adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্ধশতাধিক রাজনৈতিক পরিবার এবার লোকসভা নির্বাচনে

(ওপরে বাম থেকে) রাহুল গান্ধী, বরুণ গান্ধী, অভিজিৎ মুখার্জি, কার্তি চিদাম্বরম, জ্যাতিরাদিত্য শিন্দিয়া, (নিচে বাম থেকে) শচীন পাইলট, জিতিন প্রসাদা, মিলিন্দ দেওড়া, সন্দীপ দীক্ষিত ও দীপেন্দর হুদা।(ওপরে বাঁ থেকে) রাহুল গান্ধী, বরুণ গান্ধী, অভিজিৎ মুখার্জি, কার্তি চিদাম্বরম, জ্যাতিরাদিত্য শিন্দিয়া, (নিচে বাম থেকে) শচীন পাইলট, জিতিন প্রসাদা, মিলিন্দ দেওড়া, সন্দীপ দীক্ষিত ও দীপেন্দর হুদা।

আন্তর্জাতিক ডেস্ক : চলছে বিশ্বের সর্ববৃহত গণতান্ত্রিক দেশ ভারতের জাতীয় সংসদ (লোকসভা) নির্বাচন। নয় দফায় ৫৪৩টি সংসদীয় আসনের নির্বাচন শেষ হবে আগামী ১২ মে। 
ইতোমধ্যে ৪ দফায় মোট ২৩৪টি আসনের নির্বাচন অনেকটা শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। ক্ষমতার রদবদলের এ লড়াইয়ে বরাবরের মতো মাঠ পর্যায়েই সক্রিয় দেশটির রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত পরিবারগুলো। এরই মধ্যে খোদ গান্ধী পরিবারেই নির্বাচনী লড়াইয়ের সঙ্গে জমে উঠেছে নির্বাচনকেন্দ্রিক ‘কাজিয়া’। ক্ষমতাসীন ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কিংবা তৃতীয় ফ্রন্টের ক্ষমতার গ্রহণের এ লড়াইয়ে অন্তত ৫০ জন প্রবীণ রাজনীতিকের সন্তানও যোগ্যতার মাপকাঠিতে উতরে নেমে পড়েছেন ভোট টানার অভিযানে।
নির্বাচন কমিশনের দেওয়া তথ্য মতে, রাষ্ট্রপতি প্রণব মুখার্জি থেকে শুরু করে রাজ্য পর্যায়ের বড় দলগুলোর অনেক নেতার ছেলে-মেয়ে এবারের নির্বাচনে পৃথক পৃথক আসন থেকে লড়ছেন। তাদের মধ্যে রয়েছেন- ভারতের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত রাজীব গান্ধী ও  কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর ছেলে রাহুল গান্ধী, রাজীব গান্ধীর ভাই প্রয়াত সঞ্জয় গান্ধী ও বিজেপি নেত্রী মানেকার ছেলে বরুণ, অর্থমন্ত্রী পি চিদাম্বরমের ছেলে, দিল্লির সাবেক মুখ্যমন্ত্রী শিলা দীক্ষিতের ছেলে, বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদের মেয়ে, সাবেক অর্থমন্ত্রী যশবন্ত সিনহার ছেলেসহ অনেকে।
ইসির তথ্য অনুযায়ী, কংগ্রেস থেকে মনোনীত হয়ে রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ছেলে অভিজিত লড়ছেন পশ্চিমবঙ্গের জয়পুর আসন থেকে। আর সোনিয়া গান্ধীর ছেলে রাহুল লড়ছেন উত্তর প্রদেশের আমেথি আসন থেকে। অপরদিকে পারিবারিক কলহের জের ধরে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া মানেকা গান্ধীর ছেলে বরুণ লড়ছেন মায়ের দল থেকে মনোনয়ন টিকিট নিয়ে একই রাজ্যের পিলিভিৎ আসন থেকে।
রাহুলের মা সোনিয়া গান্ধী লড়ছেন তার আগের আসন রায়বারেলি থেকে। আর বরুণের মা মানেকা গান্ধী নির্বাচন করছেন উত্তর প্রদেশেরই একটি আসন থেকে।
কংগ্রেস নেতা পি চিদাম্বরমের ছেলে কার্তি মনোনয়ন পেয়েছেন তামিলনাড়ুর সিভাগাঙ্গা আসনে। এটি তার অভিষেক নির্বাচন। এ আসনের বর্তমান সংসদ সদস্য তার বাবাই।
বিজেপির জ্যেষ্ঠ নেতা যশবন্ত সিনহার ছেলে জয়ন্ত লড়াইয়ে নেমেছেন ঝাড়খণ্ডের হাজারীবাগ আসনে। এ আসনেরই বর্তমান লোকসভা সদস্য যশবন্ত।
কেরালা রাজ্যের গভর্নর ও দিল্লির সাবেক মুখ্যমন্ত্রী শিলা দীক্ষিতের ছেলে সন্দীপ পেয়েছেন কংগ্রেসের মনোনয়ন। তিনি লড়ছেন পূর্ব দিল্লির একটি আসনে। 
আর হরিয়ানার মুখ্যমন্ত্রী ভুপিন্দার সিং হুদার ছেলে দীপেন্দর সিং মনোনয়ন পেয়েছেন রাজ্যের রোহতাস আসনে। তাকে সমর্থন দিয়েছে কংগ্রেস।
লোকসভার সদস্যের আসনে বসার লড়াইয়ে নেমেছেন আসামের মুখ্যমন্ত্রী তরুণ গাগৈর ছেলে গৌরবও। কংগ্রেসের মনোনয়ন পেয়ে তিনি লড়ছেন রাজ্যের কালিয়াবোড় আসনে। একই দলের মনোনয়ন নিয়ে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী রমন সিংয়ের ছেলে অভিষেক লড়ছেন রাজ্যের রাজনন্দগাঁও আসন থেকে।
কংগ্রেসের সাবেক মন্ত্রী প্রয়াত মাধাব্রাও শিন্দিয়ার ছেলে জ্যাতিরাদিত্য শিন্দিয়া লড়ছেন মধ্য প্রদেশের গুনা আসনে। একই দলের সাবেক মন্ত্রী প্রয়াত রাজেশ পাইলটের ছেলে শচীন নির্বাচন করছেন রাজস্থানের আজমীর আসনে। 
কংগ্রেসের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সাবেক রাজনৈতিক উপদেষ্টা প্রয়াত জিতেন্দ্র প্রসাদার ছেলে জিতিন লড়ছেন উত্তর প্রদেশের ধাওরাহরা আসনে। আর কংগ্রেসের নেতা ও সাবেক মন্ত্রী মরলি দেওড়ার ছেলে মিলিন্দ দেওড়া নেমেছেন উত্তর মুম্বাই আসনে।
এছাড়া বিজেপি থেকে মনোনয়ন নিয়ে রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের ছেলে দুষ্যন্ত ঝালাওয়ার আসনে এবং বিহারের রাষ্ট্রীয় জনতা দলের প্রধান লালু প্রসাদ যাদবের কন্যা মিশা ভারতী লড়ছেন পাতালিপুত্র আসনে।
ক্ষমতাসীন কংগ্রেস ও বিজেপির সাবেক ও বর্তমান নেতা ও মন্ত্রীর ছেলে-মেয়ে মিলিয়ে অর্ধশতাধিক রাজনীতিক এবারের নির্বাচনে ভোটের লড়াইয়ে নেমেছেন। এক্ষেত্রে সবচেয়ে বেশি প্রার্থী কংগ্রেসেরই।
বাবা অথবা মায়ের রাজনীতিতে অনুপ্রেরণা পেয়ে রাজনীতিতে নামা এই ‘সন্তান’ রাজনীতিকদের কারা ১৬তম লোকসভায় প্রবেশ করবেন সেটা জানা যাবে আগামী ১৬ মে সবগুলো আসনের নির্বাচনী ফলাফলের ঘোষণার দিন। 
এখন ফলাফলের অপেক্ষায়ও মাথার চুল ছেঁড়া যায়, আবার নিজের মা-বাবা-ভাই-বোন-ছেলে-মেয়েকে জেতাতে প্রচারণায় রাজনীতিকরা কতোটা প্রাণপণ ‘কাজিয়া’য় নামেন সেটাও পর্যবেক্ষণ করা যায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া