adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ বাণিজ্য ও অর্থনৈতিক যোগাযোগের চাবিকাঠি

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমনিজস্ব প্রতিবেদক : দণি পূর্ব এশিয়ার বাণিজ্য ও অর্থনৈতিক যোগাযোগের েেত্র বাংলাদেশ চাবিকাঠি বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সহকারী বাণিজ্য প্রতিনিধি মাইকেল জে. ডিলানি। 
রোববার বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা কাঠামোর (টিকফা) প্রথম বৈঠক উপলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত এক সেমিনারে বক্তৃতায় তিনি একথা বলেন। সংবাদমাধ্যমে পাঠানো বিবৃতিতে একথা জানানো হয়েছে।
মাইকেল ডিলানি বলেন, বাংলাদেশ আমেরিকার কাছে গুরুত্বপূর্ণ। কারণ এটি এ অঞ্চলে ও বিশ্বে উল্লেখযোগ্য দৃষ্টান্ত রেখেছে। ১৬ কোটি মানুষের মধ্যপন্থী, ধর্ম-নিরপে, মুসলিম অধ্যুষিত দেশ হিসেবে আঞ্চলিক স্থিতিশীলতা এবং সমৃদ্ধ দণি এশিয়া জন্য ইতিবাচক ভূমিকা পালন করছে। যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, দণি পূর্ব এশিয়ার বাণিজ্য ও অর্থনৈতিক যোগাযোগের েেত্র বাংলাদেশ চাবিকাঠি।  
তিনি বলেন, আপনারা সবাই অবগত আছেন, বিশেষত তৈরি পোশাক খাতেও জোরালো দ্বিপাকি বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক রয়েছে।  যুক্তরাষ্ট্রের ব্যবসা প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে প্রচুর বিনিয়োগ করছে।  শেভরন ও কনোকোফিলিপস ভূমি ও পানিতে প্রাকৃতিক গ্যাস খনন ও উৎপাদন করছে। জিই টারবাইন পাওয়ার বাংলাদেশের গ্যাসচালিত বিদ্যুতের চাহিদা মেটাচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া