adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেনাপোলে কোটি টাকার স্বর্ণ আত্মসাৎ, এএসআই পলাতক

image_64088_0বেনাপোল: সোনা পাচারের ট্রানজিট রুট হিসেবে খ্যাত যশোরের বেনাপোল থেকে আটককৃত কোটি টাকা মূল্যের স্বর্ণ পোর্ট থানার ওসি কাইয়ূম আলী সরদার ও এএসআইসহ পুলিশের অন্যান্য কর্মকর্তারা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ ওঠেছে। ঘটনাটি ফাঁস হওয়ার পর থেকে পলাতক আছেন থানার সহকারী উপ-পরিদর্শক এএসআই রফিকুল ইসলাম রফিক।



বিভিন্ন সূত্রে জানা গেছে, গত ২ জানুয়ারি বেনাপোল পোর্ট থানার বিতর্কিত সহকারী উপ-পরিদর্শক এএসআই রফিক বেনাপোলের কাগজপুকুর থেকে বিপুল পরিমাণ স্বর্ণ আটক করেন। এ সময় পাচারকারী চক্রের হোতা মোমিন নামের এক ব্যক্তিকেও পুলিশ আটক করে।



স্বর্ণ উদ্ধার অভিযানের সময় এএসআই রফিক বেশ নাটকীয় কিছু কর্মকাণ্ডের মাধ্যমে পোর্ট থানার ওসির সহায়তায় কোটি টাকা মূল্যের বিপুল পরিমাণ স্বর্ণ আত্মসাৎ করেন বলে অভিযোগ রয়েছে। ৩৬টি স্বর্ণের বার উদ্ধার দেখিয়ে পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি কাইয়ূম ও এএসআই রফিক বাকি স্বর্ণের বারগুলো হজম করে ফেলেন। পুলিশের সোনা আত্মসাতের এই ঘটনায় তোলপাড় সৃষ্টি হলে যশোরের পুলিশ সুপার জয়দেব ভদ্র ও এএসপি-ক সার্কেল মিলু মিয়া বিশ্বাস তৎক্ষণাৎ ঘটনাস্থলে যান। কিন্তু তার আগেই ওসি ও বিতর্কিত এএসআই রফিক স্বর্ণ পাচারের অভিযোগে আটক মোমিনকে ভয়ভীতি দেখায়, ফলে মোমিন পুলিশ সুপারের সামনে ওসি ও এএসআই’র পক্ষে সাফাই সাক্ষ্য দিতে বাধ্য হয়।



এই ঘটনার দু’দিন পরেই স্বর্ণ বিক্রির টাকার ভাগবাটোয়ারা নিয়ে পুলিশের মধ্যে দ্বন্দ্ব দেখা দিলে ঘটনা ধামাচাপা দিতে গত ৮ জানুয়ারি রাতে ওসি কাইয়ূম সস্ত্রীক খুলনায় ছোটেন। যশোর ও খুলনার ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের নামে খরচ দেখিয়ে কোটি টাকার স্বর্ণ হজম করার উদ্যোগ নেন ওসি কাইয়ূম এবং এএসআই রফিক।



এ নিয়ে ফের তোলপাড় শুরু হলে যশোর পুলিশ সুপার মামলাটি যশোর ডিবি অফিসে স্থানান্তর করেন। ডিবি পুলিশ স্বর্ণ পাচারকারী সিন্ডিকেটের হোতা মোমিনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করলে বেরিয়ে পড়ে থলের বিড়াল। জিজ্ঞাসাবাদের সময় মোমিন জানিয়েছে, আটকের পর প্রায় কোটি টাকা মূল্যের স্বর্ণ লোপাট করেছে পুলিশ।



এদিকে, ডিবি পুলিশের কাছে মোমিনের স্বীকারোক্তি দেয়ার খবর জানার পর ওসি ও এএসআই একটি বৈঠক করেন। বৈঠকের পর থেকেই আর খুঁজে পাওয়া যাচ্ছে না এএসআই রফিককে। ঘটনার পরে তার স্ত্রীও একটি প্রাইভেট ভাড়া করে বেনাপোল ছেড়েছেন বলে জানা গেছে। আর নিজের গা বাঁচিয়ে ঘটনা ধামাচাপা দিতে ওসি কাইয়ূম নিজেও যশোর ও খুলনায় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে দৌঁড়ঝাপ করতে শুরু করেছেন।



এদিকে, মোমিন ডিবি পুলিশের কাছে জিজ্ঞাসাবাদের সময়ে ৫১ টি স্বর্ণের বারসহ আটক হওয়ার কথা স্বীকার করেছে। সোমবার মোমিন আদালতে এ ব্যাপারে ১৬৪ ধারায় জবানবন্দিও দিয়েছে, যেখানে বেরিয়ে এসেছে ঘটনার সবিস্তার।



সূত্র মতে, বেনাপোলের কাগজপুকুর এলাকা থেকেই এএসআই রফিক ৫১টি স্বর্ণের বারসহ পাচারকারী চক্রের হোতা মোমেনকে আটক করে। আটকের পর আটককৃত স্বর্ণসহ মোমিনকে অজ্ঞাত স্থানে নিয়ে যায় পুলিশ। এ সময় আরও একজন এএসআইসহ মোট তিনজন কনস্টেবল সেখানে যান। এরপর স্বর্ণ লোপাটের কাজ শেষে মোমিনকে থানায় এনে ৩৬টি বারসহ একটি মামলা দায়ের করা হয়। এই স্বর্ণ লোপাটের মূল হোতা স্বয়ং ওসি বলে নিশ্চিত করেছে বিভিন্ন সূত্র। আর এই কারণেই বেনাপোল পোর্ট থানার ওসি কাইয়ূম স্বর্ণ লোপাটের বিষয়টি ধামাচাপা দিতেই এএসআই রফিকের পক্ষে অবস্থান গ্রহণ করেছেন।



সোনা পাচারকারী মোমিন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেয়ার পর ওসির সঙ্গে বৈঠক করেন এএসআই রফিক। ওই বৈঠকের পরই রফিক বেনাপোল থেকে মোটরসাইকেল নিয়ে নিখোঁজ হয়ে যান। এর পরপরই একটি প্রাইভেট কার নিয়ে থানার পাশের ভাড়া বাসা থেকে তার পরিবারও সটকে পড়ে। থানা থেকে এএসআই রফিকুল ইসলাম রফিক পালিয়ে গেছে বলে জানিয়েছেন সেখানকার বেশ কয়েকজন পুলিশ সদস্য।



এ ব্যাপারে বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি কাইয়ূম আলী সরদারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি নতুন বার্তাকে বলেন, “সোমবার রাতে যশোর এএসপি সার্কেল বিষয়টি তদন্ত করতে বেনাপোল আসেন। এরপর থেকেই এএসআই রফিককে খুঁজে পাওয়া যাচ্ছে না। তার মোবাইলও বন্ধ রয়েছে। থানার পাশে যে বাড়িতে তিনি পরিবার নিয়ে ভাড়া থাকতেন সে বাড়িটিও এখন তালাবন্ধ।”



তিনি আরো বলেন, “রফিক কোনো ছুটি নেননি। আর মামলাটি যেহেতু ডিবিতে, তাই তারাই এই বিষয়ে বলতে পারবেন।”



এই ব্যাপারে ডিবি’র ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মনিরুজ্জামানের সঙ্গে যোগাযোগ করলে তিনি মোমিনের আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেয়াসহ স্বর্ণ আত্মসাতের ঘটনাটি ফাঁস হওয়ার কথা স্বীকার করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া