adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিয়া- সৌদি বৈরিতায় নয়া মোড়

image_68416_0ঢাকা: সিরিয়ার দৃষ্টিতে সৌদি আরব এখন তাদের এক নম্বর শত্রু। তাদের অভিযোগ রিয়াদ সরকার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহী এবং জিহাদিদের নানাভাবে সহায়তা করছে।
 
২০১১ সালের মার্চ মাসে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকেই উপসাগরের তেল সমৃদ্ধ দেশটির শাসক গোষ্ঠি বিদ্রোহীদের পক্ষ নেয় এবং তারা প্রেসিডেন্ট আসাদের পতনে বদ্ধ পরিকর। চলতি সপ্তাহে দু দেশের বৈরীতায় একটি নতুন মোড় নিয়েছে। সৌদি আরবের এক উর্ধ্বতন কর্মকর্তা মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা রক্ষার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। অন্যদিকে সন্ত্রাসী গোষ্ঠিগুলোকে সহায়তা করার অভিযোগ এনে সৌদি সরকারের বিরুদ্ধে জাতিসংঘে প্রস্তাব গ্রহণের দাবি জানিয়েছে দামেস্ক।
 
এ সম্পর্কে সিরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মুকদাদ সংবাদ সংস্থা এএফপিকে বলেন, চলতি সপ্তাহে অন্যান্য দেশগুলো যখন নিজেদের অবস্থান পর্যবেক্ষণ করতে রাজি হয়েছে তখনো সৌদি আরব ‘সন্ত্রাসী গোষ্ঠির’ প্রতি সমর্থন অব্যাহত রেখেছে।
 
মুকদাদ গত বৃহস্পতিবার এএফপিকে দেয়া সাক্ষাৎকারে বলেন,‘আমি মনে করি অন্য দেশগুলো যারা একসময় সিরিয়ার সন্ত্রাসী গোষ্ঠিগুলোকে সমর্থন করেছিল, এখন তারা তাদের ভুল বুঝতে পেরেছে। কেবল একটি দেশ এখনো সন্ত্রাসীদের পূর্ণ সমর্থন দিয়ে যাচ্ছে, সেটি হলো সৌদি আরব
তিনি দাবি করেন, বিদ্রোহিদের প্রতি সৌদি আরবের এই অব্যাহত সমর্থন আর একটি ১১ সেপ্টেম্বর তৈরি করবে।  ২০১১ সালে আল কায়দা পরিচালিত মার্কিন টুইন টাওয়ার হামলার কথা উল্লেখ করে তিনি বলেন,‘ বিশ্ববাসী যদি আর একটি ১১ সেপ্টেম্বর এড়াতে চায় তাহলে তাদের সৌদিকে থামানো উচিত।’
 
এর আগে চলতি মাসের গোড়ার ইসলামি গোষ্ঠিগুলোকে সমর্থন করার অভিযোগ এনে আসাদ সরকার জাতিসংঘে  সৌদি সরকারের বিরুদ্ধে প্রস্তাব গ্রহণের দাবি তুলেছিল।
 
মহাসচিব বান কি মুনের কাছে পাঠানো বিবৃতিতে সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বলে,‘আমরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সৌদি সরকারের বিরুদ্ধে একটি প্রস্তাব গ্রহনের দাবি জানিয়েছি, যারা সন্ত্রাসী গোষ্ঠি আল কায়দার সঙ্গে সংশ্লিষ্ট তাকফিরিদের(সুন্নী চরমপন্থী) অব্যাহত সমর্থন দিয়ে যাচ্ছে।’
সিরিয়ার সরকার প্রথমবারের মতো আন্তর্জাতিক সংস্থার কাছে এই দাবি জানায়।
 
সৌদি-সিরিয়ার এই বৈরিতা কোনো নতুন ঘটনা নয়।২০১১ সালের মার্চ মাসে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর বহু আগে থেকেই দেশ দুটির মধ্যে কূটনৈতিক টানাপোড়েন লক্ষ করা যায়।
 
২০০৫ সালে বৈরুতে লেবাননের সাবেক প্রধানমন্ত্রী রফিক হারেরির খুনের ঘটনাকে কেন্দ্র করে দামেস্কের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিল রিয়াদ।
এ ঘটনার চার বছর পর দেশ দুটির মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপিত হলে ২০০৯ সালে রিয়াদে রাষ্ট্রীয় সফরে যান প্রেসিডেন্ট আসাদ। একই বছরের অক্টোবর মাসে সৌদি বাদশাহ কিং আবদুল্লাহ দামেস্কে এক ঐতিহাসিক সফর করেন।
 
কিন্তু সিরিয়ার গৃহযুদ্ধ শুরুর পর থেকে দু দেশের সম্পর্কের চরম অবনতি হয়। ইতিমধ্যে সৌদি আরব আসাদ সরকারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। সৌদি কর্মকর্তারা সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠিগুলোর সমর্থনে সেখানে সামরিক অভিযান চালাতে পশ্চিমা দেশগুলোর প্রতি বারবার দাবি জানিয়ে আসছেন। সম্প্রতি সিরিয়া হামলা থেকে সরে আসায় বন্ধু দেশ যুক্তরাষ্ট্রের প্রতি নাখোশ হয় রিয়াদ।
 
গত মঙ্গলবার নিউইয়র্ক টাইমস পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে ব্রিটেনের সৌদি রাষ্ট্রদূত প্রিন্স মোহাম্মদ বিন নাওয়াফ বিন আবদুল আজিজ সিরিয়া ও ইরান প্রশ্নে গৃহীত পশ্চিমা নীতির কড়া সমালোচনা করেন।
 
তিনি পশ্চিমা নীতির সমালোচনা করে বলেন, পশ্চিমাদের ইরান ও সিরিয়া নীতি মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে। তিনি তার নিবন্ধে পশ্চিমা দেশগুলোর সহায়তা ছাড়াই তার দেশ ওই এলাকার স্থিতিশীলতা রক্ষায় পদক্ষেপ নেবে বলে জানান। একই সঙ্গে ফ্রি সিরিয়ান আর্মিসহ অন্যান্য বিদ্রোহী গোষ্ঠিগুলোর প্রতি সমর্থন অব্যাহত রাখারও প্রতিশ্রুতি দেন। 
 
সৌদি রাষ্ট্রদূত সিরিয়ায় আল কায়দা সংশ্লিষ্ট জঙ্গি গোষ্ঠিগুলোর সক্রিয় থাকার কথা স্বীকার করে বলেন, তাদেরকে প্রতিহত করতে আধুনিক বিদ্রোহী গোষ্ঠিগুলোর প্রতি সমর্থন বাড়াতে হবে।
 
তার এ যুক্তির জবাবে বৃহস্পতিবার সিরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী মুকদাদ সৌদি সরকার কোন কোন জঙ্গি গোষ্ঠিগুলোকে সমর্থন করছে তার একটি তালিকা প্রকাশের দাবি করেন।
 
এদিকে সিরিয়া ইস্যুকে কেন্দ্র করে সৌদি আরবের প্রতিও বিদ্বেষ বাড়ছে। চলতি মাসের গোড়ার দিকে দামেস্কের অপেরা হাউসে সৌদি রাজ পরিবারকে কেন্দ্র করে একটি চলচ্চিত্র প্রদর্শিত হয়। ‘দ্য কিং অব স্যান্ডস’ ছবিটির পরিচালক নাজদাত আনজোউর বলেন,‘ এ ছবিতে আমি যুক্তরাষ্ট্রে আল কায়দা পরিচালিত ৯/১১ হামলার বিষয়টি তুলে ধরতে চেয়েছি।’
 
তিনি আরো বলেন, ‘আল কায়দারা তো মঙ্গল গ্রহ থেকে আসেনি, তারা সৌদি আরব থেকে এসেছে। সৌদির ওয়াহাবি গোষ্ঠিাটি চিন্তা চেতনায় কট্টরপন্থী।’ এক সৌদি আলেম ইতিমধ্যে তাকে হত্যার জন্য ফতোয়া জারি করেছেন বলেও তিনি জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া