adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিয়ার যুদ্ধে বাংলাদেশী বংশোদ্ভুতের শামিল হওয়ার অভিযোগ

syriasect454ডেস্ক রিপোর্ট : সিরিয়ার যুদ্ধে শামিল হওয়ার চেষ্টার অভিযোগে যুক্তরাজ্যের আদালতে প্রথমবারের মত একজন বাংলাদেশী বংশোদ্ভুত ব্রিটিশ নাগরিক মাসুদুর চৌধুরীকে অভিযুক্ত করা হয়েছে। মাসুদুর চৌধুরী কোর্সমাউথ এলাকায় আরও তরুণদের নিয়ে তিহাতিত জেহাদী প্রস্তুতি চালাচ্ছিলেন বলে কিংস্টন কোর্ট এমন প্রমাণ পেয়েছেন বলে উল্লেখ করা হয়েছে। গ্র“পটিকে কৌতুক করে আল-ব্রিটানি বিগ্রেড বাংলাদেশী ব্যাড বয়েজ নামে উল্লেখ করা হচ্ছে। 
এবিষয়ে কথা বলেছেন লন্ডন থেকে প্রকাশিত বাংলা সাপ্তাহিক সুরমা পত্রিকার সাবেক সম্পাদক মনসুরুদ্দিন। মাসুদুর চৌধুরী যার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে এবং বলা হচ্ছে তিনি বাংলাদেশী বংশোদ্ভুত এব্যাপারে কতটুকু নিশ্চিত হতে পেরেছেন আপনারা? এমন প্রশ্নের উত্তরে মনসুরুদ্দিন বলেন, এটি আসলে নিশ্চিতভাবে বলা যা”েছ না, তবে তিনি যে বাংলাদেশী বংশোদ্ভুত এ বিষয়ে এখনও যাচাই হয়নি। কিন্তু কিংস্টন কোর্ট এই তথ্য দিয়েছে। ইতিপূর্বে কিছু তরুণদের নিয়ে জেহাদী কর্মকান্ডে জড়িত থাকার বিষয়ে আমরা জেনেছ্ িতবে সিরিয়া যুদ্ধ বিষয়ে এই প্রথমবারই কোনো বাংলাদেশীর জড়িত থাকার কথা জানা গেল।
এশিয়ান বা বিশেষ করে পাকিস্তানীদের বিরুদ্ধে এধরনের  জেহাদী কর্মকান্ডের অভিযোগ ওঠে, কিন্তু সিরিয়ার ক্ষেত্রে বাংলাদেশীর বিরুদ্ধে এধরনের অভিযোগের বিষয়টি কতটা ব্যাপক এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আসলে এবিষয়টি তেমন ব্যাপক না বা অহরহ এরকম কোনো ঘটনা না, তবে বিভিন্ন সময় বিভিন্ন বাঙালী বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত হয়েছিল কিন্তু সিরিয়ার বিষয়টি আমরা প্রথম শুনলাম।
আল-ব্রিটানি বিগ্রেড বাংলাদেশী ব্যাড বয়েজ নামে এরকম কোনো গোষ্ঠীর কথা কি শুনেছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না আমরা এরকম কোনো গোষ্ঠীর কথা শুনিনি তবে এটা তারা কৌতুক করে বলতে পারে বা বাস্তবে এর কোনো প্রমাণ আজ পর্যন্ত কোনো আমরা পাইনি।
আপনারা বলছেন আপনারা জানতে পারছেন না বা জানেন না আবার খবরেও আসছে তাহলে বাংলাদেশের নামটি বার বার কেন আসছে? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাংলাদেশের নাম আসার কারণ এখানে বিভিন্ন উগ্রবাদী সংগঠন আছে এবং যারা এদেশের এবং বিভিন্ন দেশের কিছু ছেলেমেয়েরা বিপথে গিয়েছে তারা এই রকম কিছু সংগঠনের সাথে জড়িয়ে যাওয়ার কারনে তাদের নামগুলো চলে আসে। এবং বাংলাদেশী কিছু ছেলে মেয়ে বছর দুই আগে এরকম সন্ত্রাসী কর্মকান্ডের সাথে জড়িত ছিল। এরকমটা আমরা দেখেছি যে একটি মেয়েও জড়িত ছিল এবং সে এক ব্রিটিশ এমপি কে ছুরিকাঘাত করেছিল ইরাক যুদ্ধে সমর্থন দেয়ার জন্য এবং এধরনের বিষয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন মাধ্যমে বাংলাদেশী কিছু ছেলে মেয়ে জড়িয়ে গিয়েছিল। তবে আবারও বলছি বাংলাদেশীর বিরুদ্ধে এই প্রথম এধরনের অভিযোগ আমরা শুনতে পেলাম। বিবিসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া