adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শোবিজে প্রতিক্রিয়ার ঝড়

সমপ্রতি মুক্তি পেয়েছে বলিউড ছবি ‘গুন্ডে’। আলি আব্বাস জাফরের পরিচালনায় এটি নির্মাণ হয়েছে যশরাজ ফিল্মসের প্রযোজনায়। ছবিটিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে হেয় করা হয়েছে। ছবির শুরুতেই অভিনেতা ইরফান খানের কণ্ঠে বলা হয়েছে- ‘১৬ ডিসেম্বর ১৯৭১। শেষ হলো ভারত-পাকিস্তানের তৃতীয় যুদ্ধ। প্রায় ৯০ হাজার পাকিস্তানি সৈন্য সেদিন আত্মসমর্পণ করে ভারতীয় সেনাবাহিনীর কাছে। এটি ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় আত্মসমর্পণ। এই যুদ্ধের ফলে জন্ম নেয় এক নতুন দেশ, বাংলাদেশ।’ এসব সংলাপের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে অবমাননা করার পাশাপাশি ইতিহাসও বিকৃত করা হয়েছে ব্যাপকভাবে। এ নিয়ে তাই সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকে উঠেছে সমালোচনার ঝড়। এরই প্রেক্ষিতে ছবির প্রযোজনা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মস তাদের অফিসিয়াল ফেসবুক পেজে এক বার্তায় ক্ষমা চেয়েছে বাংলাদেশের নাগরিকদের কাছে। কিন্তু এ ক্ষমার বিষয়টিকে এক ধরনের তামাশা বলেই আখ্যা দিয়েছেন অনেকে। আর এ নিয়ে ফেসবুকসহ বিভিন্ন যোগাযোগ সাইটে শুরু হয়েছে ব্যাপক প্রতিক্রিয়া। সবার দাবি, শুধু ক্ষমা চাওয়া নয়। ছবিটি প্রত্যাহার করে নিতে হবে সংশ্লিষ্টদের। আমাদের শোবিজেও এ নিয়ে তৈরি হয়েছে ব্যাপক প্রতিক্রিয়া। সেসব প্রতিক্রিয়া নিয়েই সাজানো হয়েছে এ প্রতিবেদন-



শর্মিলী আহমেদ

আমি ছবিটি দেখিনি। কিন্তু শুটিং করতে গিয়ে এর গল্প শুনেছি। সত্যিই অবাক হয়েছি। আমাদের দেশে ভারতীয় চ্যানেলের অবাধ বিচরণ। অথচ তাদের দেশে আমাদের কোন চ্যানেল নেই। ভারতীয় বই তো আমাদের পাঠকদের প্রিয় অনেক আগে থেকেই। ভারতীয় ছবি আমাদের তরুণ প্রজন্মের কাছে গোগ্রাসে গিলে খাওয়ার মতো অবস্থা। সেই ছবির মধ্য দিয়ে তারা বাংলাদেশের ভুল ইতিহাস জানাচ্ছে। যদিও আশার আলো বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে এবং ছবিটি সংশোধনের জোর দাবি জানানো হচ্ছে। এছাড়াও বাংলাদেশ সাইবার আর্মি ‘গুন্ডে’ বন্ধের দাবিতে ভারতীয় প্রায় অর্ধশতাধিক ওয়েব হ্যাক করেছে বলে শুনেছি। আরও শুনেছি যে, ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মস ক্ষমা চেয়েছে। কিন্তু আমি চাইবো ছবিটির ওই অংশ কর্তন অথবা ছবিটি আটকে দেয়া। আমাদের দেশ নিয়ে বন্ধুভাব দেখিয়ে ছোট করার কোন মানে হয় না। 



আমিরুল হক চৌধুরী

আসলে চারদিকের পরিবেশ দেখে বড্ড বেশি ভয় হয়। কি দেখার কি দেখছি হায়! ১৯৭১ সালে অর্জিত হয় বাংলাদেশের স্বাধীনতার রক্তিম সূর্য। যা কিনা আমাদের ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জন। আর এই যুদ্ধ সংঘটিত হয় বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে। ১৬ই ডিসেম্বর ১৯৭১, পাকিস্তান তার প্রায় আনুমানিক ৯৩ হাজার সেনা সদস্য নিয়ে বাংলাদেশের কাছে আত্মসমর্পণ করে। এগুলো তো আমাদের সবারই জানা। কিন্তু এখন যেন সব পাল্টে যাচ্ছে। বদলে যাচ্ছে ভাষা, বদলে যাচ্ছে দেশ। এবার শুনতে হলো আমরা নাকি যুদ্ধই করিনি। এটি নাকি ছিল ভারত ও পাকিস্তানের যুদ্ধ। পাকিস্তানি সেনাবাহিনী ৯৩ হাজার সৈন্য নিয়ে নাকি ভারতীয় সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। ভারত এই যুদ্ধে জয়ী হয় এবং তার ফলে বাংলাদেশ নামক একটি ভূখণ্ডের জন্ম হয়। দুঃখ পেলাম। খুবই দুঃখ পেলাম। গতকাল আমাদের সরকার এ নিয়ে ভারতের কাছে তীব্র প্রতিবাদ জানিয়েছে দেখে ভাল লাগছে। কিন্তু আমি চাইবো, ছবিটি প্রত্যাহার করে নেয়া হোক বা ছবি থেকে আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে মিথ্যা প্রচারণাটুকু বাদ দেয়া হোক।  



উজ্জল

ভারত আমাদের বন্ধু রাষ্ট্র। আমাদের মহান স্বাধীনতাযুদ্ধে ভারতের সহযোগিতা, অবদান অনস্বীকার্য। কিন্তু ভারতের চলচ্চিত্রে আমাদের মহান মুক্তিযুদ্ধকে অবমূল্যায়ন করাটা সঠিক হয়নি। এটা ইতিহাস বিকৃতির শামিল। যে পরিচালক এই ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে ছবিটি নির্মাণ করেছেন তার আরও বেশি সতর্ক হওয়া প্রয়োজন ছিল। কারণ, আমাদের মহান মুক্তিযুদ্ধে সাড়ে সাত কোটি বাঙালিই অংশ নিয়েছে। তার ফলশ্রুতিতেই বাংলাদেশ আজ স্বাধীন-সার্বভৌম একটি রাষ্ট্র। স্বাধীনতার ইতিহাস সঠিক না হলে সব বাংলাদেশী প্রতিবাদ করবে, আমিও করছি। তাই তো আমি আশা করছি ‘গুন্ডে’ ছবির নির্মাতারা ছবিটিতে যেখানে যেখানে ভুলভ্রান্তি আছে তা দূর করে পুনরায় মুক্তি দেবেন। তাতে ভারতের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ঠিক থাকবে। দুই দেশের সিনেমাপ্রেমী দর্শক বিভ্রান্তি থেকে রক্ষা পাবেন। 



শহীদুল ইসলাম খোকন

‘গুন্ডে’ ছবিতে যেটা করা হয়েছে সেটা মারাত্মক অপরাধ। আমাদের মহান মুক্তিযুদ্ধকে অবমূল্যায়ন করেছে, ইতিহাসকে বিকৃতি করেছে। আমি ব্যক্তিগতভাবে সেটা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি। ভারত মুক্তিযুদ্ধের সময় আমাদের সহযোগিতা করেছে এটা কারও অজানা নয়। কিন্তু সে দেশেরই একজন চলচ্চিত্র নির্মাতা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসকে বিকৃত করেছে। এটা আমাদের বিস্মিত করেছে। আমি চাই এখনই ‘গুন্ডে’ ছবিটিকে নিষিদ্ধ করা হোক। মুক্তিযুদ্ধ আমাদের অহংকার, গৌরব। এই গৌরব নিয়ে মিথ্যাচার করা, ইতিহাস বিকৃত করার অধিকার কারো নেই। যারা করেছে আমি তাদের বিরুদ্ধে ঘৃণা প্রকাশ করছি। ক্ষোভ প্রকাশ করে তাদের এই অপকর্মের তীব্র নিন্দা জানাচ্ছি। 



ফকির আলমগীর

তীব্র নিন্দা করি। এটা আন্তর্জাতিকভাবে আমাদের মহান মুক্তিযুদ্ধকে খাটো করার সুদূরপ্রসারী ষড়যন্ত্রের একটা অংশ বলে আমার মনে হয়েছে। তা না হলে মুক্তিযুদ্ধের ৪২ বছর পর আমাদের সবচেয়ে বন্ধুত্বপূর্ণ দেশটির একটি বড়মাপের চলচ্চিত্রে এতোটা বিকৃত ইতিহাস কেন তুলে ধরা হবে? এ বিষয়ে জাতীয়ভাবে আমাদের অনেক বেশি সোচ্চার হওয়ার সময় এসেছে। আমরা আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রশ্নে দলের চেয়ে দেশ বড় স্লোগানটিকে নতুন করে ঝালিয়ে নিতে চাই। এটা নিয়ে কোন আপস করা যাবে না। আমি এমন বিকৃত ঘটনার তীব্র নিন্দা জানাই।



খুরশিদ আলম

বিষয়টি খুবই দুঃখজনক। আমাদের জন্য সত্যিই বিব্রতকর। এটা ঠিক ‘গুন্ডে’ কর্তৃপক্ষ ক্ষমা চেয়েছে। কিন্তু ভুল সংশোধনের কোন কথা বলেনি। আবার রাষ্ট্রীয়ভাবেও এটা নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে সম্ভবত। আমার কথা হলো, একটি দেশের মুক্তিযুদ্ধ কিংবা স্বাধীনতার ইতিহাস নিয়ে আরেকটি বন্ধু দেশ চাইলেই এমন কিছু করতে পারে না। যেটা অলরেডি করা হয়ে গেছে। আমাদের সরকারের পক্ষ থেকে প্রতিবাদ হয়েছে জেনে ভাল লাগছে। কিন্তু আমি চাইবো, শুধু প্রতিবাদ করেই সরকার থেমে থাকবে না। আমাদের মুক্তিযুদ্ধের অবমাননাকর অংশটুকু ছবি থেকে ফেলে দেয়ার ব্যাপারেও ভারত সরকারকে চাপ প্রয়োগ করবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া