adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামিন পেল সুমি

গৃহকর্মী সুমিনিজস্ব প্রতিবেদক : পুলিশের স্পেশাল  ব্রাঞ্চের (পলিটিক্যাল শাখা) ইন্সপেক্টর মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমান হত্যা মামলায় জামিন পেয়েছে নিহত পুলিশ দম্পতির বাসার শিশু গৃহকর্মী খাদিজা আক্তার সুমি। একই সঙ্গে মামলাটিতে সুমির বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করে আগামী ১৬ জুন থেকে মামলাটির সাক্ষীদের সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন আদালত।
মঙ্গলবার দুপুরে ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ ও শিশু আদালত তাকে জামিন দেন। আদালতের বিচারক জাকিয়া পারভিন বাবা অথবা মায়ের জিম্মায় ২০ হাজার টাকা মুচলেকায় সুমির জামিন মঞ্জুর করেন। আগামী ২৬ মের মধ্যে সুমির বাবা-মায়ের উপস্থিতিতে জামিননামা দাখিল করার নির্দেশ দেন আদালত।
চার্জ গঠন শুনানির উদ্দেশ্যে সুমিকে গাজীপুরের টঙ্গিতে অবস্থিত কিশোর সংশোধন কেন্দ্র থেকে আদালতে হাজির করা হয়। বিচারক দোষী না নির্দোষী বলে জানতে চাইলে সুমি নিজেকে নির্দোষ বলে দাবি করে। এরপর পুলিশ দম্পতি হত্যায় সহযোগিতার অভিযোগে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।    
পুলিশ দম্পতি হত্যা মামলায় আলাদা দু’টি চার্জশিট গ্রহণ ও পৃথকভাবে অভিযোগ গঠনের মাধ্যমে বিচারিক কার্যক্রম করছেন পৃথক দুই আদালত। গৃহকর্মী সুমি ১১ বছরের শিশু হওয়ায় তার বিচার হচ্ছে শিশু আদালতে এবং তাকে রাখা হয়েছে কিশোর সংশোধন কেন্দ্রে। অন্যদিকে মামলার অপর তিন আসামি নিহত দম্পতির একমাত্র মেয়ে ঐশী রহমান এবং তার দুই বন্ধু আসাদুজ্জামান জনি ও মিজানুর রহমান রনির বিরুদ্ধে মামলার বিচারিক কার্যক্রম চলছে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে। তারা আটক রয়েছে কাশিমপুর কারাগারে।  
গত ৬ মে ঢাকা মহানগর দায়রা জজ মো. জহুরুল হক ঐশী, জনি ও রনির বিরুদ্ধে দায়ের করা মামলার চার্জ গঠন করেন। আগামী ৫ জুন সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ শুরুর দিন ধার্য করা হয়েছে। ওই দিনই অপর আসামি গৃহকর্মী সুমি অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তার মামলাটি শিশু আদালতে বদলি করে তার বিরুদ্ধে চার্জ গঠনের শুনানির জন্য মঙ্গলবার ২০ মে দিন ধার্য করেন বিচারক।
গত ৯ মার্চ ডিবির ইন্সপেক্টর আবুয়াল খায়ের মাতুব্বর ঢাকার সিএমএম আদালতে ঐশীসহ ৪ জনকে অভিযুক্ত করে পৃথক দু’টি চার্জশিট দাখিল করেন।
ঐশীর সঙ্গে একটি চার্জশিটভূক্ত অপর আসামিরা হলেন, ঐশীর বন্ধু জনি ও রনি। অন্যদিকে হত্যাকাণ্ডে সহযোগিতার অভিযোগে সুমিকে আসামি করে অন্য চার্জশিটটি দাখিল করা হয়। সুমি অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তার বিরুদ্ধে আলাদা চার্জশিট হয় এবং তার আলাদা বিচার হবে শিশু আদালতে।
মামলার চার্জশিট থেকে জানা গেছে, ঐশীকে তার বাবা-মা অবাধ স্বাধীনতা দেওয়ায় সে বাইরের পরিবেশের প্রতি মোহগ্রস্ত হয়ে নিজ পরিবারের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। মা-বাবার শাসনকে অমানুষিক আচরণ হিসাবে সে গণ্য করতো। 
খুনের ঘটনার ২/৩ মাস আগে ঐশী তার ড্যান্সমাস্টার জনির সঙ্গে দুবাই যাওয়ার পরিকল্পনা করে। এজন্য ঐশী তার বাবার কাছে ৩০ হাজার টাকা চায়। 
কিন্তু ঐশীর বাবা মাহফুজুর রহমান মেয়েকে দুবাই যেতে নিষেধ করেন।
ঘটনার ১ মাস আগে ঐশী তাদের চামেলীবাগের বাসা থেকে বের হয়ে বন্ধু জনির সঙ্গে রামপুরা এলাকায় বাসা সাবলেট নিয়ে ১৫ দিন বসবাস করে। 
ওই সময়ই বন্ধু জনির আশ্রয়-প্রশ্রয়ে থেকে পরিবারের প্রতি বিদ্রোহী হয়ে ওঠে এবং মা-বাবাকে হত্যার পরিকল্পনা করে ঐশী। 
খুনের ঘটনার দিন পনের আগে সে বাসায় ফিরে আসে। এবার তার অবাধ চলাচল ও মোবাইলে ব্যবহারের ওপর বিধি-নিষেধ আরোপিত হয়।
ঐশী তার ড্যান্সমাস্টার জনির দ্বারা প্রভাবিত হয়ে মুক্ত জীবনযাপনের জন্য দুবাই যেতে টাকার প্রয়োজনে মা-বাবাকে খুনের পরিকল্পনা করে। এ পরিকল্পনার কথা সে বন্ধু জনিকে জানায়। জনি তাকে খুন করতে প্ররোচিত করে আশ্রয় দেওয়ার আশ্বাস দিয়েছিল। 
ঐশী ও জনির বন্ধু রনি খুনের পরিকল্পনার কথা জানতো। ঐশী তার মা-বাবাকে খুন করার পরও তাকে আইনের হাত থেকে বাঁচাতে খুনের কথা গোপন করে তার দূর সম্পর্কের এক খালার কাছে ঐশীর থাকার ব্যবস্থা করে রনি। 
সুমির বিরুদ্ধে অভিযোগ আনা হয়, সুমি ঐশীকে কফির সঙ্গে ঘুমের ট্যাবলেট মেশাতে দেখে। কিন্তু ঐশীর মা-বাবার প্রতি অজ্ঞাত বিদ্বেষের কারণে বিষয়টি সে তাদের কাউকে জানায়নি। কফি খেয়ে তারা অজ্ঞান হয়ে গেলে যখন ঐশী তাদের খুন করে সে সময় সুমি বিষয়টি দেখে চিৎকার চেঁচামেচি করে মানুষ জড়ো না করে খুনের প্রতি নীরব সমর্থন জানায়। পরবর্তীতে ঠাণ্ডা মাথায় খুনের আলামত নষ্ট করার জন্য রক্ত পরিস্কার করে ও লাশ বাথরুমে লুকাতে সহায়তা করে।
গত ৮ এপ্রিল ঢাকার সিএমএম আদালতের ম্যাজিস্ট্রেট মারুফ হাসান চার্জশিট দু’টি গ্রহণ করেন। চার্জশিট গ্রহণ করার পর ম্যাজিস্ট্রেট মামলাটি বিচারের জন্য মহানগর দায়রা জজ আদালতে পাঠানোর নির্দেশ দেন। 
গত বছরের ১৬ আগস্ট রাজধানীর মালিবাগের চামেলীবাগে নিজেদের বাসা থেকে পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (পলিটিক্যাল শাখা) ইন্সপেক্টর মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমানের ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার করে পুলিশ। এর পরদিন ঐশী গৃহকর্মী সুমীকে নিয়ে রমনা থানায় আত্মসমর্পণ করে। 
গত বছরের ২৪ আগস্ট আদালতে খুনের দায় স্বীকার করে ঐশী জবানবন্দি দেয়। পরে ক্রসফায়ারের ভয় দেখিয়ে স্বীকারোক্তি নেওয়া হয়েছিল দাবি করে ৫ সেপ্টেম্বর স্বীকারোক্তি প্রত্যাহারের আবেদন করা হয়। আদালত তা নথিভূক্ত রাখার নির্দেশ দেন।
আসামিপক্ষে মামলার শুনানি করেন অ্যাডভোকেট প্রকাশ রঞ্জন বিশ্বাস ও মাহবুবুর রহমান রানা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ আলম তালুকদার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া