adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিএনজি অটোরিকশার মঙ্গলবার থেকে টানা ৩ দিনের ধর্মঘট

ছবি : ফাইল ফটো নিজস্ব প্রতিবেদক : সিএনজিচালিত অটোরিকশার মেয়াদ (ইকোনমিক লাইফ) ১৫ বছরের করাসহ তিন দফা দাবিতে মঙ্গলবার ভোর ৬টা থেকে টানা ৩ দিন (৭২ ঘণ্টা) ধর্মঘট পালন করার ঘোষণা দিয়েছে ঢাকা মহানগর সিএনজিচালিত অটোরিকশা মালিক সমিতি ঐক্য পরিষদ।
সোমবার  সন্ধ্যায় এ কর্মসূচির কথা জানান ঢাকা মহানগর সিএনজিচালিত অটোরিকশা মালিক সমিতির নেতা ফরিদুল ইসলাম খসরু। 
তিনি জানান, তিন দফা দাবিতে আমাদের এ ধর্মঘট। দাবি আদায় না হলে আরো কঠোর কর্মসূচি দেওয়া হবে বলেও জানান তিনি। 
তিনি জানান, বিআরটিএ’র খসড়া সুপারিশ, বুয়েটের সুপারিশ এবং যোগাযোগ মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির সুপারিশ মেনে নিয়ে সিএনজিচালিত অটোরিকশার ইকোনমিক লাইফ ১৫ বছর দিতে হবে। তিনি বলেন, মন্ত্রণালয় ও বুয়েটের সুপারিশ মেনে প্রজ্ঞাপন জারি না হওয়া পযন্ত আমাদের আন্দোলন চলবে। 
বুয়েটের সুপারিশ, যোগাযোগমন্ত্রীর দ্বারা গঠিত কমিটির সুপারিশ, বিআরটিএ’র খসড়ার প্রজ্ঞাপনের আলোকে প্রতিবেদন এবং উৎপাদনকারী দেশ ভারতের মতো ১৫ বছর সিএনজিচালিত অটোরিকশার ইকোনমিক লাইফ অবিলম্বে বৃদ্ধি করার দাবি জানান তিনি। 
এদিকে সিএনজিচালিত অটোরিকশার আয়ুষ্কাল আরও ৪ বছর বাড়ানো হচ্ছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ৪ দফা সুপারিশের ভিত্তিতে যোগাযোগ মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে। সিএনজিচালিত অটোরিকশা পরীক্ষা করে বুয়েট এ ৪ দফা সুপারিশ করে। খসড়া প্রজ্ঞাপনে এ সংক্রান্ত শর্তও যুক্ত করা হয়। শর্তগুলো হল- ইঞ্জিন ওভারহোলিং (ভালোভাবে পরীক্ষা করে মেরামত) করা, সিলিন্ডার ও আনুষঙ্গিক যন্ত্রপাতি পরীক্ষা ও প্রয়োজনে পরিবর্তন, সিট-হুডকাভার পরিবর্তন ও বডি রং করা এবং মিটার নষ্ট থাকলে পুনঃস্থাপন করা। 
বুয়েটের দেওয়া এ সুপারিশ মানতে রাজি নন অটোরিকশা মালিকরা। বিনা শর্তে ৪ বছর মেয়াদ বাড়ানোর দাবি জানিয়েছেন তারা। 
২০০২ সালে রাজধানী থেকে টু স্ট্রোক থ্রি হুইলার তুলে দিয়ে সিএনজিচালিত অটোরিকশা নামানো হয়। তখন অটোরিকশার আয়ুষ্কাল ধরা হয় ৯ বছর। পরে মালিক সমিতির দাবিতে তা আরও ২ বছর বাড়ানো হয়। সে হিসাবে চলতি বছর এসব অটোরিকশার মেয়াদ শেষ হওয়ার কথা। 
এর আগে সিএনজিচালিত অটোরিকশার মেয়াদ ১৫ বছর করার দাবিতে শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে দাবি মানা না হলে মঙ্গলবার থেকে টানা ৭২ ঘণ্টার ঘর্মঘট পালন করা হবে বলে জানানো হয়। 
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া