adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশীয় বিমানটি দ.ভারত মহাসাগরে বিধ্বস্ত :বেঁচে নেই কেউই

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশীয় এয়ার লাইন্সের ফ্লাইট এমএইচ৩৭০ দক্ষিণ ভারত মহাসাগরে বিধ্বস্ত হয়েছে। এর কোনো যাত্রীই বেঁচে নেই। বাংলাদেশ সময় রাত ৮টায় এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে মালয়েশীয় প্রধানমন্ত্রী নাজিব রাজাক এ কথা জনান।
এরই মধ্যে এ খবর জানিয়ে একটি টেক্সট মেসেজ ফ্লাইটটির ২৩৯ জন আরোহীর পরিবারের কাছে পাঠিয়েছে মালয়েশীয় কর্তৃপক্ষ। একটি ব্রিটিশ স্যাটেলাইট কোম্পানির উপগ্রহ তথ্য-উপাত্ত বিশ্লেষণের বরাত দিয়ে নাজিব তারেক একথা জানান। 
তার এই তথ্য জানানোর মধ্য দুই সপ্তাহের বেশি সময় আগে নিখোঁজ হয়ে যাওয়া বিমানটির হতভাগ্য ২২৯ আরোহীর কারো বেঁচে থাকার ক্ষীণ আশাটুকু চিরতরে মুছে গেল।
নাজিব রাজাক সংবাদ সম্মেলনে আরো জানান, এয়ারলাইন্সের প্রতিনিধিরা চীনের রাজধানী বেইজিংয়ে বিমানটির চীনা আরোহীদের পরিবার-পরিজনের সঙ্গে সাক্ষাত করেছেন । একজন যাত্রীর আত্মীয় একটি বিদেশি সংবাদ সংস্থাকে বলেন, তারা (মালয়েশীয় এয়ারলাইন্সের প্রতিনিধিরা) আমাদের বলেছেন, বিমানটির কোনো আরোহী আর বেঁচে নেই।
প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেন, আমরা গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি উপগ্রহ থেকে পাওয়া তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আমরা এই সিদ্ধান্তে এসেছি যে, উড়োজাহাজটির সবশেষ অবস্থান ছিলো ভারত মহাসাগরের পার্থ এলাকাতেই। 
তিনি বলেন, আমি এসব কথা বলছি ভারত সাগরে ধ্বংসাবশেষ ভেসে থাকতে দেখা গেছে এমন তথ্যের ভিত্তিতে নয়, বরং ইনমারস্যাট যে তথ্য দিয়েছে তার ভিত্তিতে।
গত ৮ মার্চ মালয়েশীয় এয়ারলাইনসের একটি বিমান ২৩৯ জন যাত্রী ও ক্রু নিয়ে নিখোঁজ হয়। বিমানটি কুয়ালালামপুর থেকে বেইজিং যাচ্ছিল। স্থানীয় সময় সেদিন দিবাগত রাত দুইটা ৪০ মিনিট থেকে ফ্লাইট এমএইচ৩৭০ নিখোঁজ রয়েছে। বোয়িং বি৭৭৭-২০০ বিমানটিতে ২২৭ জন যাত্রী ও ১২ জন ক্রু ছিলেন। স্থানীয় সময় আজ (সোমবার) সকাল সাড়ে ছয়টায় বিমানটির বেইজিংয়ে অবতরণের কথা ছিল।
মালয়েশিয়ান এয়ারলাইনস কর্তৃপক্ষ জানায়, উড়োজাহাজে ১৪টি দেশের নাগরিক ছিলেন। তাদের মধ্যে চীনের ১৫২ জন, মালয়েশিয়ার ৩৮ জন, ইন্দোনেশিয়ার ১২ জন, অস্ট্রেলিয়ার সাতজন, ভারতের পাঁচজন, যুক্তরাষ্ট্রের তিনজন, ফ্রান্সের তিনজন, নিউজিল্যান্ডের দুজন, ইউক্রেনের দুজন, কানাডার দুজন এবং ইতালি, তাইওয়ান, নেদারল্যান্ডস ও অস্ট্রিয়ার একজন করে নাগরিক ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া