adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সীমান্ত চুক্তি বিল পাসে তৎপর ভারত

image_68059_0ঢাকা: ভারতের ক্ষমতাসীন কংগ্রেস নেতৃত্বাধীন জোট সরকার বুধবার তৃণমূল কংগ্রেস এবং আসাম গণপরিষদের সদস্যদের তীব্র বিরোধিতার মুখে সংবিধান সংশোধনী সংক্রান্ত একটি বিল রাজ্যসভায় উত্থাপন করেছে।
এ বিলটি স্বাক্ষরিত হলে বাংলাদেশ ও ভারতের মধ্যে সীমান্তবর্তী ছিটমহল বিনিময় সহজ হবে।
তবে বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়ার ‘বাংলাদেশ ল্যান্ড সোয়াপ বিল টেবলড ইন বাংলাদেশ’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সাহায্য করতেই দ্রুত এ বিল পাসে তৎপর হয়েছে ভারতের জোট সরকার।  
বাংলাদেশের সঙ্গে স্থল সীমান্ত চুক্তি অনুমোদনে বুধবার রাজ্যসভার অধিবেশনে সংবিধান সংশোধন সংক্রান্ত বিলটি উত্থাপন করতে গিয়ে বিরোধিতার মুখে পড়েন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ।
তিনি বিল উত্থাপনের  উদ্যোগ নিতেই  ডেরেক ও’ব্রায়েনের নেতৃত্বে তৃণমূল কংগ্রেস এবং বীরেন্দ্র প্রসাদ বৈশ্যর নেতৃত্বে আসাম গণপরিষদের সদস্যরা সমস্বরে প্রতিবাদ জানাতে থাকেন। তারা পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদের হাত থেকে বিলের কপি ছিনিয়ে নেয়ারও চেষ্টা করেন।
এক পর্যায়ে একটি প্ল্যাকার্ড হাতে বীরেন্দ্র বৈশ্যসহ কয়েকজন সালমান খুরশিদের দিকে তেড়ে যান। ফলে ব্যাপক হট্টগোলের  মধ্যে অধিবেশন ২০ মিনিটের জন্য মুলতবি করা হয়। ২০ মিনিট পর অধিবেশন শুরু হলে সালমান খুরশিদ ভারতের সংবিধানের পঞ্চদশ সংশোধনের এই বিল উত্থাপন করেন। তবে তখনো তৃণমূল ও অসম গণপরিষদের সদস্যরা হৈ চৈ চালিয়ে যাচ্ছিল। বিলটি উত্থাপনের পরপরই রাজ্যসভার চলতি অধিবেশন শেষ হয়ে যায়। ফলে পরবর্তী অধিবেশনে তা নিয়ে আলোচনা হবে।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এর আগেও গত মে ও আগস্ট মাসে দুই দফা এই বিলটি উত্থাপনের চেষ্টা করেছিলেন।কিন্তু তৃণমূল কংগ্রেসসহ কয়েকটি দলের বিরোধিতা কারণে তিনি সফল হননি।
বুধবার বিক্ষুব্ধ রাজ্যসভার সদস্যরা অভিযোগ করে বলেন, ডেপুটি চেয়ারম্যান পি জে কুরিয়েন তাদের সঙ্গে আলোচনা করবেন বলে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি তা রক্ষা করেননি। তাদের সঙ্গে কোনোরকম আলোচনা ছাড়াই বিলটি উত্থাপন করা হয়েছে।
টাইমস অব ইন্ডিয়া বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নতুন সরকার গঠনে সহায়তা করতেই এ বিল পাশে মরিয়া হয়ে ওঠেছে ভারত সরকার। বর্তমানে বাংলাদেশে আবারো সরকার গঠনের চেষ্টা চালাচ্ছে আওয়ামী লীগ ও তাদের শরিক দল। ভারতের নিরাপত্তার স্বার্থেই এ দলটির ফের ক্ষমতায় আসাটা দিল্লির জন্য অত্যন্ত জরুরি। আর হাসিনা সরকারের দাবি এ চুক্তিটি বাস্তবায়িত হলে তার পক্ষে তাদের প্রতিদ্বন্দ্বী ভারত বিরোধীদের মুখ বন্ধ করা সম্ভব হবে।
হাসিনার বারবার তাগাদার মুখেই সরকার সাম্প্রদায়িক সহিংসতা বিলের সঙ্গে এ চুক্তিটি জুড়ে রাজ্যসভায় উত্থাপণ করে বলে টাইমস অব ইন্ডিয়ার রিপোর্টে বলা হয়। কংগ্রেস নেতারা আশা করছেন বিলটি পাশ হলে আগামী লোকসভা নির্বাচনে তারা সহজেই মুসলমান ভোটারদের সমর্থন পাবে।
কিন্তু বুধবার স্থল সীমান্ত চুক্তি বিলটি রাজ্যসভায় উত্থাপনের সময় তৃণমূল কংগ্রেস, আসাম গণপরিষদ ও বিজেপির বিরোধিতার কারণে বিপাকে পড়ে ক্ষমতাসীনরা। রাজ্যসভায় পাস হওয়ার পর এটি লোকসভায় তোলা হবে।
প্রসঙ্গত, স্থলসীমান্ত চুক্তি ও প্রটোকলের আওতায় ভারতের অভ্যন্তরে বাংলাদেশের মোট ৭ হাজার ১১০ একর আয়তনের ৫১টি এবং বাংলাদেশের অভ্যন্তরে ভারতের মোট ১৭ হাজার ১৬০ একর আয়তনের ১১১টি ছিটমহল বিনিময়ের কথা রয়েছে।
বাংলাদেশি ছিটমহলগুলোতে জনসংখ্যা রয়েছে প্রায় ১৪ হাজার এবং ভারতীয় ছিটমহলগুলোতে জনসংখ্যা রয়েছে প্রায় ৩৭ হাজার।
বিজেপি ও আসাম গণপরিষদ শুরু থেকে এই বিলের বিরোধিতা করে আসছে। তাদের আশঙ্কা ছিটমহল বিনিময় হলে  ভারত প্রায় ৭ হাজার একর বেশি জমি হারাবে। এখন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসও এর বিরোধিতা করছে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া