adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৬ দিনের রাষ্ট্রীয় সফরে চীনে প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: ৬ দিনের রাষ্ট্রীয় সফরে চীনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার সকাল সাড়ে ৯টায় দেশটির ইউনান প্রদেশের রাজধানী কুনমিং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছান তিনি।
সকাল সাড়ে ৭টার দিকে চীনের উদ্দেশে প্রধানমন্ত্রী ঢাকা ত্যাগ করেন। এসময় তাকে বিদায় জানাতে হজরত শাহজালাল বিমানবন্দরে ছিলেন সৈয়দ আশরাফুল ইসলাম, আবুল মাল আবদুল মুহিত ও রাশেদ খান মেননসহ মন্ত্রিসভার বেশ কজন সদস্য।
 বাংলাদেশে চীনের বেসরকারি বিনিয়োগ বাড়ানো এবং গুরুত্বপূর্ণ কয়েকটি উন্নয়ণ প্রকল্পে চীনের অর্থ সহায়তা ও ঋণ প্রাপ্তির ব্যাপারে আলাপের কথা রয়েছে এই সফরে। কয়লা ভিত্তিক কেন্দ্র ও চীনের ব্যবসায়িদের আলাদা ইকনোমিক জোন দেবার ব্যাপারে সমযোতা হতে পারে বলে জানাগেছে। এই সফরে বাংলাদেশ কিভাবে উপক্রিত হতে পারে এসব বিষয়ে কথা হয় সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবিরের সাথে।
 তিনি বলেন, বেশ কয়েকটি প্রকল্প নিয়ে কথা হবে। মোট ৪ বিলিয়ন ডলারের সহায়তা চীনের কাছে চাওয়া হবে। আর এটা যদি সফল হয় তাহলে আমাদের সম্পর্কের একটা  উল্লেখযোগ্য দিক হবে। মূলত চীনের সাথে বাংলাদেশের যে সম্পর্ক তাতে বিশেষ কোন বিতর্ক নেই। সেই দিক থেকে চীন যদি বাংলাদেশকে এই ধরণের সহযোগিতা করে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে একটা ইতিবাচক ভূমিকা পালন করবে।
 সম্প্রতি নির্বাচনকে ঘিরে বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের সম্পর্ক কিছুটা খারাপ হয়েছে। আবার ভারতের নব নির্বাচিত সরকার। সব মিলিয়ে চীনের সাথে বাংলাদেশের সম্পর্ক আরো ভালোভাবে রাজনৈতিকভাবে গড়ে তোলা কতটা গুরুত্বপূর্ণ? এমন এক প্রশ্নে জবাবে সাবেক এই রাষ্ট্রদূত বলেন, গত নির্বাচনের পরে পূর্বমুখি নীতি জোড়া লাগার একটা প্রবণতা আমরা লড়াই করছি।
 পররাষ্ট্রনীতিতে দুইটা বিষয় থাকে। একটা হল আর্থিক ব্যবসা বাণিজ্য এবং আরেকটা মূল্যবোধের একটা বিষয়। তাই চীনের সাথে আমাদের যে সম্পর্ক সেখানে খানিকটা মূল্যবোধ আছে যেখানে ব্যবসা-বাণিজ্যের দিকটাই প্রাধান্য পাচেছ।মূলত চীন কিংবা জাপান এই দুটো দেশের ব্যাপারেই একটা ঐক্যমত বিরাজমান থাকে। তাদের সাথে আমাদের কোন রাজনৈতিক বিভেদ নেই। আর মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয় যে বিষয়গুলো নিয়ে কথা বলছে এগুলোকেও গুরুত্বের সাথে বিবেচনা করা দরকার।
 আরেকটা বড় ব্যাপার হল আমাদের দেশের রপ্তানির একক সবচেয়ে বড় বাজার হচেছ মার্কিন যুক্তরাষ্ট্র। আর ইউরোপীয় ইউনিয়ন হল আরো একটি বড় বাজার। কাজেই তাদের সকলের সাথেই আমাদের সম্পর্কটা ভালো রাখা জরুরি।
 চীনের সাথে সম্পর্ক ভালো রাখতে হলে তাদের দেশের কোম্পানিকে কাজ দিতে হবে এই বিষয়টি কতটা গুরুত্ব পায়? জানতে চাইলে হুমায়ুন কবির বলেন, এটা শুধু চীনের নয়। অন্যদেশের সঙ্গে যখন এই ধরণের ঘটনা ঘটে তা আমাদের চোখে পড়ে না। কিন্তু আমাদের চোখ এড়ায় না। এটা স্বাভাবিকভাবেই সত্যি যে কোন দেশ যদি সহায়তা করতে চাই, অবশ্যই তারা চাই তাদের দেশের কোম্পানিগুলোকে লাভবান করতে। কখনো তা প্রকাশ পায় আবার পায় না। তবে মনে রাখবার বিষয় হচেছ পশ্চিমা দেশগুলো থেকে যখন সাহায্য নেয়া হয় তখন তারা অভ্যন্তরিন একাউন্টেন্ট ম্যাকানিজোম সেখানে কাজ করায়। তারা দেখে সহায্যগুলো কোন খাতে ব্যয় হচেছ। দুর্নীতি রোধে তারা এই কাজটা করে।  চীনাকোম্পানির এটা বোঝা সম্ভব না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া