ত বয়স্ক মেয়েদের পুলিশের গাড়িতে উঠায়। এসময় কোনো মহিলা পুলিশ ছিল না। পুরুষ পুলিশরাই তাদেরকে টেনে হেঁচড়ে গাড়িতে তোলে।
মানবাধিকারকর্মীরা বাকি আসামি ও ভিক্টিমদের পাচারকারীর হাতে তুলে দেওয়ার কারণ জানতে চাইলে এতে ক্ষিপ্ত হয়ে মানবাধিকারকর্মীদের পুলিশের গাড়িতে জোরপূর্বক উঠিয়ে থানায় নিয়ে যায় তারা। এসময় ওই ৬ জন মেয়েদের শিখিয়ে দেওয়া হয় মানবাধিকারকর্মীদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনার জন্য। এটা দুই ওসি ও মতিঝিল বিভাগের ডিসির নির্দেশ। পরবর্তীতে মানবাধিকারকর্মী আলমগীর ও মিয়াজি সেলিমের কাছ থেকে ৩২ হাজার টাকা ঘুষ নিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়। মেহেদী হাসান ও সুজন শেখকে থানায় নিয়ে সব কিছু ধামা চাপা দেওয়ার জন্য শারীরিক নির্যাতন চালায় পুলিশ। পুলিশ এসময় বড় ধরনের মিথ্যা মামলা দেওয়ারও হুমকি দেয়।
সংস্থার মহাসচিব আলমগীর সেলিম শীর্ষ নিউজকে জানান, ‘১৪ মে রাতেই পুরো বিষয়টি আমি আইজিপি, এআইজি (ক্রাইম-২), এআইজি (ক্রাইম-৩), পুলিশ কমিশনার ডিএমপি-কে জানাই। কিন্তু তারপরও পরদিন ১৫ মে দুই মানবাধিকারকর্মীসহ উদ্ধার হওয়া মেয়েদের সঙ্গে জড়িয়ে পুলিশ মানবাধিকারকর্মীদের বিরুদ্ধে একটি মিথ্যে মামলা দিয়ে তাদের আদালতে পাঠায়। মামলা নং ১৫৪/১৪। আবার ওই রাতেই জেল গেট থেকে ফিরিয়ে এনে পুলিশ নিজেদের বাঁচানোর জন্য নারীপাচারকারী ইমনের কথিত বান্ধবী বৃষ্টিকে বাদী করে মূল ঘটনাটিকে অন্ন দিকে প্রভাবিত করতে সবুজবাগ থানায় আরো একটি মানবপাচার মামলা দায়ের করে। মামলা নং২০।
তিনি আরো জানান, ওসি বাবুল মিয়া সাংবাদিক মেহেদী হাসান ও সুজন শেখকে এ বিষয়ে বেশি বাড়াবাড়ি না করার জন্য বিভিন্নভাবে হুমকি দিতে থাকে। তার হুমকির বিরুদ্ধে পল্টন থানায় দুই মানবাধিকারকর্মী দুটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। জিডি নম্বর ১৬৫৩ ও ১১৩৩।
তিনি আরো জানান, পুরো বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ পুলিশের ঊর্ধ্বতন মহলে লিখিতভাবে অভিযোগ করে কোনো বিচার না পাওয়ায় মানবাধিকার সংস্থা ‘হিউম্যান রিসোর্স এন্ড হেলথ ফাউন্ডেশন’ পুলিশকে এজাহার নামীয় আসামি করে আদালতে মামলা দায়ের করেন। শীর্ষনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া