adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অগ্নিকন্যা’কে নিভিয়ে দেবেন বাদশা?

image_62167_0 (1)শেরপুর: দেশের সর্বত্র সেভাবে না থাকলেও উত্তরের জেলা গারো পাহাড়ের পাদদেশে অবস্থিত শেরপুরের নকলা এবং  নালিতাবাড়ী উপজেলা নিয়ে গঠিত জাতীয় সংসদের আসনে নির্বাচনী আমেজ জমজমাট। পাহাড়ি শীতেও ভোটের গরম চলছে সেখানে। এর প্রধান কারণ হচ্ছে বাংলাদেশের রাজনীতিতে ‘অগ্নিকন্যা’ নামে খ্যাত এবং ‘ক্লিন ইমেজের’ বর্ষীয়ান রাজনীতিবিদ আওয়ামী লীগের বেগম মতিয়া চৌধুরীর বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী হিসাবে নালিতাবাড়ী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান তথা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক তুখোড় ছাত্রনেতা কৃষিবিদ বদিউজ্জামান বাদশা’র প্রতিদ্বন্দ্বিতা। দুই আওয়ামী রাজনীতিবিদের লড়াইয়ে কার্যতই দুইভাগ হয়ে গেছেন ভোটাররা। নির্বাচনের সাথে জড়িত শেরপুরের প্রশাসনিক কর্তাব্যক্তিরাসহ সারাদেশের কৌতুহলী মানুষের চোখ এখন এই আসনে।



শেরপুরের ওই আসনটি ঘুরে এবং এলাকার ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, আওয়ামী লীগ সরকারের দুইবারের কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর এলাকায় যথেষ্ঠ উন্নয়ন  করলেও জনসম্পৃক্ততা তার সেভাবে নেই। আওয়ামী লীগের একটা অংশ বেশ বিরক্তই ‘অগ্নিকন্যা’র ওপর। বিশেষ করে তার ঢাকার বাসায় তিনি কখনোই এলাকার কাউকে সেভাবে পাত্তা দেন না বলে প্রচার রয়েছে এলাকায়। মতিয়াপন্থিরা অবশ্য এটাকে ‘অপপ্রচার’ হিসাবেই বলছেন। তাদের ভাষ্যমতে ক্লিন ইমেজের নেত্রী কখনোই কোনো তদ্বির শুনতেন না। বিশেষ করে নিয়োগ, টেন্ডারবাজি বা অন্য কোনো কাজে তার কাছে গিয়ে কেউ কখনোই  হালে পানি  পায়নি। ‘বিশেষ সুবিধা’ আদায় করতে না পেরেই মতিয়া চৌধুরীকে নানাভাবে ভোটের বাজারে হেয় করার চেষ্টা চালানো হচ্ছে বলেই তাদের অভিমত। এদিকে মরার ওপর খাড়ার ঘায়ের মতো মতিয়া চৌধুরীর প্রধান কর্মী তার ভাগিনা মিলন   দিনকয়েক আগে জন্ডিসে মৃত্যুবরণ করায় প্রচার প্রচারণায় বাদশা’র চেয়ে তিনি অনেকটাই পিছিয়ে পড়েছেন বলেও জানা গেছে।



অন্যদিকে আওয়ামী লীগের টিকিটে এই আসনে বরাবরই নির্বাচন করার দাবিদার ছিলেন কৃষিবিদ বদিউজ্জামান বাদশা। কিন্তু জাতীয় নেত্রীর কারণে তিনি বারবারই বঞ্চিত হয়েছেন। সর্বশেষ ২০০৯ সালের উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসাবে বদিউজ্জামান বাদশা বিপুল ভোটের ব্যবধানে নালিতাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়ে নিজের জনপ্রিয়তার বিষয়টা জানান দেন। এবারও তিনি আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। কিন্তু মনোনয়নবঞ্চিত এই আওয়ামী নেতা অনেকটা ক্ষুব্ধ হয়ে নালিতাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচনে দাঁড়িয়েছেন।



বেগম মতিয়া চৌধুরী মূলত এই এলাকার সন্তান নন। স্বামী বজলুর রহমানের সাথে বৈবাহিক সূত্রে তিনি এই এলকার বধূ হিসাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে থাকেন। এলাকার ভোটাররা বলছেন, বিগত দুটো নির্বাচনে মতিয়া চৌধুরীর বিপক্ষে সেভাবে কেউ অবস্থান নেয়নি। তবে এবার আওয়ামী ভোটাররাই দ্বিধাবিভক্ত হয়ে গেছেন। যে কারণে এই বয়সেও মাইলের পর মাইল পায়ে হেঁটে জনসংযোগ করছেন বেগম মতিয়া চৌধুরী। বাদশা’র চ্যালেঞ্জ যে কঠিন হবে, সেটা মাথায় রেখে দিনরাত পরিশ্রম করে চলেছেন ‘অগ্নিকন্যা’।



অন্যদিকে  উপজেলা চেয়ারম্যান থাকাকালে পরবর্তী নির্বাচনকে সামনে রেখে আওয়ামীলীগের টিকিট প্রাপ্তির আশায় দিনরাত জনসংযোগ করে বেড়িয়েছেন বাদশা। বিশেষ করে নালিতাবাড়ী উপজেলায় বাদশার জনপ্রিয়তা ঈর্ষনীয় পর্যায়ের। চেয়ারম্যান থাকাকালে চালানো বিভিন্ন রাজনৈতিক কর্মকান্ডে বাদশা বক্তৃতা দিতে গিয়ে বারবারই মনে করিয়ে দেয়ার চেষ্টা করেছেন যে, বেগম মতিয়া চৌধুরী যে এই এলাকার সন্তান নন। এ নিয়ে বিভিন্ন সময়ে উত্তেজনাকর পরিস্থিতিরও সৃষ্টি হয়েছে।   



ভোটের ময়দানে বাদশার বিরুদ্ধেও প্রচারণা রয়েছে। ছাত্রলীগের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সাবেক এই সভাপতি’র পিতার বিরুদ্ধে মুক্তিযুদ্ধ চলাকালে রাজাকার ক্যাম্পের সাথে সংশ্লিষ্টতার অভিযোগ করেন কেউ কেউ। বাদশাপন্থীরা অবশ্য এটাকে অপপ্রচার বলেই জানাচ্ছেন।



দিনকয়েক আগে ওই নির্বাচনী এলাকায় বেশ কয়েকটি মিছিলে শ্লোগানের ভাষা ছিল এরকম ‘মতিয়া আপা’র সালাম নিন, বাদশা ভাইকে ভোট দিন।’ এই শ্লোগানটির ব্যাপারে দুই পক্ষের কেউই দায় দায়িত্ব নিতে চাইছেন না। মতিয়াপন্থিরা এটাকে বাদশা গ্রুপের কাজ বলে অভিহিত করছেন। অন্যদিকে বাদশা গ্রুপের বক্তব্য হচ্ছে, মতিয়াপন্থিরা বাদশা’র ইমেজ ক্ষুন্ন করতে নিজেদের লোক দিয়ে এরকম কাজ করে থাকতে পারে।



দেশের বিভিন্ন স্থানে নির্বাচন এবং বিরোধী দলের হরতাল অবরোধের কোনো প্রভাব কোনোদিনই শেরপুরে পড়তে দেখা যায়নি। সাম্প্রতিক সময়ের হরতাল অবরোধে গাড়ি পোড়ানো বা মানুষ পোড়ানোর মতো বড় ধরনের ঘটনা ঘটলেও শেরপুরে সেরকম বড় ধরনের ঘটনা ঘটেনি। এমনিতেই শান্ত স্বভাবের মানুষের বসবাস শেরপুরে। যে কারণে নকলা এবং নালিতাবাড়ী উপজেলায় ভোটের হাওয়াটা বেশ জোরেসোরেই লেগেছে। ভোটাররা দ্বিধাবিভক্ত হয়ে যাওয়ার কারণে পুরো প্রশাসনের নজরও ওই আসনে। দেশের আর কোথাও নির্বাচনে ফলাফল যাই হোক না কেন, বেগম মতিয়া চৌধুরীকে জানানো বাদশা’র চ্যালেঞ্জটা পার হওয়া আওয়ামী লীগের জন্য সহজ হবে না। কোনো কারণে মতিয়া চৌধুরী পরাজিত হলে, সেটা হবে তার পুরো রাজনৈতিক জীবনের ঘোরতর পরাজয়।



তবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এই এলাকায় নিরপেক্ষ নির্বাচন দেখতে চায় বলেও জানা গেছে। সে লক্ষ্যেই কাজ করছেন নির্বাচনের সাথে সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা। প্রশাসনও এই এলাকায় শতভাগ নিরপেক্ষতার পরিচয় দিতে প্রস্তুত।



প্রশাসন ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, দু’জনই আওয়ামী লীগের। যে কারণে নির্বাচনী বৈতরণী যিনিই পার হবেন, তিনিই নিরপেক্ষতা ক্ষুন্নকারীকে পরে কোনো ধরনের ছাড় দেবেন না। বাদশার চ্যালেঞ্জ মোকাবেলায় মতিয়া কতটা সক্ষম হবেন, তা জানার জন্য আগামী পাঁচ জানুয়ারি গভীর রাত পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া