adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট রাখবে বাংলাদেশ-জার্মানি

ডেস্ক রিপোর্ট : দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট রাখবে বাংলাদেশ ও জার্মান সরকার। গত ৭-৮ মে ঢাকায় অনুষ্ঠিত দ্বি-বার্ষিক আলোচনায় দু’দেশের সরকারের প্রতিনিধিরা দ্বিপাক্ষিক সম্পর্ক অটুট রাখার কথা পুনর্ব্যক্ত করেন।
আলোচনায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব আবুল মনসুর মো. ফয়জুল্লাহ। জার্মান সরকারের পক্ষে প্রতিনিধিত্ব করেন দেশটির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া শাখার প্রধান ওলফ্যাং রাচকা।
বৈঠকে দুই দেশের প্রতিনিধিরা মাঠ পর্যায়ে বাস্তবায়নাধীন আর্থিক ও প্রাযুক্তিক সহযোগিতা প্রকল্প এবং ভবিষ্যত উন্নয়ন সহযোগিতার বিষয়ে উন্মুক্ত ও সৃজনশীল মতবিনিময় করেন।
আলোচনায় বাংলাদেশের উন্নয়নে সহযোগী হিসেবে থাকতে করতে পারায় নিজ দেশের পক্ষ থেকে গর্ববোধের কথা প্রকাশ করেন জার্মান কূটনীতিক রাচকা।
দু’দেশের স্বার্থে জার্মান অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন মন্ত্রণালয় আরও ঘনিষ্ঠভাবে বাংলাদেশের জন্য সুযোগ-সুবিধা সৃষ্টির দিকে এগিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন আবুল মনসুর ফয়জুল্লাহ।
আলোচনা শুরুর পর্বে বক্তব্য রাখেন ইউরোপিয়ান ইউনিয়নের হেড অব কো-অপারেশন ফিলিপ জ্যাক। এখন পর্যন্ত দ্বিপাক্ষিক সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশকে দুইশ’ ৬০ কোটি ইউরো প্রদান করেছে জার্মান সরকার। আগামী অক্টোবর-নভেম্বর পরবর্তী দ্বিপাক্ষিক আলোচনায় বসার ব্যাপারেও বৈঠকে একমত পোষণ করেন বাংলাদেশ ও জার্মান প্রতিনিধিরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া