adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধূমপায়ী বাড়ার জন্য খালেদাকে দায়ী করলেন ইনু

inuনিজস্ব প্রতিবেদক : সিগারেটের নিম্নস্তরের দাম কমিয়ে ধূমপায়ী বাড়ানোর জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দায়ী করলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বৃহস্পতিবার হোটেল রূপসী বাংলায় ‘তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০১৪ প্রদান এবং বিশ্ব তামাকমুক্ত দিবস উদযাপন’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি খালেদাকে অভিযুক্ত করেন। প্রজ্ঞা ও আত্মা যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
ইনু বলেন, খালেদা জিয়া ২০০১-০৫ সালে মতায় থাকার সময় নিম্নস্তরের সিগারেটের দাম কমিয়েছিলেন। এতে দেশে ধূমপায়ীর সংখ্যা বেড়ে যায়। সিগারেটের নিম্নস্তরের দাম বাড়ানোর দাবি জানিয়ে তিনি বলেন, সিগারেটের নিম্নস্তরের সম্পূরক শুল্ক বাড়ানো হলে ধূমপায়ীর সংখ্যা কমে যাবে। অন্যথায় বাতিল করুন। না পারলে কর এমন পর্যায়ে বাড়ানো উচিত যাতে মানুষ তামাকপণ্য ছাড়তে বাধ্য হয়।
বাজেটে সব ধরনের তামাকপণ্যে সম্পূরক শুল্ক বাড়ানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, ২৫ টাকার নিচে কোনো সিগারেটের দাম থাকা উচিত নয়। এজন্য সম্পূরক তামাকজাতপণ্যের ওপর উচ্চহারে সম্পূরক শুল্কারোপের করতে অর্থমন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানাচ্ছি। ধোঁয়াবিহীন তামাকে সম্পূরক শুল্ক বসানো উচিত উল্লেœখ করে মন্ত্রী বলেন, ধোঁয়াবিহীন তামাকপণ্যে তির পরিমাণ অনেক বেশি। সরকারের নজরদারির বাইরেও এসব পণ্য থেকে যায়। এসব পণ্যে সম্পূরক শুল্ক বসানো হোক।
তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে সরকারের ব্যর্থতা আছে স্বীকার করে ইনু বলেন, একটি শক্তিশালী আইন করা হলেও বিধিমালা প্রণয়ন না হওয়ায় আইন বাস্তবায়ন হচ্ছে না। আইন বাস্তবায়নে গণমাধ্যম ও জনগণের সহযোগিতা কামনা করছি। ইলেকট্রনিক মিডিয়ায় ২৪ ঘণ্টার মধ্যে যেকোনো একটি সময় তামাক নিয়ন্ত্রণের বিষয়ে জনগণকে সচেতনতার একটি বিষয় প্রচার করার আহ্বান জানান মন্ত্রী।
তিনি বলেন, তামাকপণ্য ব্যবহারের কারণজনিত রোগে প্রতিবছর সরকার ১১ হাজার কোটি টাকা খরচ করে। অথচ তামাক থেকে মাত্র ৭ হাজার কোটি টাকা আয় হয়। বাকি চার হাজার কোটি টাকা সরকার ভর্তুকি দেয়। প্রত্যেক পরিবার থেকে সচেতনতা বাড়ানো হলে এ ১১ হাজার কোটি টাকা বেঁচে যাবে।
তামাক নিয়ন্ত্রণে প্রচারণা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, গণমাধ্যম তামাক নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে পারে। সেেেত্র প্রচারণা বাড়াতে হবে।
তবে বিভিন্ন তামাকবিরোধী সংগঠনকে বাজেটের আগে নয়, ৩৬৫ দিন সারাদেশে প্রচারণার আহ্বান জানান মন্ত্রী। অনুষ্ঠানে দৈনিক সকালের খবরের সম্পাদক মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান, মহিলা ও শিশু বিষয়কমন্ত্রী মেহের আফরোজ চুমকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক প্রমুখ। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া