adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ষাটের শুভেচ্ছায় মঈনুল আহসান সাবের

SABERডেস্ক রিপাের্ট : মঈনুল আহসান সাবেরের ষাট বছরে পদার্পণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠাননীল জিন্স সাদা শার্ট। যে কোনও তরুণকে চ্যালেঞ্জ জানানোর মতোই তার তারুণ্য। এমন তরুণই মঈনুল আহসান সাবের। যার ৬০তম জন্মদিন উদযাপিত হলো বাংলা একাডেমির শামসুর রাহমান মিলনায়তনে।

আগুনঝরা রোদ আর লু হাওয়া পেরিয়ে সবাই যেন এখানে এসে হয়েছেন স্নিগ্ধ। সংগীতের মূর্ছনা ছড়িয়ে পড়ছে চারদিকে। মিলনায়তনে তিল ঠাঁই নেই। লেখক, বন্ধু, পাঠক ও শুভানুধ্যায়ীরা এসেছেন ফুলের তোড়া হাতে। জন্মদিনের আগেই  বুধবার এই জনপ্রিয় কথাসাহিত্যিকের ষাট বছরে পদার্পণ উপলক্ষে আয়োজন করা হয় এই অনুষ্ঠানের।

ফরিদা পারভীন শুরু করলেন সাইজীর ‘আমি অপার হয়ে বসে আছি’ দিয়ে। তারপর একে একে গেয়ে শোনালেন, ‘সময় গেলে সাধন হবে না’, ‘আমায় রাখলেন গুরু’, ‘মিলন হবে কত দিনে, আমার মনের মানুষেরও সনে’।

গান শেষে মঞ্চে ওঠেন বংশীবাদক গাজী আব্দুল হাকিম। তিনি মঈনুল সাবেরের পছন্দের ঠুমরি বাঁশিতে তুলে বিমোহিত করে রাখেন সবাইকে।

এরপর মঈনুল আহসান সাবেরের ষাট বছরে পর্দাপণ উপলক্ষে একটি তথ্যচিত্র দেখানো হয়।

জন্মদিন উদযাপন পর্ষদের আহ্বায়ক ড. সৈয়দ মনজুরুল ইসলাম উত্তরীয় পরিয়ে দিয়ে শুভেচ্ছা জানান মঈনুল আহসান সাবেরকে।

মনজুরুল ইসলামের সভাপতিত্বে উদযাপন পর্যদের সদস্য সচিব ও অন্য প্রকাশের সত্বাধিকারী মাজহারুল ইসলাম বলেন,  ‘সাহিত্য জীবনে ৩৫ বছর অতিক্রম করেছেন আমাদের প্রিয় মঈনুল আহসান সাবের। তার স্বকীয় স্টাইলের কারণেই সবার থেকে আলাদা।’

মঈনুল আহসান সাবেরের বন্ধু ফারুক মঈন উদ্দিন প্রশংসাপত্র পাঠ করেন এবং সেটি তার হাতে তুলে দেন।

এ উপলক্ষে ‘সাবেরের ষাট’ নামে একটি স্মারকগ্রন্থ প্রকাশ করা হয়। গ্রন্থটির সম্পাদকমণ্ডলীর সভাপতি  সৈয়দ মনজুরুল ইসলাম।  বইটি প্রকাশ করেছে পাঞ্জেরি।

মঈনুল আহসান সাবেরের বন্ধু কবি কামাল চৌধুরী বলেন,  “আমরা দুজন সেই ৭৫-৭৬ সাল থেকে বন্ধু। কিন্তু আজ পর্যন্ত সেই বন্ধুত্ব অটুট রয়েছে। আমি নিজের ষাট বছরে একটা কবিতা লিখেছিলাম, সেটাই আজ সাবেরকে বলতে হচ্ছে, ‘ষাটে আমরা হয়েছি তরুণ’।”

আরও শুভেচ্ছা জানান কবি নূরুল হুদা, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনীর নেতারা, নজিবুল হক, আফজাল হোসেন, নীলয় নন্দী, ওসমান গনি প্রমুখ।

মঈনুল আহসান সাবের বলেন, ‘আপনাদের নান্দনিক ভালোবাসা পাওয়ার কতটা যোগ্যতা আমি অর্জন করতে পেরেছি তার দায়ভারও আপনাদের ওপর। আমি আপনাদের এই ভালোবাসা ধরে রেখে আরও অনেকদূর যেতে চাই।’
২৬ মে ষাট বছরে পা রাখলেন মঈনুল আহসান সাবের। তিনি ১৯৫৮ সালের ২৬ মে জন্মগ্রহণ করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া