adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভুলভাবে বাজছে বাংলাদেশের জাতীয় সংগীত!

এশিয়া কাপে জাতীয় সংগীত বাজার সময় বাংলাদেশ ক্রিকেট দলএশিয়া কাপের মতো বড় টুর্নামেন্টে যখন জাতীয় সংগীত বাজে, সেটি বাংলাদেশের মানুষের জন্য অন্য রকম আবেগের এক উত্স হয়ে ওঠে। বাংলাদেশ ক্রিকেট দলই এখন আমাদের জাতীয় আবেগের কেন্দ্রস্থল। আর সেই জাতীয় দলটি যখন কাঁধে কাঁধ মিলিয়ে মাঠে দাঁড়িয়ে পরম মমতায় জাতীয় সংগীতে কণ্ঠ মেলায়, সেটি আবেগময় দৃশ্যের জন্ম তো দেবেই। শুধু জাতীয় দল নয়, মাঠের দর্শকেরাও ‘আমার সোনার বাংলা’য় কণ্ঠ মেলান। টিভির সামনে বসে থাকা দর্শকেরাও

অথচ এশিয়া কাপে সেই জাতীয় সংগীত বাজানো হচ্ছে ভুলভাবে! মূল রবীন্দ্র সংগীতটি ২৫ লাইনের হলেও বাংলাদেশের জাতীয় সংগীত হিসেবে নেওয়া হয়েছে প্রথম ১০টি লাইন। সে হিসাবে ‘মা, তোর বদন খানি মলিন হলে আমি নয়ন জলে ভাসি, আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ অংশটিতে এসে গানটি শেষ হওয়ার কথা।

কিন্তু এশিয়া কাপে বাজানো হচ্ছে পরের স্তবকটিও। অর্থাত্ বাজানো হচ্ছে ‘তোমার এই খেলাঘরে শিশুকাল কাটিল রে’ স্তবকটির পাঁচ লাইনও! ১০ লাইনের বদলে জাতীয় সংগীতটি হয়ে যাচ্ছে ১৫ লাইনের!

এ ব্যাপারে এশিয়া কাপের আয়োজক এশিয়ান ক্রিকেট কাউন্সিলের একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহীকে প্রথম আলো থেকে ফোন দেওয়া হয়েছিল। কিন্তু তাঁরা ফোন ধরেননি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া