adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রিসে প্রবাসী বাংলাদেশী অপহরণের তিন মাস পর লাশ উদ্ধার

image_59059_0মুন্সীগঞ্জ: অপহরণকারীদের চাহিদা মতো ২৭ লাখ টাকা মুক্তিপণ দিয়েও শেষ রক্ষা হলো না গ্রিস প্রবাসী মাওয়ার মজিবর রহমান খান রকির। টাকা পেয়েও অপহরণকারীরা হত্যা করেছে রকিকে। অপহরণের প্রায় তিন মাস পর গ্রিস পুলিশ গত ৪ ডিসেম্বর রকির লাশ উদ্ধার করেছে।

সেই সাথে গ্রেফতার করেছে গ্রিসে প্রবাসী তিন বাংলাদেশী ঘাতক রাশেল মিয়া, মোর্শেদ আলম ও জামাল মিয়াকে। রকির লাশ দেশে পাঠানো প্রক্রিয়া চলছে।

পারিবারিক সূত্রে জানা যায়, লৌহজং উপজেলার মাওয়ার মাহামুদ পট্টি গ্রামের মৃত আব্দুল লতিফ খানের ছেলে মজিবর রহমান খান রকি (৪৮) ৯ বসর ধরে গ্রিসের প্রেসতারি এলাকায় বসবাস করছিলেন। গত ৫ সেপ্টেম্বর দুপুরে মজিবর তার স্ত্রী আখিনুরকে মুঠোফোনে জানায় এ মুহূর্তে গ্রিসে তার ছয় লাখ টাকার প্রয়োজন। টাকাটা যোগার করে রাখতে বলে মজিবর।

দু’দিন পর ৮ সেপ্টেম্বর ঢাকায় অবস্থানরত জনৈক গিয়াসউদ্দিন মোল্লার মতিঝিল শাখার ইসলামী ব্যাংকের ৭৪১৭৯ নম্বর হিসাবে দ্রুত ৪ লাখ টাকা জমা দেয়ার জন্য তার স্ত্রীকে ফোন করেন।

সেই অনুযায়ী এই হিসাবে টাকা জমা দেন স্ত্রী আখিনুর। ঠিক একদিন পর ১০ সেপ্টেম্বর মজিবর আবারো ফোন করে গিয়াসউদ্দিন মোল্লার এই হিসাবে আরো ২ লাখ টাকা জমা দেয়ার জন্য। ওই দিন বিকেলে আখিনুরের মুঠোফোনে গ্রীস থেকে ফোন করে জানানো হয়, তার স্বামী মজিবরকে অপহরণ করা হয়েছে। তাকে জীবিত অবস্থায় ফেরত পেতে চাইলে গিয়াসউদ্দিন মোল্লার অ্যাকাউন্টে আরো ২০ লাখ টাকা দিতে হবে। অন্যথায় আপনার স্বামীকে খুন করা হবে।

রকির পরিবারের অভিযোগ গিয়াসউদ্দিন মোল্লার ছোট ভাই আলউদ্দিন মোল্লা গ্রিসে তার সহযোগিতায় একটি চক্র গড়ে তোলে। যারা প্রবাসী বাংলাদেশীদের খোঁজ-খবর নিয়ে তাদের অপহরণ করে মুক্তিপণ দাবি করে। আর বাংলাদেশে ব্যাংক হিসাবের মাধ্যমে মুক্তিপণের টাকা সংগ্রহ করে। ঠিক একই কায়দায় মজিবর রহমাকে আলাউদ্দিন তার সহযোগিদের নিয়ে অপহরণ করে গ্রীসের অজ্ঞাত স্থানে নিয়ে আটকে রাখে। তাকে বিভিন্নভাবে নির্যাতন করে এবং তার পরিবারের কাছে দুই দফায় ২৭ লাখ টাকা মুক্তিপণ দাবি করেন। মুক্তিপণের টাকা না পেলে মজিবরকে হত্যা করা হবে বলে হুমকি দেয়া হয়।

অপহরণের সংবাদ পেয়ে অনেকটা ভেঙ্গে পরে স্ত্রী আখিনুর। সহায়-সম্বল বিক্রি করে এবং আত্মীয়-স্বজনের কাছ থেকে ধার-দেনা করে আরো ১৯ লাখ টাকা অপহরণকারীদের কথা মতো বাংলাদেশের গাজীপুর জেলার বিভিন্ন জায়গায় গিয়ে তাদের হাতে তুলে দেয়া হয়।

এরপরও শেষ রক্ষা করা গেলো না মজিবর রহমান খান রকিকে। ২৭ লাখ টাকা নেয়ার পর অপহরণকারী চক্রটি মজিবরের পরিবারের সাথে যোগাযোগ বন্ধ করে দেয়। মজিবরের আর কোন খোঁজ-খবর না পাওয়ায় তার স্ত্রী আখিনুর লৌহজং থানায় গত ১৫ সেপ্টেম্বর একটি সাধারণ ডায়রি করেন।

এরপর মজিবরের ছোট ভাই আব্দুল মতিন খান বাদী হয়ে ঢাকার মতিঝিল থানায় গিয়াসউদ্দিন মোল্লাকে আসামি করে একটি মামলা দায়ের করলে পুলিশ গিয়াসউদ্দিন মোল্লাকে গ্রেফতার করেন।

কিছুদিন পর ছাড়া পেয়ে আসামিপক্ষের লোকজন মজিবরের পরিবারকে বিভিন্ন সময় হুমকি দমকি দেয়ায় মজিবরের পরিবার ডিবির কাছে বিষয়টি নিয়ে যান। ডিবির সহযোগিতা চাইলে তারা আশ্বাস দিলেও মজিবরের উদ্ধারের ব্যাপারে তেমন কোন উদ্যোগ নেয়া হয়নি বলে অভিযোগ করেন মজিবরের পরিবার।

এরপর মামলাটি দেয়া হয় সিআইডিতে। তাদের সহযোগিতায় গ্রিসের পুলিশের মাধ্যমে প্রবাসী বাংলাদেশী তিন ঘাতক গ্রেফতার করা হয়। তারা মজিবরকে অপহরণ করে হত্যার কথা স্বীকার করেন। আসামিদের স্বীকারোক্তি অনুযায়ী গ্রীসের একটি বাগান থেকে মজিবরের লাশ উদ্ধার করে গ্রিস পুলিশ। কিন্তু প্রধান হোতা আলাউদ্দিন এখনো পলাতক রয়েছে।

লৌহজং থানার ওসি আবুল কালাম পরিবারের বরাত দিয়ে জানান, গ্রিসে ময়না তদন্ত শেষে এ মাসের যেকোনো দিন মজিবরের লাশ বাংলাদেশে আসার কথা রয়েছে।

এদিকে মজিবরের পরিবারে এখন চলছে শোকের মাতম। বারবার মূর্ছা যাচ্ছে মজিবরের মা, স্ত্রী আখিনুরসহ স্বজনরা। তার দুই মেয়ে শাওন রহমান ও সুমাইয়া মেঘলা এবং এক ছেলে রাইয়ান খান যেন শোকে পাথর এখন। পরিবারের আট ভাই দুই বোনের মধ্যে রকি ছিলেন ষষ্ঠ। সূত্র: বাসস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া