adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অপুষ্টিতে ভুগছে ইয়েমেনের ৫ লাখ শিশু

childআন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনে যুদ্ধের কারণে পাঁচ লাখের বেশি শিশু এখন খাদ্যের অভাবে অপুষ্টিতে ভুগছে। জাতিসংঘের দাবি, ইয়েমেন মানবিক পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। কিন্তু বিশ্ববাসীর যেন সেদিকে নজরই নেই। খবর বিবিসির।  
ইয়েমেনের জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয়ক জেমি ম্যাকগোল্ডরিক জানান, আন্তর্জাতিক সহায়তার অভাবে দেশটিতে এখন শিশুরা ক্ষুধায় মৃত্যুবরণ করতে শুরু করেছে। পুরো দেশের অবকাঠামো ভেঙে পড়েছে, এবং দেশটির অর্ধেক জনগোষ্ঠীই টিকে থাকবার অবলম্বন হারিয়ে ফেলেছে। বিশ্ববাসীর এখন উচিত ইয়েমেনকে সাহায্য না করবার জন্য অনুতপ্ত হওয়া।

সৌদি আরব সমর্থিত ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি সরকারের সাথে ইয়েমেনের হুতি বিদ্রোহী ও সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর অনুসারীরা দীর্ঘ এক যুদ্ধে লিপ্ত রয়েছে। 
যুদ্ধাবস্থার দরুন দেশটিতে পণ্যবাহী জাহাজ প্রবেশের উপর সৌদি আরবের বিধিনিষেধ রয়েছে, ফলে সেখানে খাদ্য সাহায্য সরবরাহের সুযোগ খুব সীমিত।

এই পরিস্থিতিতে ইয়েমেন ধীরে ধীরে দুর্ভিক্ষের দিকে এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছে আরেকটি আন্তর্জাতিক দাতা সংস্থা অক্সফ্যাম। সংস্থাটি সৌদি কর্তৃপক্ষের কাছে জাহাজ চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছে। একই সাথে আন্তর্জাতিক মহলের কাছেও আবেদন জানিয়েছে ইয়েমেনের জন্য খাদ্য সহায়তা বাড়াতে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া