adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কার জন্যে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর এ মিথ্যাচার?

†Kvb ¯^v‡_© wg_¨v ej‡jb ¯^ivóª cÖwZgš¿x?নিজস্ব প্রতিবেদক : নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার অন্যতম আসামি হাসমত আলী হাসুর গ্রেপ্তারের বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বলেছেন, যশোরের বেনাপোল সীমান্তবর্তী এলাকা থেকে মঙ্গলবার গভীর রাতে হাসুকে গ্রেপ্তার করা হয়েছে।
তবে নারায়ণগঞ্জ জেলা পুলিশ প্রশাসনের দায়িত্বশীল কেউ গ্রেপ্তারের বিষয়টি নিয়ে কোনো বক্তব্য দেননি।
জেলা প্রশাসকের কাছে হাসুর গ্রেপ্তার বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, তার গ্রেপ্তারের বিষয়টি আমি আপনাদের (গণমাধ্যকর্মী) কাছ থেকে শুনলাম।
এ প্রসঙ্গে যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান সাংবাদিকদের জানিয়েছেন, হাসমত আলী হাসু নামে কাউকে যশোর পুলিশের কোনো শাখা গ্রেপ্তার করেনি। নারায়ণগঞ্জের পুলিশ সুপারের সঙ্গেও আমার আলাপ হয়েছে। যশোরের বিজিবি ২৬ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মতিউর রহমান বলেন, হাসু নামে কাউকে তার ব্যাটালিয়ন আটক করেনি।
বিজিবি সাউথ-ওয়েস্ট রিজিওন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. হাবিবুল করিম সাংবাদিকদের বলেন, আমরা যদি এমন কাউকে আটক করতাম তাহলে আপনাদেরকে ফোন করতে হতো না। আমি নিজে আপনাদেরকে ফোন করে তথ্য দিতাম। কারণ এক ট্রাক অবৈধ মালামাল উদ্ধারের চেয়ে হাসুকে আটক করতে পারা অনেক বেশি কৃতিত্বের।
হাসুকে গ্রেপ্তার নিয়ে যশোরে তোলপাড় : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের একটি ঘোষণাকে কেন্দ্র করে যশোরের পুলিশ প্রশাসনসহ সর্বস্তরে ধূম্রজাল সৃষ্টি হয়েছে। বুধবার সকাল সাড়ে ৯টার দিকে সংবাদকর্মীদের জানান, নারায়ণগঞ্জের বহুল আলোচিত ৭ হত্যা মামলার অন্যতম আসামি হাসমত আলী হাসুকে যশোরের বেনাপোল সীমান্ত থেকে আটক করেছে পুলিশ।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমে এমন খবর প্রচারিত ও প্রকাশিত হলেও গতকাল বিকাল ৪টা পর্যন্ত যশোরের কোনো সংস্থাই এ সম্পর্কে কোনো তথ্য দিতে পারেনি
এ বিষয়ে জেলা পুলিশের মুখপাত্র এএসপি হেডকোয়ার্টার রেশমা শারমিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, হাসমত আলী হাসু আটক সম্পর্কে তাদের কাছে কোনো তথ্য নেই। জেলা পুলিশের কোনো পক্ষই এ বিষয়ে কোনো তথ্য জানে না বলে তিনি জানান।
বিষয়টি সম্পর্কে যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান বলেন, ‘হাসমত আলী হাসু নামে কাউকে যশোর পুলিশের কোনো শাখা গ্রেপ্তার করেনি। নারায়ণগঞ্জের পুলিশ সুপারের সঙ্গেও আমার আলাপ হয়েছে। নারায়ণগঞ্জ পুলিশও তাকে গ্রেপ্তার করেনি বলে আমাকে জানিয়েছেন ওই জেলার এসপি।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মঙ্গলবার রাতে হাসুকে যশোর থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন। তবে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হাসান মাহমুদের কাছে এ ব্যাপারে কোনো তথ্য নেই বলে তিনি জানিয়েছেন।
এদিকে,একটি শীর্ষস্থানীয় দৈনিকের অনলাইন সংস্করণে বলা হয়েছে, ‘মঙ্গলবার রাতে যশোরের সীমান্ত এলাকা থেকে হাসুকে গ্রেপ্তার করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।’ নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার ও সাত খুনের মামলা তদন্তে গঠিত কমিটির আহ্বায়ক মো. জাকারিয়া এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
তবে যশোরের বিজিবি ২৬ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মতিউর রহমান বলেন, ‘হাসু নামে কাউকে তার ব্যাটালিয়ন আটক করেনি।
২৩ বিজিবির কমান্ডিং অফিসার লে. কর্নেল মোস্তাফিজুর রহমান বলেন, তার ব্যাটালিয়নের কোন ইউনিট হাসু নামে কাউকে আটক করেনি। গত রাতে ২৩ ব্যাটালিয়নের পুটখালী বিওপির আভিযানিক দল অবৈধভাবে সীমান্ত পেরিয়ে ভারতে যাওয়ার সময় ২৩ জনকে আটক করে। তাদের সকালে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করেছে বিজিবি জোয়ানরা। কিš‘ তাদের মধ্যে যতদূর জানি হাসু নামে কোনো মোস্ট ওয়ান্টেড আসামি নেই। তবে বিষয়টি বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ভাল বলতে পারবেন।
বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অপূর্ব হাসানের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, হাসমত আলী নামের কাউকে বেনাপোল পোর্ট থানার পুলিশ আটক করেনি। তবে বুধবার দুপুরে এমপি শামীম ওসমান জানান, হাসু গ্রেপ্তারের মাধ্যমে প্রমাণিত যে সরকার আন্তরিকতার সহিত কাজ করছে।
এদিকে হাসু গ্রেপ্তারের বিষয়টি কিছু কিছু মিডিয়ায় প্রকাশিত হওয়ার পর বুধবার সকাল থেকে নারায়ণগঞ্জের সর্বত্র গুঞ্জন শুর“ হয়। হাসুর গ্রেপ্তার নিয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও প্রশাসনের দায়িত্বশীলদের পরস্পর বিরোধী বক্তব্যে হতাশ নারায়ণগঞ্জসহ দেশের জনগণ। অনেকের মতে, এ ধরনের পরস্পর বিরোধী বক্তব্য দিয়ে দায়িত্বশীলরা আলোচিত এই হত্যাকাণ্ডের তদন্ত ভিন্ন খাতে নিতে চাচ্ছে এবং দীর্ঘসূত্রিতার সৃষ্টি করতে চাচ্ছে। এমতাবস্থায় লোমহর্ষক এই হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও  বিচার নিয়েও সংশয় প্রকাশ করেছেন অনেকে। তাদের মতে, ঘটনা ভিন্ন খাতে নিতে না চাইলে কোন স্বার্থে সাত খুনের মামলার অন্যতম আসামি হাসুর গ্রেপ্তার নিয়ে মিথ্যা বললেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।
উল্লেখ্য, নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায় নিহত প্যানেল মেয়র নজর“ল ইসলামের স্ত্রী সেলিনা ইসলাম বিউটির দায়ের করা মামলায় যে ৬ জনকে আসামি করা হয়েছে তাদের মধ্যে তিন নম্বর  আসামি হাসমত আলী হাসু। সে নিহত নজরুলের শ্বশুর শহীদুল ইসলামের ছোট ভাই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া