adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসির চিঠি সশস্ত্র বাহিনীকে

নিজস্ব প্রতিবেদক : উপজেলায় চতুর্থ পর্যায়ের ভোটের আগে উদ্বিগ্ন সিইসির ই-মেইল পাওয়ার পর সহিংসতা রোধে কার্যকর ব্যবস্থা নিতে সশস্ত্র বাহিনী বিভাগকে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন।
৪৩ জেলার ৯১ উপজেলায় ভোটের আগের দিন শনিবার এই চিঠি পাঠানো হয় বলে ইসি সচিবালয়ের কর্মকর্তারা সাংবাদিকদের জানিয়েছেন। চিঠির বিষয়ে নির্বাচন কমিশনার আবদুল মোবারক সাংবাদিকদের বলেন, আগে থেকে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে তাদের (সশস্ত্র বাহিনী) যে ক্ষমতা রয়েছে, তা শুধু স্মরণ করিয়ে দেয়া হয়েছে।
তৃতীয় পর্বে গোলযোগের কারণে চতুর্থ পর্বেও একই আশঙ্কা করা হচ্ছে। বিএনপিও নানা অভিযোগ জানিয়ে আসছে। এর মধ্যেই যুক্তরাষ্ট্রে থাকা প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ শুক্রবার এক ই-মেইল পাঠিয়ে সুষ্ঠু নির্বাচনের জন্য মাঠ পর্যায়ের সব কর্মকর্তাকে নিজেদের সব সামর্থ্য দিয়ে কাজ করার নির্দেশ দেন।
ওই ই-মেইল পাওয়ার পর কমিশনাররা শনিবার বৈঠক করেন। ওই   বৈঠকের পর মাঠ পর্যায়ে নির্দেশনা দেয়ার পর সশস্ত্র বাহিনী বিভাগেও চিঠি পাঠানো হয়। সিইসির অনুপস্থিতিতে দায়িত্ব পালনকারী আবদুল মোবারক বলেন, তারা নির্বাচনে সহিংসতায় জড়িত কাউকে ছাড় দেবেন না। যে কালো হাত বাড়াবে, সে হাত গুঁড়িয়ে দেয়া হবে। কোনো শৈথিল্য প্রদর্শন করা হবে না।
তৃতীয় পর্বের মতো এবার ব্যালট বক্স ছিনতাইয়ের চেষ্টা হলে সরাসরি গুলি করতে আইনশৃঙ্খলা বাহিনীকে বলেছেন নির্বাচন কমিশনার মোবারক। তিনি জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সেনাবাহিনীসহ সবার সঙ্গে যোগাযোগ করা হয়েছে।
নির্বাচনে দায়িত্বপালনরত সেনাসদস্যদের করণীয় বিষয়ে আবদুল মোবারক বলেন, সিআরপিসির, ১৩১ ধারা মোতাবেক সেনাবাহিনীকে এ নির্বাচনে দৃষ্টির মধ্যে কোনো সহিংসতা ঘটলে সরাসরি হস্তক্ষেপ করার নিদের্শনা দেয়া হয়েছে। এ আইনটি ১৮৯৮ সাল থেকেই ছিলো। আমার এবার তা সেনাবাহিনাকে স্মরণ করিয়ে দিচ্ছি। ব্যবস্থা নেয়ার বিষয়টি দৃশ্যমান হতে গণমাধ্যম বারবার বলে আসছে-তাই এবার আমরা তাদের দৃশ্যমান হতে বলেছি।
রোববারের পর ৩১ মার্চ অনুষ্ঠেয় পঞ্চম পর্বের ভোটেও আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সশস্ত্র বাহিনীকে সক্রিয় থাকার নির্দেশনা দেয়া হয়েছে ইসির ওই চিঠিতে। স্বরাস্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক, রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবার কাছে আলাদা চিঠিও পাঠানো হয়েছে ইসি সচিবালয় থেকে।
উপজেলা নির্বাচনের মাঝপথে যুক্তরাষ্ট্রে যাওয়া কাজী রকিবের আগামী মাসের শুরুতে ফেরার কথা রয়েছে। তার এই সফর নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা রয়েছে। সিইসি ই-মেইলে মাঠ কর্মকর্তাদের লিখেছেন- ইতোপূর্বে অনুষ্ঠিত ছোটখাটো ঘটনা ছাড়াই নির্বাচন সুষ্ঠু হয়েছে। বাকি নির্বাচনগুলো সুষ্ঠু করতে কর্মকর্তাদের সম্পূর্ণ সামর্থ্য দিয়ে কাজ করতে হবে। আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ত্বরিত ও কার্যকর ব্যবস্থা নিতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া