adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দণিাঞ্চলে পারমাণবিক বিদ্যুতকেন্দ্র স্থাপন করা হবে: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের দণিাঞ্চলে আরেকটি পারমাণবিক বিদ্যুত কেন্দ্র স্থাপনের আগ্রহ প্রকাশ করেছেন। রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুতকেন্দ্রের কাজ সফলভাবে সমাপ্তির পর দ্বিতীয়টির কাজ শুরু করার আগ্রহ প্রকাশ করেন তিনি।
গত জানুয়ারিতে সরকার গঠনের পর প্রধানমত্রী শেখ হাসিনা বাংলাদেশ সচিবালয়ে বুধবার সকালে প্রথমবারের মত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় পরিদর্শনে এসে কর্মকর্তাদের উদ্দেশে ভাষণে এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, দেশের দণিাঞ্চলে আমাদের অনেক বিচ্ছিন্ন দ্বীপ আছে, বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা পূরণে সেখানেই আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে। তিনি বলেন, পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে দীর্ঘ সময় লাগে বলে এখন থেকেই আমাদের এ পারমাণবিক বিদ্যুতকেন্দ্র স্থাপনের প্রস্তুতি গ্রহণ করতে হবে।
শেখ হাসিনা বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য জমি অধিগ্রহণ করা হয় ১৯৬২ সালে। কিন্তু আন্তর্জাতিক অনেক বড় বড় দেশের দ্বন্দ্ব মোকাবেলা করে কয়েক দশক পর আমাদের এ কাজ বাস্তবায়নে হাত দিতে হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, আমাদের অগ্রগতির জন্য বিদ্যুত খুবই গুরুত্বপূর্ণ, এই উপলদ্ধি থেকে নানা বাধাবিপত্তি অতিক্রম করে আমরা এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নিই। আমরা যদি আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চাই, তাহলে এখনই সিদ্ধান্ত নিতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া