adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেনা মোতায়েন বিষয়ে সিদ্ধান্ত শুক্রবার

image_60003_0ঢাকা: দশম জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে সিদ্ধান্ত নিতে শুক্রবার বিকেলে সব বাহিনীর সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার সকালে এ বৈঠক হওয়ার কথা থাকলেও পিছিয়ে দেয়া হয়েছে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও বিরোধী দলের অবরোধ কর্মসূচি থাকার কারণে পূর্ব নির্ধারিত এ বৈঠক পিছিয়ে দেয়া হয়েছে।

বৈঠক পিছিয়ে দেয়ার বিষয়ে নির্বাচন কমিশন থেকে মঙ্গলবার সব আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের কাছে চিঠি দেয়া হয়েছে। ওই চিঠিতে শুক্রবার সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সঙ্গে বৈঠক জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) মিলনায়তনে বিকাল ৩টায় অনুষ্ঠিত হওয়ার কথা উল্লেখ আছে। নির্বাচন কমিশন সচিবালয় এ বিষয়ে যে কার্যপত্র তৈরি করছে তা থেকে এ তথ্য জানা গেছে।

ইসির প্রস্তাবিত কার্যপত্র হতে জানা গেছে, প্রতি জেলায় এক ব্যাটালিয়ন ও থানা বা উপজেলায় দুই থেকে চার প্লাটুন সেনা-জোয়ান মোতায়েন করা হবে। এ ছাড়া নির্বাচনের দুই দিন আগে ও দুই দিন পরে মোট চারশ অফ ফোর্স বা সবাইকে জানান দেয়ার জন্য সশস্ত্র বাহিনী নিয়োজিত থাকবে।

এদিকে নির্বাচনকেন্দ্রিক বিভিন্ন অপরাধ রোধে জুডিশিয়ারি ও নির্বাহী মিলিয়ে মাঠে নামানো হচ্ছে মোট ৯০০ ম্যাজিস্ট্রেট।

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ সাংবাদিকদের বলেছেন, মনোনয়নপত্র প্রত্যাহারের পর সব বাহিনী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে বড় আকারে বৈঠক হবে। সে বৈঠকেই সেনা মোতায়েন নিয়ে সিদ্ধান্ত হবে।

ইসির কার্যপত্র অনুযায়ী, আসন্ন নির্বাচনে প্রতি ভোটকেন্দ্রে পুলিশ, আনসার ও গ্রাম পুলিশের ১৪ জন সদস্য মোতায়েন থাকবে। তবে মোট্রোপলিটন এলাকার প্রতি সাধারণ কেন্দ্রে ১৫ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে মোতায়েন করা হবে ১৮ জন সদস্য। এ ছাড়া পার্বত্য এলাকার প্রতি সাধারণ ভোটকেন্দ্রে ১৫ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৬ জন সদস্য নিয়োজিত করা হবে। এবারের নির্বাচনে সম্ভাব্য ভোটকেন্দ্র ৩৭ হাজার ৭১৭টি।

এছাড়া নির্বাচন পরিচালনার জন্য তিনটি আলাদ টিম থাকবে। এক. ভিজিল্যান্স টিম, যারা নির্বাচনী অপরাধ খতিয়ে দেখবে। দুই. মনিটরিং সেল, নির্বাচন কমিশন সচিবালয় ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করে সম্মিলিত বাহিনীকে অবহিত করবে। তিন. আইনশৃঙ্খলা সমন্বয় সেল, নির্বাচন কমিশন সচিবালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে সমন্বয় সেল গঠন করা হবে। এতে পুলিশ, আনাসার, বিডিআর, সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড এবং গোয়েন্দা সংস্থার একজন করে প্রতিনিধি থাকবে। যারা ভোটগ্রহণের পাঁচ দিন আগে থেকে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর দায়িত্বপ্রাপ্ত এলাকা সমন্বয়, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সমন্বয় ও ইসির সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখবে।

সশস্ত্র বাহিনীর প্রতিটি স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে থাকবে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট। উপকূলীয় অঞ্চলে নৌবাহিনী ও কোস্ট গার্ডের স্ট্রাইকিং ফোর্স দেয়া হবে। তবে সশস্ত্র বাহিনী নির্বাচনী দায়িত্ব পালন করলেও তাদের প্রচলিত কমান্ড ও কন্ট্রোল ব্যবস্থা অব্যাহত থাকবে।

ইসির পরিকল্পনা অনুযায়ী, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাড়ে পাঁচ লাখ সদস্য ও সশস্ত্র বাহিনীর ৫০ হাজার জোয়ান মিলিয়ে মোট ছয় লাখের বেশি সদস্য মোতায়েন করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া