adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিরাপত্তায় মোড়া রমনা বটমূল

নিজস্ব প্রতিবেদক : পহেলা বৈশাখের মূল আকর্ষণ রমনা বটমূলের আয়োজন। আর এ আয়োজনকে কেন্দ্র করে নিরাপত্তা চাদরে ঢেকে দেওয়া হয়েছে পুরো এলাকাকে। একই সঙ্গে সার্বিক নিরাপত্তা জোরদারে আকাশে হেলিকপ্টার টহলেরও ব্যবস্থা করা হয়েছে। 
ইতোমধ্যে রমনা পার্কের ভেতরে ও এর ৮টি গেটে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েনসহ র‌্যাব পুলিশের পৃথক কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। ওয়াচ টাওয়ার ও সিসি ক্যামেরায় পুরো রমনা পার্ক পর্যবেক্ষণের আওতায় আনা হয়েছে। 
বটমূলের সন্নিকটে পুকুরে তল্লাশির জন্য থাকছে নৌবাহিনীর ডুবুরি দলসহ ফায়ার সার্ভিসের আলাদা একটি ইউনিট। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বর্ষবরণের ষ্ঠানকে ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সাজিয়েছে তাদের সার্বিক নিরাপত্তা পরিকল্পনা।
রমনা বিভাগের পুলিশ কর্মকর্তারা জানান, পহেলা বৈশাখের অনুষ্ঠান উপভোগ করতে আসা দর্শনার্থীরা ৮টি গেট দিয়ে প্রবেশ রমনা বটমূলে করবেন। আর এই ৮টি গেটেই বসানো হয়েছে আর্চওয়ে গেট। 
এছাড়া মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করানোর জন্য আলাদা পোশাকধারী পুলিশও থাকবে। পর্যবেক্ষণের জন্য থাকবে সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ। রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার শেখ মারুখ হাসান বাংলানিউজকে বলেন, বর্ষবরণের মূল অনুষ্ঠান রমনা বটমূল হওয়ায় বেশ কয়েক দিন আগে থেকেই এখানে পুলিশ মোতায়েন করা হয়েছে। যেহেতু রাত পোহালেই বর্ষবরণের অনুষ্ঠান শুরু হবে সেহেতু নিরাপত্তার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তিনি জানান, পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তা কর্মী এখানে নিয়োজিত রয়েছে। মাঠের পর্যবেক্ষণের জন্য সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ নিয়োজিত থাকবে। পুরো রমনা পার্ক জুড়েই সিসি ক্যামেরা ও ওয়াচ টাওয়ারের মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে। 
পুলিশের বিশেষায়িত বাহিনী সোয়াট, বোম্ব ডিসপোজাল ইউনিট, ফায়ার সার্ভিস ও পুকুরে তল্লাশির জন্য নৌবাহিনীর ডুবুরি দলও নিরাপত্তায় নিয়োজিত থাকছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।  তিনি বলেন, আমরা একটি কন্ট্রোল রুম স্থাপন করেছি। এই কন্ট্রোল রুমের মাধ্যমেই সবকিছু নিয়ন্ত্রন করা হবে। 
র‌্যাব-৩ এর অধিনায়ক মল্লিক ফখরুল ইসলাম জানান, পুলিশের পাশাপাশি র‌্যাবও রমনা বটমূলের নিরাপত্তায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে। র‌্যাবের একটি কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। লস্ট অ্যান্ড ফাউন্ড সেন্টারও থাকবে। নিরাপত্তা জোরদারে র‌্যাব হেলিকপ্টার টহল দেবে বলেও জানান তিনি । 
এদিকে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করতে রোববার সকালে রমনা বটমূল পরিদর্শন করেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার, ডিএমপি কমিশনার বেনজির আহমেদসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। 
এসময় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান বলেন, বাঙালির সার্বজনীন এই উৎসবকে প্রাণবন্ত ও নির্ভয়ে উদযাপন করতে নিরাপত্তার কোনো কমতি রাখা হয়নি। রমনা বটমূল ছাড়াও সারাদেশে আইন শৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। তিনি বলেন, কোনো জঙ্গি গোষ্ঠীর হুমকি না থাকলেও আমরা নিরাপত্তার ব্যাপারে সজাগ এবং সেভাবেই নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 
এ সময় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেন, রমনা বটমূলের পাশাপাশি পুরো রাজধানী জুড়ে নিরাপত্তা বলয়ে রাখা হবে। যে সব এলাকায় পহেলা বৈশাখের অনুষ্ঠান হবে সেখানে বাড়তি নিরাপত্তা থাকবে। 
এর আগে শনিবার ডিএমপি কমিশনার পহেলা বৈশাখের নিরাপত্তা নিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে নিরাপত্তা ব্যাপক প্রস্তুতির কথা জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া