adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থাইল্যান্ডে সামরিক অভ্যুত্থানের পর কারফিউ

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডে কয়েক মাসের রাজনৈতিক গোলযোগের প্রেক্ষাপটে সেনাবাহিনী ক্ষমতা দখল এবং সংবিধান স্থগিত করার পর দেশজুড়ে কারফিউ শুরু হয়েছে।
সেনাপ্রধান জেনারেল প্রেয়াথ চান-ওচা সরকারের নিয়ন্ত্রণ নেয়ার ঘোষণা দেয়ার পর কারফিউ জারি করেছেন। একইসঙ্গে রাজনৈতিক সভা সমাবেশ নিষিদ্ধ করাসহ নিয়মিত টিভি প্রোগ্রামগুলোও বন্ধ করেছেন তিনি।
বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্বদেরকে আটক করা হয়েছে এবং অন্যান্যদেরকে সামরিক বাহিনীর কাছে হাজির হতে বলা হয়েছে।
দেশে সামরিক আইন জারির দু’দিনের মাথায় বৃহস্পতিবার এক টিভি সম্প্রচারে প্রেয়াথ জানান, আইন-শৃঙ্খলা রক্ষা করা এবং রাজনৈতিক সংস্কার কাজের জন্য সেনাবাহিনী সরকারের নিয়ন্ত্রণ নিয়েছে।
থাইল্যান্ডে ৬ মাসের সরকার বিরোধী বিক্ষোভের সমাধান খুঁজতে প্রতিদ্বন্দ্বী সব দলের সঙ্গে বৈঠক করার পর ক্ষমতা দখলের এ ঘোষণা দেন প্রেয়াথ। টিভি ঘোষণায় প্রেয়াথ বলেন, পরিস্থিতি খুব শিগগিরই স্বাভাবিক করা, সমাজে শান্তি ফেরানো… এবং রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক কাঠামোর কাঠামোগত সংস্কার কাজ করার জন্য সামরিক বাহিনীর ক্ষমতা নেয়া প্রয়োজন।
ব্যাংককে বিভিন্ন রাজনৈতিক দলের সভাস্থলগুলো সিল করে দিয়ে নেতাদের সরিয়ে নিয়েছে সেনাবাহিনী। কয়েকমাসের রাজনৈতিক বিশৃঙ্খলা এবং মঙ্গলবার সামরিক আইন জারির পর সেনাবাহিনী এ পদক্ষেপ নেয়। সেনারা সরকার বিরোধী বিক্ষোভকারীদের নেতা সুদেপ থাকসুবানকে বৈঠক থেকে সরিয়ে নিয়ে যাওয়ার পরপরই সেনাপ্রধান টিভিতে ওই ঘোষণা দেন।
বিরোধী নেতা থাকসুবান এবং সরকারপন্থি বিক্ষোভের নেতা জাতুপর্ন প্রমপানসহ আরো কয়েকজন বিশিষ্ট রাজনৈতিক নেতা আটক হয়েছেন। ভারপ্রাপ্ত থাই প্রধানমন্ত্রী নিউয়াত্তামরং বুনসঙপাইসানের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। তবে তিনিসহ তার মন্ত্রিসভার মন্ত্রীদেরকে সামরিক বাহিনীর কাছে হাজির হতে বলা হয়েছে।
থাই সাংবিধানিক আদালত এ মাসের শুরুর দিকে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াতকে পদত্যাগের নির্দেশ দেয়। কিন্তু ইংলাকের পদত্যাগের পরও ক্ষমতায় থাকা তার তত্ত্বাবধায়ক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলে আসছিল।
বুধবার ইংলাকের সমর্থক ও বিক্ষোভকারী দুপক্ষকেই সমঝোতার জন্য আলোচনায় ডাকেন প্রেয়াথ। কিন্তু আলোচনা কোনো অগ্রগতি ছাড়াই শেষ হয়। সেনাবাহিনী দুপক্ষের বিক্ষোভকারীদেরকে রাস্তায় অবস্থান করতে দিলেও সংঘর্ষ এড়াতে মিছিল করার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।
সহিংস বিক্ষোভ এবং বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যেই সেনাবাহিনী মঙ্গলবার জননিরাপত্তার দায়িত্ব নেয়ার কথা বলে সামরিক আইন জারি করে। কিন্তু এটি কোনো সামরিক অভ্যুত্থান নয় বলেও দাবি করে তারা।
এরপরই বৃহস্পতিবার অভ্যুত্থানের মধ্য দিয়ে সেনাপ্রধানের সরকারের নিয়ন্ত্রণ নেয়ার ঘোষণা আসে। এ ব্যাপারে মন্তব্যের জন্য কোনো সরকারি কর্মকর্তাকে তাতক্ষণিকভাবে পাওয়া যায়নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া