adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় শ্লোগান, সংবিধান ও ইতিহাস দু’ভাগে বিভক্ত : আরাফাত

RvZxq †køvMvb, msweavb I BwZnvm `yÕfv‡M wef³ : AvivdvZ (wfwWI)নিজস্ব প্রতিবেদক : রাজনৈতিক বিশ্লেষক ও শিক্ষক মোহাম্মদ এ আরাফাত বলেছেন, আমাদের জাতীয় শ্লোগান নেই। শ্লোগান, সংবিধান ও ইতিহাস দুটি ‘জয় বাংলা’ ও ‘জিন্দবাদ’। এমনকি, ইতোমধ্যে রাষ্ট্রপতিও দু’জন হয়েছে। অর্থাত এদেশ দু’ভাগে বিভক্ত।
সোমবার রাতে শ্যামল দত্তের উপস্থাপনায় এটিএন বাংলা টেলিভিশনে ‘অন্যদৃষ্টি’ অনুষ্ঠানে এসব কথা বলেন আরাফাত। আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের সিনিয়র ইকোনমিস্ট ড. আশিকুর রহমান।
তিনি বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় ’৭৫ সালে ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়নি। এর পরেই সংবিধান পরিবর্তন করে এদেশে সামরিক শাসনের উত্থান ঘটেছে।
মোহাম্মদ এ আরাফাত বলেন, যে পরিবারের আত্ময়ী-স্বজন হারায় সেই পরিবারের দুঃখ-বেদনা আমরা সহজেই বুঝতে পারব না। পরিবারগুলোকে শাান্ত¡না দেয়ার ভাষা নেই, তবে ন্যায় বিচার নিশ্চিত করতে হবে।
অপহরণ, গুম ও হত্যার প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বের অন্য সকল দেশের তুলনায় এদেশে অপহরণ, গুম, খুন ও হত্যাকাণ্ডের ঘটনা বেশি হয়েছে তা বলা যাবে না। ভারত, পাকিস্তান ও নেপালের তুলনায় বাংলাদেশে এসব হত্যাকাণ্ডের সংখ্যা কম। কোনো দেশই এসব হত্যাকাণ্ডের সংখ্যা জিরোতে আসেনি।
জাতীয় নির্বাচনের কথা উল্লেখ করেÑ আরাফাত আরো বলেন, ৫ জানুয়ারির নির্বাচনের আগে বিএনপি-জামায়াত ককটেল বিস্ফোরণ ও বাসে আগুন দিয়ে মানুষ পুড়িয়ে মেরেছে। এই আন্দোলনের মধ্যে কোনটি যুদ্ধাপরাধীদের বাঁচানোর জন্য আন্দোলন, আর কোনোটি তত্ত্বাবধায়ক সরকারের জন্য আন্দোলন সেটি জনগণ বুঝতে পারেনি। মানুষ পুড়িয়ে মেরে গণতন্ত্র হত্যা করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া