adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আসামের ‘সাময়িক প্রসঙ্গ’ পত্রিকার প্রতিবেদন – মোদির জয়ে শেখ হাসিনা সরকারের কপালে ভাঁজ

ডেস্ক রিপোর্ট : লোকসভা নির্বাচনে বিজেপির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা এবং বিজেপি জোটের বিপুল বিজয় বাংলাদেশে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের কপালে ভাঁজ ফেলেছে। রোববার আসামের শিলচর থেকে প্রকাশিত বাংলা দৈনিক সাময়িক প্রসঙ্গ এ খবর দিয়েছে।
পত্রিকার প্রতিবেদনটিতে বলা হয়েছে,প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজেপি ও নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানানোর পর ‘বিজেপির বিদেশ নীতি’ দেখেই বাংলাদেশের পরবর্তী ব্যবস্থা নেবে বলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানালেও মন্ত্রণালয় সংশ্লিষ্টদের মধ্যে কিন্তু অস্বস্তি রয়েছে।
কারণ,২০০৯ সাল থেকে দিল্লির কংগ্রেস সরকারের সঙ্গে শেখ হাসিনা সরকারের দ্বিপীয় সম্পর্ক স্বাধীনতার পর থেকেই সবচেয়ে সরব ও সক্রিয় ছিল। ক’মাস আগেই ওপারে শেখ হাসিনা নেতৃত্বের সরকার দ্বিতীয় দফা মতায় এলেও এপারে কংগ্রেস জোট সরকার তৃতীয় মেয়াদে সরকার গঠন করতে পারেনি।
সাময়িক প্রসঙ্গের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কংগ্রেস জোট আবারো মতায় এলে দু’দেশের অমীমাংসিত ইস্যুগুলোর সমাধান প্রক্রিয়া ত্বরান্বিত হওয়ার আশা করছিল হাসিনা সরকার, এখন সবকিছু নতুন করে শুরু করাই তাদের জন্য একটি চ্যালেঞ্জ হয়ে দেখা দিতে পারে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের খবর, নির্বাচনের আগে ভারতের হতে যাওয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিজেপির অন্য নেতাদের বক্তব্যগুলো নজরে রেখেছে বাংলাদেশের সরকার। এখন নয়া দিল্লিতে নতুন সরকার গঠন হলে তারা কোন ধরনের নীতি গ্রহণ করে তার দিকে গভীর দৃষ্টি রাখা হচ্ছে।
নয়া দিল্লির নতুন সরকারের পদেেপর পরই বাংলাদেশের কৌশল বা অবস্থান নির্ধারণ করা হবে। তখন বাংলাদেশের প্রতিনিধি হিসেবে নতুন হাইকমিশনার ভারতের সরকারের সঙ্গে কাজ শুরু করবেন।
তারিক আহমেদ করিম গত পাঁচ বছর সেখানে কাজ করেছেন; তার বদলে সৈয়দ মোয়াজ্জেম আলীকে প্রতিমন্ত্রী মর্যাদায় হাইকমিশনার করে পাঠানো হচ্ছে। তার ওপরই দায়িত্ব বর্তাবে বিজেপি নেতৃত্বের সঙ্গে আওয়ামী লীগের ‘সম্পর্ক এগিয়ে নেয়ার’।
আবার ভারতের নতুন সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের বিষয়টিও গভীর নজরে রাখবেন ঢাকার কর্মকর্তারা। সরকারের নীতি নির্ধারণ ও শীর্ষ কূটনীতিকদের সঙ্গে কথা বলে এই মনোভাব জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রনালয়ের এক জেষ্ঠ কর্মকর্তা বলেন, ভারতের ফলাফল বাংলাদেশের সঙ্গে দ্বিপীয় সম্পর্কে কিছুটা হলেও প্রভাব ফেলবে; যার প্রভাব পড়তে পারে বাংলাদেশের রাজনীতিতেও। কংগ্রেসের সঙ্গে ঐতিহাসিক সম্পর্ক রা করে চলা আওয়ামী লিগকে এখন নতুন করে সম্পর্ক গড়তে হবে মোদি সরকারের সঙ্গে। এই কাজটি খুব সহজ নাও হতে পারে।
কারণ, স্থলসীমান্ত চুক্তি নিয়ে বিজেপি গত প্রায় তিন বছরই বাংলাদেশের সীমান্ত সংলগ্ন আসাম, মেঘালয় ও পশ্চিমবঙ্গে রাজনীতির মাঠ গরম রেখেছিল। এছাড়া এবার নতুন করে যুক্ত হয়েছে ‘অবৈধ বাংলাদেশি’ প্রসঙ্গ। এই কারণে সংবিধান সংশোধনের মতো সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বিজেপি জোট যে স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়নের জন্য ভারতের সংবিধান সংশোধন করবে এমন কোনো নিশ্চয়তা নেই বলেও ওই আধিকারিক মন্তব্য করেন।
তিনি আরো বলেন,এছাড়া পশ্চিমবঙ্গের যে তৃণমূল কংগ্রেসের বিরোধিতায় তিস্তা নদীর জলবণ্টন চুক্তি হয়নি, সেই তৃণমূল কংগ্রেস কিন্তু পশ্চিমবঙ্গে আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী হয়েছে; তাই মমতা বন্দোপাধ্যায়ও যে তিস্তা চুক্তিতে এবার সায় দেবেন এমন নিশ্চয়তাও আগের চেয়ে কমে গেছে।
 পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম অবশ্য ঢাকায় গণমাধ্যমকে বলেছেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সর্বোচ্চ উচ্চতায় অবস্থান করছে। তাই ভারতে নতুন সরকার মতায় এলেও দ্বিপাকি সম্পর্কের ব্যাপারে পুরোপুরি উল্টো পথে চলা সম্ভব নয়। তিনি বলেন, তবে ভারতের সঙ্গে স্থলসীমান্ত চুক্তি ও তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি না হওয়ায় বাংলাদেশের খেদ রয়েছে। আমরা অপোয় রয়েছি। ভারতের নতুন সরকার কি ধরনের বিদেশ নীতি নেয় তার পরিপ্রেেিত আমরাও আমাদের কর্মপরিকল্পনা নির্ধারণ করব। অন্যদিকে, পররাষ্ট্র মন্ত্রনালয়ের একজন জেষ্ঠ কর্মকর্তা জানান,এখনই কোনো অবস্থান নেয়ার সময় আসেনি। তবে নির্বাচনের পরে কোন ধরনের পরিস্থিতি সৃষ্টি হতে পারে তার একটি আনুমানিক হিসাব ইতিমধ্যেই করা হয়েছে। যেই মতায় আসুক তার সঙ্গে বাংলাদেশ সরকার আলোচনা চালিয়ে যাবে এবং সে অনুসারে ব্যবস্থা নেয়া হবে।
জানা যায়, নয়া দিল্লির সম্ভাব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথিত ‘অবৈধ বাংলাদেশি’দের ভারত থেকে বহিষ্কারের ঘোষণা নিয়েই বেশি উদ্বেগ আছে ঢাকার কর্মকর্তাদের মধ্যে। সাময়িক প্রসঙ্গে প্রতিবেদনটিতে বলা হয়েছে,ভারতের অভ্যন্তরীণ রাজনীতি একেবারে কাছ থেকে দেখা কূটনীতিকরা এই নিয়ে সরকারের শীর্ষ মহলের সঙ্গে আলোচনাও করেছেন। তারা মূলত দু’টো ধারনার কথা সরকারের শীর্ষ মহলে পৌঁছে দিয়েছেন।
এক. মোদির নির্বাচনী বক্তব্য পুরোপুরি রাজনৈতিক, সরকার গঠনের পর এই নিয়ে কোনো কথা বলবেন না মোদি বা তার সরকারের প্রতিনিধিরা।
দুই. মোদি ভারতের প্রথাগত রাজনীতিকদের বাইরের এমন এক চরিত্র যিনি একবার যা বলেন তা করেই ছাড়েন।
কূটনৈতিক সূত্রগুলো জানায়, পরস্পর বিপরীত দু’টো ধারণা থাকায় নয়া দিল্লির নতুন সরকারের পদপে দেখার আগে কোনো ধরনের ব্যবস্থা না নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। অন্যদিকে, বাংলাদেশে গত ৫ জানুয়ারির একতরফার পার্লামেন্ট নির্বাচনে কংগ্রেস সরকারের প থেকে আওয়ামী লীগ সরকারকে সার্বিক সমর্থনের বিষয়টিও নয়া দিল্লির রাজনৈতিক মহলে আলোচনায় আছে।
কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে সাময়িক প্রসঙ্গের প্রতিবেদন বলা হয়, ১৯৭৫ সালের পর গত পাঁচ বছরই কেবল কংগ্রেস ও আওয়ামী লীগ পাশাপাশি নয়া দিল্লি ও ঢাকায় মতায় ছিল। তাই বাড়তি সহযোগিতার বিষয়টি হয়তো সবার নজরে এসেছে।
তবে গত ৫ জানুয়ারির নির্বাচনের আগে ভারতের পররাষ্ট্রসচিব সুজাতা সিং ঢাকা সফর করেছিলেন। তখন তিনি নির্বাচন নিয়ে রাজনৈতিক মহলে আলোচনা ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্তে বৈঠক করেন। আবার ঢাকা থেকে ফিরে গিয়ে সুজাতা সিং নয়া দিল্লিস্থ বেশ কিছু বিদেশি কূটনীতিকের সঙ্গেও বাংলাদেশের নির্বাচন নিয়ে বৈঠক করেছেন। তার ওই কূটনৈতিক প্রক্রিয়াগুলো ভারতের মতাসীন রাজনৈতিক দল কংগ্রেসের বাইরে গিয়ে ভারত রাষ্ট্রের বিদেশ নীতির অংশ হতে পারে।
কারণ জাতীয় নিরাপত্তা ইস্যু ছাড়াও ভারতের উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়নের জন্য বাংলাদেশের সহযোগিতার কোনো বিকল্প নেই। এই কারণে নতুন কেউ মতায় এলেই যে বাংলাদেশের বিষয়ে অবস্থান বদলাবে তাও বলা যায় না। আবার ৫ জানুয়ারি নির্বাচনের পর ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যেমন অভিনন্দন জানিয়েছেন, ঠিক তেমনি ভারতের বিরোধী দল বিজেপি নেতা লালকৃষ্ণ আদভানিও শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।
তাই বাংলাদেশের নির্বাচন কংগ্রেসের কাছে গ্রহণযোগ্য হলেও ততকালীন বিরোধী দল বিজেপির কাছে গ্রহণযোগ্য হয়নি-এমন ভাবার কোনো সুযোগ নেই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া