adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকিবের পারফর্ম মূল্য ৮.৩০ কোটি রুপি

ডেস্ক রিপোর্ট : মাত্র ২.৮০  কোটি রুপিতে বিক্রি হলেও সদ্য সমাপ্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের পারফরম্যান্সের মূল্য দাঁড়িয়েছে ৮.৩০ কোটি রুপি (প্রায় ১১ কোটি টাকা)! কেবল তাই নয়, তিনি ছিলেন এবারের আসরের সেরা অষ্টম পারফর্মার। একইসঙ্গে ক্রিকেটার নিলামে সেরা দশজনের মধ্যে এ টাইগারের অবস্থান চতুর্থ। 
আইপিএল’র সপ্তম আসরের পারফরমেন্স বিশ্লেষণ করে ইএসপিএন’র ক্রিকইনফো এসব তথ্য তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। ক্রিকইনফো জানায়, এবারের আইপিএলে সাকিব ১৪৯.৩ স্ট্রাইক রেটে ২২৭ রান সংগ্রহ করেন। টুর্নামেন্টের গড় স্ট্রাইক রেট ১২৯ থেকে তিনি প্রায় ২০ শতাংশ এগিয়েছিলেন। সে হিসাবে সংগৃহীত রানের চেয়ে বেশি ২৫৬ রানের সংগ্রহের কৃতিত্ব পাচ্ছেন সাকিব।
আইপিএলে সংগ্রহ করা প্রত্যেক রানের মূল্যের (১ লাখ ৩০ হাজার ৫৯৪ রুপি) সঙ্গে সাকিবের সংগৃহীত রান গুণ করলে দেখা যায়, সাকিব দলের জন্য ৩.৩৪ কোটি রুপি মূল্যের রান সংগ্রহ করেছেন। একইভাবে সাকিব ৬.৬৮ ইকোনমি রেটে তুলে নিয়েছেন ১১ উইকেট। টুর্নামেন্টের গড় ইকোনমি রেট ৮.০১ থেকে অনেক ভালো ছিল বিশ্বসেরা অলরাউন্ডারের ইকোনমি রেট। ভালো ইকোনমি রেটের জন্য ১২.৮ উইকেট লাভ করার কৃতিত্ব পাচ্ছেন সাকিব। আর প্রত্যেক উইকেটের মূল্যের (৩৮ লাখ ৬২ হাজার ৬১১ রুপি) সঙ্গে সাকিবের উইকেট গুণ করলে তিনি উইকেট নিয়েছেন ৪.৯৫ কোটি রুপি মূল্যের।
বোলিং-ব্যাটিং মিলিয়ে দেখা যায় তিনি তার দলের জন্য মোট ৮.৩০ কোটি রুপি মূল্যের পারফর্ম করেছেন। তাহলে দেখা যাচ্ছে, তাকে যত দামে কেনা হয়েছে সে মূল্য পরিশোধ করে তার মাধ্যমে আরও ৫.৫০ কোটি রুপি লাভ করেছে নাইট রাইডার্স। কেবল ক্রিকইনফোই নয়, আইপিএলের অন্যতম সেরা পারফরমার বলে সাকিবকে ষষ্ঠ দামি খেলোয়াড় নির্বাচিত করেছে খোদ আইপিএল কর্তৃপ। ২৩৮.৫ পয়েন্ট নিয়ে নাইট রাইডার্স রবিন উথাপ্পার পরে অবস্থান করছেন এই টাইগার ক্রিকেটার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া