adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষতি কাটিয়ে ওঠা চ্যালেঞ্জ, অর্থমন্ত্রীকে বাংলাদেশ ব্যাংক

zhuvg-Nghe20140120191646ঢাকা: অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির কারণে অর্থনীতিতে যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে ওঠা এক বড় চ্যালেঞ্জ বলে মনে করছে বাংলাদেশ ব্যাংক। অস্থিতিশীলতার কারণে উৎপাদন ও বিপণন ব্যবস্থা ব্যাহত হওয়ায় চলতি অর্থবছরে গত চার অর্থবছরের গড় প্রবৃদ্ধি পুরোপুরি অর্জন করা সম্ভব হবে কিনা সে বিষয়েও সংশয় প্রকাশ করেছে ব্যাংকটি।



সোমবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের পক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে এসব কথা জানানো হয়েছে। 



অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থমন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন। বৈঠক সূত্র এসব তথ্য জানায়।

  

বাংলাদেশ ব্যাংকের পক্ষে ব্যাংকিং খাতে খেলাপী ঋণের হার সহনশীল পর্যায়ে রাখা, রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর সুশাসন, অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও নিরীক্ষা ব্যবস্থা শক্তিশালীকরণ, পুঁজিবাজারে স্থিতিশীলতা সংরক্ষণ ইত্যাদি চ্যালেঞ্জও মোকাবেলা করতে হবে। তবে, এ সমস্ত চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ ব্যাংক সাম্প্রতিক সময়ে অনেকগুলো ইতিবাচক নীতি-পদক্ষেপ গ্রহণ করেছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত রাখবে। 



অবশ্য বৈঠকে মুহিত বলেন, চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৩ শতাংশের কম হবে না। 



অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭ দশমিক ২ শতাংশ। এটা উচ্চাভিলাষী ছিল। পূর্ববর্তী বছরগুলোর ভালো পারফরমেন্সের কারণে এটা ধরা হয়েছিল। এটা এখন পুনঃনির্ধারণ করা হবে। 



তিনি আরও বলেন, মহাজোট সরকারের আমলে একবারই মাত্র জিডিপি প্রবৃদ্ধির হার ৫ দশমিক ৭ শতাংশ হয়েছিল। এছাড়া প্রতিবছরই জিডিপি প্রবৃদ্ধির হার ৬ শতাংশের বেশি হয়েছে। 



বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বৈঠকে বলেন, সাম্প্রতিক রাজনৈতিক বৈরী পরিস্থিতিতে অর্থনীতির উৎপাদনমুখী খাতগুলোকে প্রয়োজন মতো অর্থায়ন সমর্থন যুগিয়ে সচল রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংক বাস্তব অবস্থা বিবেচনায় নিয়ে যথেষ্ট নীতি নমনীয়তা দেখিয়েছে। ক্ষতিগ্রস্ত খাতগুলোকে সহায়তার হাত বাড়িয়ে দিয়ে ইতোমধ্যেই বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছে। দেশে চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে রপ্তানিমুখী পোশাক শিল্পের স্বাভাবিক শিপমেন্ট কর্মকাণ্ডে বিঘ্নতাজনিত ক্ষতি কাটিয়ে ওঠার জন্য রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণের সুদহার আগামী ৬ মাসের জন্য ১ শতাংশ হ্রাস করা হয়েছে। 



বাংলাদেশ ব্যাংকের পক্ষে জানানো হয়, এসএমই খাতে প্রদত্ত ঋণ পুনঃতফসিলের ক্ষেত্রে ডাউন পেমেন্ট গ্রহণের বিষয়টি ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে বিবেচনা করা, অশ্রেণীকৃত ঋণ পুনর্গঠনের মেয়াদকাল যৌক্তিক পর্যায়ে নির্ধারণ, প্রয়োজনে ঋণ ব্লক হিসাবে স্থানান্তর এবং সুদহার নির্ধারণে নমনীয় দৃষ্টিভঙ্গি প্রদর্শন করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। 



এসএমই খাতের মতো কৃষি খাতের ক্ষেত্রেও ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতেই ঋণ পুনঃতফসিলকরণের জন্য ব্যাংকগুলো নিজেরাই ডাউন পেমেন্ট ও পরিশোধের মেয়াদকাল যৌক্তিক পর্যায়ে নির্ধারণ করতে পারবে। তবে প্রয়োজনমতো বাংলাদেশ ব্যাংকের অনুমতিও তাদের নিতে হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংক তা দ্রুতই করছে। 



বাংলাদেশ ব্যাংক আরও জানিয়েছে, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত স্ট্যান্ডার্ড গ্রুপকে সহায়তার জন্য ইডিএফ নীতিমালার আওতায় তাদের অনুকূলে ১ শতাংশ হ্রাসকৃত সুদহারে ২৫ মিলিয়ন ডলার ঋণ সুবিধা দেবে, ৩টি বিদেশি ব্যাংক কর্তৃক আরো ২৫ মিলিয়ন ডলারের দীর্ঘমেয়াদি ঋণ সুবিধা প্রদান, স্থানীয় মুদ্রায় বিদ্যমান দায়-দেনা অর্থায়নকারী ব্যাংকের সম্মতি সাপেক্ষে ডাউন পেমেন্ট ব্যতিরেকে এক বছর গ্রেস পিরিয়ডসহ পাঁচ বছর মেয়াদে পুনঃতফসিল/পুনর্গঠন করা, বিদ্যমান বকেয়া ঋণ মেয়াদপূর্তিতে ৬ মাস করে ৩ বছর পর্যন্ত শুধুমাত্র আসল নবায়ন করার সুযোগ দেওয়া হয়েছে। 



বৈঠকে গভর্নর বলেন, পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তার লক্ষ্যে ৯০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। এ খাতে প্রদত্ত ঋণের বিপরীতে প্রভিশন ঘাটতি পূরণের সময়সীমা ২০১৪ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে।



বছরের সর্বশেষ প্রান্তিকে সূচকগুলো বাস্তব কারণেই বেশ খানিকটা চ্যালেঞ্জের মুখোমুখি।



বাংলাদেশ ব্যাংকের পক্ষে জানানো হয়, গত চার অর্থবছরে গড়ে ৬ শতাংশের ওপরে জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। গত চার অর্থবছরে রেমিট্যান্স আয় ৪৯ শতাংশ বেড়ে গড় আয় দাঁড়িয়েছে ১২ দশমিক ৫ বিলিয়ন ডলার। আমদানি ব্যয় ৫১ শতাংশ বেড়ে গড়ে হয়েছে ৩১ বিলিয়ন ডলার। রপ্তানি আয় বেড়েছে ৭২ দশমিক ৭২ শতাংশ, গড় আয় হয়েছে ২২ দশমিক ৬ বিলিয়ন ডলার। মূল্যস্ফীতির হারও ধারাবাহিকভাবে কমছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া