adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাঙ্গামাটির উগলছড়ি বিলে পাখির কোলাহল

রাঙ্গামাটি: পার্বত্য জেলা রাঙ্গামাটিতে এ মওসুমে চারদিকে খাল-বিল শুকিয়ে যাওয়ায় জলনির্ভর পাখির খাদ্য সংগ্রহে চরম সংকট সৃষ্টি হচ্ছে। ফলে হন্যে হয়ে খাবারের জন্য ছুটছে এ পাখির ঝাঁক একপ্রান্ত থেকে অন্য প্রান্তে। কোথাও খাবার না পেয়ে রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার বাঘাইছড়ি ইউনিয়নে উগলছড়ি বিলে এখন এসব পাখি ভিড় করছে।

সম্প্রতি সরেজমিনে ঘুরে দেখা গেছে, বিলে হাজারো জলনির্ভর পাখির ঝাঁক চোখে পড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, কৃষি জমিতে অতিমাত্রায় কীটনাশক ব্যবহারের কারণে পাখির খাদ্য ও সংখ্যা দিন দিন কমে আসছে।

বিলের কৃষক মো. আলম জানান, শুষ্ক মওসুমে উগলছড়ি বিলে পানি থাকে। তাই পাখিরা সকাল থেকে বিকেল পর্যন্ত এই বিলে খাবারের জন্য ছুটে আসে। প্রতিদিন পাখির সংখ্যা বাড়ছে। মনে হয় অনত্র খাবার পাচ্ছে না। এসব পাখির মধ্যে রয়েছে: সাদা বক, টিট্টিভ, চেগা, পানকৌড়ি ও কয়েক ধরনের হাঁসসহ নাম না জানা আরো অনেক জলনির্ভর পাখি।

বিলের পার্শ্ববর্তী লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার বিভিন্ন এলাকায় খাল-বিল এখন প্রায় ভরাট হয়ে গেছে। এতে অতিথি ও স্থানীয় জলনির্ভর পাখির বিচরণ ক্ষেত্র ক্রমেই সীমিত হচ্ছে। দেখা দিয়েছে পাখির খাদ্য সংকট। ঐতিহ্যবাহী উগলছড়ি বিলও এখন ভরাট হওয়ার উপক্রম। বিলে এখন দুই থেকে তিনটি স্থানে সারা বছর পানি থাকে। এ পানিতে এখন প্রতিদিন বসে পাখির মেলা। কোথাও খাবার না পেয়ে এখন এ এলাকা খাবার খোঁজা পাখির কিচিরমিচির শব্দে মুখর হয়েছে। এ পাখি দেখতে বিভিন্ন গ্রামে থেকে ছুটে আসছেন অসংখ্য মানুষ।

দেখা গেছে, বিলের চারদিকে ধানখেত মাঝখানে হাঁটু থেকে কোমর সমান পানি। বিলজুড়ে বেড়ায় নানা ধরনের জলনির্ভর পাখি। কয়েকটি স্থানে পাখি বসার জন্য গাছের ডাল ফেলে রাখা হয়েছে।

লাল্যাঘোনা গ্রামের মো. মাসুম বলেন, ‘বিলের চারদিকে বোরো চাষ হয়। মাঝখানে পানি থাকে। শুস্ক মৌসুমে পানি ও খাবারের জন্য হাজারো পাখি এসে হাজির হয়। অনেক শিকারি এসে হানা দেয়, তাদের তাড়াতে আমরা হিমশিম খাচ্ছি। এছাড়া পাখির পায়ে পিষ্ট হয়ে একরের পর একর বোরো খেত নষ্ট হচ্ছে। এরপরও পাখির প্রতি মমতায় সবাই ওই অনাচার মেনে নেন।

বাঘাইছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলন কমিটির সভাপতি ও বাংলাদেশ প্রাণী বিজ্ঞান সমিতির সদস্য মো. আবুল ফজল বলেন, বর্তমানে কৃষি জমিতে অতিরিক্ত কীটনাশক ব্যবহার করা হয়। কীটনাশক ব্যবহারের ফলে বিভিন্ন বিলে ও খালে পাখির খাদ্য কমে যাচ্ছে। এছাড়া আগের তুলনায় পাখির সংখ্যাও কমছে। শুষ্ক মৌসুমে খাল-বিল শুকিয়ে যাওয়ায় বক ,পানকৌড়িসহ জলনির্ভর পাখির খাদ্য সংকট সৃষ্টি হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া